ঢাকা, বুধবার ২৪ এপ্রিল ২০২৪, ১১ই বৈশাখ ১৪৩১

এ বছর থেকেই প্রাথমিকে সমাপনী পরীক্ষা হচ্ছে না

নিজস্ব প্রতিবেদক: | প্রকাশের সময় : সোমবার ৬ জুন ২০২২ ১১:৩১:০০ অপরাহ্ন | শিক্ষা

 

 

চলতি বছর থেকেই পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের প্রাথমিক শিক্ষা সমাপনী ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা হবে না বলে জানিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। সোমবার (৬ জুন) এ তথ্য নিশ্চিত করেছেন মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মাহাবুবুর রহমান তুহিন।

 

এর আগে রবিবার (৫ জুন) সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানিয়েছেন, চলতি বছরে জেএসসি ও জেডিসি পরীক্ষা হবে না।

 

মাহাবুবুর রহমান তুহিন জানান, গত ৩০ মে রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে শিক্ষাক্রম বিষয়ক উপদেষ্টা কমিটি এবং জাতীয় শিক্ষাক্রম সমন্বয় কমিটির (এনসিসিসি) এক যৌথ সভায় জাতীয় শিক্ষাক্রম রূপরেখা-২০২১ অনুমোদন দেওয়া হয়। শিক্ষাক্রমে পঞ্চম শ্রেণির সমাপনী এবং অষ্টম শ্রেণির সমাপনী পরীক্ষা রাখা হয়নি। তাই এ বছর থেকেই পঞ্চমের সমাপনী নেওয়া হবে না।  তবে শ্রেণিভিত্তিক মূল্যায়ন করা হবে।

 

 

করোনা সংক্রমণের কারণে গত দুই বছর এসব পরীক্ষা হয়নি। নতুন শিক্ষাক্রমেও এসব পরীক্ষার কথা উল্লেখ নেই। একেবারে দশম শ্রেণির পাঠ্যসূচি অনুযায়ী, এসএসসি ও সমমানের পরীক্ষা নেওয়ার কথা বলা হয়েছে। ২০২৩ সাল থেকে নতুন শিক্ষাক্রম বাস্তবায়ন শুরু হবে।

 

২০০৯ সালে জাতীয়ভাবে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের জন্য প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু করে সরকার। আর মাদ্রাসার শিক্ষার্থীদের জন্য ইবতেদায়ি পরীক্ষাও শুরু করা হয়। এরপর অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের জন্য ২০১০ সালে জেএসসি-জেডিসি পরীক্ষা চালু করা হয়।