ঢাকা, মঙ্গলবার ২২ অক্টোবর ২০২৪, ৭ই কার্তিক ১৪৩১

স্বতন্ত্র বিশ্ববিদ্যালয়ের দাবিতে নীলক্ষেত-সাইন্সল্যাব মোড়ে ৭ কলেজের শিক্ষার্থীদের বিক্ষোভ

অনিক কর্মকার, ঢাকা | প্রকাশের সময় : সোমবার ২১ অক্টোবর ২০২৪ ০১:৫৬:০০ অপরাহ্ন | শিক্ষা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীন থেকে মুক্ত হয়ে একটি স্বতন্ত্র বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার দাবিতে রাজধানীর নীলক্ষেত ও সাইন্সল্যাব মোড় অবরোধ করেছেন সাত কলেজের শিক্ষার্থীরা। এতে এসব এলাকায় তীব্র যানজটের তৈরি হয়েছে।

সোমবার সকাল থেকে এ আন্দোলন চলছে। এ সময় তারা লড়াই লড়াই লড়াই চাই, লড়াই করে বাঁচতে চাই, দিয়েছি তো রক্ত, আরও দিব রক্ত, জেগেছে রে জেগেছে, সাত কলেজ জেগেছে এসব স্লোগান দিতে থাকেন।

এর আগে দাবি আদায়ে সকাল থেকে পৃথক পৃথক প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ঢাকা কলেজের সামনে জড়ো হতে থাকেন।  

শিক্ষার্থীদের একটি ছোট অংশ প্রথমে সাইন্সল্যাব মোড়ে অবস্থান নেন। পরে তারা নীলক্ষেত মোড় অবরোধ করেন। এসময় ইডেন কলেজের দিক থেকে দুটি বড় মিছিল শিক্ষার্থীদের সাথে যুক্ত হয়। কিছুক্ষণ অবস্থান করে নীলক্ষেত মোড় ছেড়ে মিছিল নিয়ে তারা সাইন্সল্যাব মোড়ে অবস্থান নিয়েছেন। এসময় আনুমানিক ২ হাজার শিক্ষার্থীকে সাইন্সল্যাবে অবস্থান নিতে দেখা গেছে। 

আন্দোলনের সংগঠক ও ঢাকা কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী মেহেদি হাসান গণমাধ্যমকে বলেন, আমাদের ৭টি কলেজ দীর্ঘদিন থেকে বৈষম্যের শিকার। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীন থেকে বের হয়ে আমরা জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে যেতে চাই না। আমরা এই বৈষম্য থেকে বের হয়ে একটি স্বতন্ত্র প্লাটফর্ম চাই। সেটি হতে পারে একটি বিশ্ববিদ্যালয়। এই দাবি নিয়ে আমরা আজ অবরোধ করেছি।

সাত কলেজকে একটি স্বতন্ত্র প্লাটফর্মে রূপ দিতে কোনো কমিটি বা কমিশন গঠন করার আশ্বাস দিলে শিক্ষার্থীরা অবরোধ তুলে নেবেন বলেও জানান তিনি।

বায়ান্ন/একে