ঢাকা, মঙ্গলবার ২২ অক্টোবর ২০২৪, ৭ই কার্তিক ১৪৩১

আওয়ামী লীগ নিষিদ্ধের দাবিতে বিক্ষোভ মিছিল ও মহাসড়ক অবরোধ জাবি শিক্ষার্থীদের

জাবি প্রতিনিধি : | প্রকাশের সময় : শুক্রবার ১৮ অক্টোবর ২০২৪ ১১:৫২:০০ অপরাহ্ন | শিক্ষা

ফ্যাসিবাদের আমলে সংঘটিত সকল অন্যায়ের বিচার, জুলাই গণহত্যার বিচার এবং ফ্যাসিস্ট আওয়ামী লীগ-ছাত্রলীগসহ তাদের সকল অঙ্গ সংগঠনকে নিষিদ্ধের দাবিতে বিক্ষোভ মিছিল ও ঢাকা-আরিচা মহাসড়ক অবরুদ্ধ করে বিক্ষোভ সমাবেশ করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা এবং বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের শিক্ষার্থীরা। পৃথক পৃথক ব্যানারে তারা এই কর্মসূচি পালন করেন।

 

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) দুপুর ১২:৪৫ ঘটিকায় বিশ্ববিদ্যালয়ের শহিদ মিনার সংলগ্ন মহুয়া মঞ্চে জড়ো হন শিক্ষার্থীরা। পরে তারা সেখান থেকে একটি মিছিল নিয়ে এসে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ফটক (ডেইরি) সংলগ্ন ঢাকা আরিচা মহাসড়ক অবরোধ করেন। ২০ মিনিট অবরোধের পর ১টা ২০ এ অবরোধ তুলে নেয় তারা। এসময় আরিচাগামী লেনে যানজটের সৃষ্টি হয়।

 

একই দাবিতে বিকাল চার টায় বিকেল সাড়ে চারটার দিকে বিশ্ববিদ্যালয়ের শহিদ মিনারের পাদদেশে বিক্ষোভ মিছিল ও পরবর্তীতে এক সংক্ষিপ্ত সমাবেশ থেকে এ দাবি জানান তারা। এর আগে একই জায়গা থেকে বিক্ষোভ মিছিল শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করেন তারা।

 

সমাবেশে ইংরেজি বিভাগের ৪৮ তম আবর্তনের শিক্ষার্থী জোবায়ের শাবাব বলেন "আমাদের যেসব ভাই-বোনেরা বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে নিহত হয়েছেন তাদের বাবা-মায়ের চোখের পানি এখনো শুকায়নি। গতকালকেও কিশোরগঞ্জে আমাদের সহযোদ্ধার ওপর ফ্যাসিস্টের সহযোগীরা হামলা করেছে। জুলাই বিপ্লবে ছাত্র হত্যার সাথে জড়িত আওয়ামী লীগ, ছাত্রলীগ, যুবলীগ ও অভিযুক্ত পুলিশদের বিরুদ্ধে অন্তর্বর্তী সরকারের পক্ষ থেকে কোনো ব্যবস্থা গ্রহণ করা হয়নি। আমি অন্তর্বর্তী সরকারের প্রতি দ্রুততম সময়ের মধ্যে জুলাই গণহত্যায় জড়িত সকলকে আইনের আওতায় নিয়ে আসার দাবি জানাচ্ছি।"

 

সমাবেশের সঞ্চালক জিয়া উদ্দিন আয়ান বলেন, "আপনারা জানেন, ফ্যাসিস্ট আওয়ামী লীগ সরকার গত ১৫ বছরে কীভাবে দেশকে ধ্বংস করে দিয়েছে। এতদিন আওয়ামী লীগ, ছাত্রলীগ, যুবলীগসহ তাদের বিভিন্ন অঙ্গসংগঠনের দ্বারা সাধারণ মানুষজন গুম, খুন, ধর্ষণের শিকার হয়েছে। তাদের কাছ থেকে মাদক, সন্ত্রাস, ধর্ষণ ব্যতীত আর কিছুই আমরা পাইনি। আমাদের সহযোদ্ধা শফিউল আলম আরমানের উপর হামলার প্রতিবাদে এবং সন্ত্রাসী সংগঠন আওয়ামী লীগ, ছাত্রলীগ, যুবলীগসহ তাদের সকল অঙ্গসংগঠনের নিষিদ্ধের দাবিতে আজ আমরা একত্রিত হয়েছি।”

 

কেন্দ্রীয় সমন্বয়ক আরিফ সোহেল আওয়ামী লীগ ছাত্রলীগকে সন্ত্রাসী লীগ অভিহিত করে আইনের মাধ্যমে সংগঠনদুটি নিষিদ্ধেও দাবি করেন। তিনি বলেন, গণঅভ্যুত্থানের আড়াই মাস পেরিয়ে গেলেও আওয়ামী লীগের সন্ত্রাসীরা এখনও বাইরে ঘুরে বেড়াচ্ছে। এদিকে গত ১ সপ্তাহে আমাদের দুজন সহযোদ্ধার ওপর হামলা হয়েছে। এসব আক্রমণ কোনো বিচ্ছিন্ন ঘটনা নয় বরং তাদের সাংগঠনিক সিদ্ধান্তের বাস্তবায়ন। তাই সন্ত্রাসী নীগকে আইন করে নিষিদ্ধ করতে হবে। সন্ত্রাসীদের বিচার নিশ্চিত করতে হবে। 

 

এর আগে সকালে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে সাভার এলাকার শহিদ ৩ জনের নামে ঢাকা-আরিচা মহাসড়কের জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সংলগ্ন এলাকার ৩টি ফুট ওভারব্রিজের নামকরণ করেছে শহীদ ওয়াসিম আকরাম স্মৃতি সংসদ। ওভারব্রীজগুলোতে শহিদদের নামে ব্যানার টানিয়ে দেন সংগঠনটির সংগঠকেরা। ফুট ওভারব্রিজ ৩ টি হলো যথাক্রমে বিশ্ববিদ্যালয়ের মূল ফটক সংলগ্ন ওভারব্রিজের শহীদ শ্রাবণ গাজী ওভারব্রীজ, প্রান্তিক গেট সংলগ্ন ওভারব্রিজের শহীদ আলিফ আহমেদ সিয়াম ওভারব্রীজ এবং বিশমাইল সংলগ্ন ওভারব্রিজের শহীদ আসহাবুল ইয়ামিন ওভারব্রীজ।