ঢাকা, মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১লা আশ্বিন ১৪৩১

আনোয়ারায় বাড়ছে সবজির সরবরাহ, দাম কমেছে কিছুটা

রিয়াদ হোসেন,আনোয়ারা : | প্রকাশের সময় : শুক্রবার ২৬ নভেম্বর ২০২১ ০৬:১৮:০০ অপরাহ্ন | চট্টগ্রাম প্রতিদিন

সপ্তাহের ব্যবধানে চট্টগ্রামের আনোয়ারা উপজেলার বাজারগুলোতে কিছুটা কমেছে সবজির দাম। শীত আসতে শুরু করায় বাড়ছে সবজির সরবরাহ। এতে কিছুটা হলেও স্বস্তি ফিরতে শুরু করেছে বাজারে। কিছুদিন আগেও ৬০/৭০ টাকার নিচে কোনো সবজি না পাওয়া গেলেও বর্তমান বাজারে সে দাম কমতে শুরু করেছে।

শুক্রবার (২৬ নভেম্বর) উপজেলার বিভিন্ন কাঁচাবাজার ঘুরে এই চিত্র দেখে গেছে। তবে ক্রেতারা বলছেন, আসন্ন শীতের এই সময় দাম আরও কম থাকার কথা। সেই তুলনায় কিছুটা বেশি দামেই বিক্রি হচ্ছে সবজি।

বাজার ঘুরে দেখা গেছে, সপ্তাহের বাজারে বড় সাইজের একটি ফুলকপি ৪৫/৫০ টাকায় বিক্রি হচ্ছে, যা আগে বিক্রি হয়েছে ৬০/৭০ টাকায়। একইভাবে বাঁধাকপি প্রতি পিস ৩৫/৪০ টাকা, বরবটি ৬০টাকা থেকে কমে প্রতি কেজি ৪০/৪৫ টাকায় বিক্রি হচ্ছে। ১০০ টাকা কেজির সিম ২০ টাকা কমে আজ বিক্রি হচ্ছে ৮০ টাকায়।

শুক্রবারের বাজারে প্রতি কেজি কাঁচা মরিচ দাম কমে ৫০/৫৫ টাকায় বিক্রি হচ্ছে যা গত সপ্তাহে ছিলো ৯০/৯৫টাকা । এছাড়াও ছোট শসা ৩০ টাকা,বড় শসা ৫০, মূলা ৩০ টাকা আগে ছিলো ৪০টাকা , পটল ৪০/৪৫ টাকা,লাউ ৪০টাকা, মিষ্টি কুমড়া ৩০টাকা বেগুন ৪০ টাকা, ধনে পাতা ১০০টাকা , পেঁপে ৩০ টাকা, আলু ২৩/২৫ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

তবে আগের মতো বেশি দামেই বিক্রি হচ্ছে টমেটো। বাজারে আজ টমেটো বিক্রি হচ্ছে ১৪০ টাকা কেজিতে আর গাঁজর বিক্রি হচ্ছে প্রতি কেজি ১২০ টাকায়। পিঁয়াজের কেজি মানভেদে ৬০/৬৫ টাকা।

সবজির দাম কমার বিষয়ে জয়কালী বাজারের ব্যবসায়ী মোহাম্মদ বাবু  জানান, বাজারে শীতকালীন সবজির সরবরাহ বাড়ায় দাম কিছুটা কমেছে। সামনে দাম আরও কমবে। কয়েক দিনের মধ্যেই শিম হয়তো ৫০/৬০ টাকা কেজিতে পাওয়া যাবে।

শিম , কাঁচা মরিচ , ফুল কপি , মুলা দাম কমলেও আগের মতোই চড়া দামে বিক্রি হচ্ছে পাকা টমেটো ও গাজর। গত সপ্তাহের মতো পাকা টমেটোর কেজি এখন ১৪০ থেকে ১৫০ টাকা। আর গাজর বিক্রি হচ্ছে ১০০ থেকে ১১০ টাকা কেজি দরে।

তবে বাজারে অপরিবর্তিত রয়েছে বেশিরভাগ সবজির দাম। একইসঙ্গে মাছ, আলু ও পেঁয়াজের দামেও পরিবর্তন আসেনি। কিছুটা কমেছে মুরগির দাম।

ব্যবসায়ীরা ব্রয়লার মুরগি প্রতি কেজি বিক্রি করছেন ১৫৫ থেকে ১৬০ টাকায়, যা গত সপ্তাহে ছিল ১৬০ থেকে ১৬৫ টাকা। এ হিসাবে সপ্তাহের ব্যবধানে কমেছে ৫ থেকে ১০ টাকা। চার সপ্তাহের ব্যবধানে এ দাম কমেছে কেজিতে প্রায় ৩০ টাকা।

অন্যদিকে জয়কালী  বাজারের আরেক ব্যবসায়ী মোহাম্মদ টিপু বলেন, বিগত ৪/৫ মাস সবজির বাজার অনেকটা চড়া ছিল। তবে এখন কমতে শুরু করেছে। নতুন সবজি আসতে শুরু করলে এই দাম আরও কমে যাবে।

চাতরী চৌমুহনী বাজারের এক দোকানী বলেন, বর্তমানে সবজির যে দাম তা আরও একটু কম থাকতো। তবে ডিজেলের দাম বেশি হওয়ায় ট্রাক ভাড়া বেশি পড়ে যাচ্ছে। এর প্রভাব পড়েছে বাজারে। ট্রাক ভাড়া কম থাকলে এই সময় সবজি আরেকটু কমে পাওয়া যেতো।