ঢাকা, শুক্রবার ৩ মে ২০২৪, ২০শে বৈশাখ ১৪৩১

ঝিনাইদহে বসেছে দেশে প্রথম ড্রাগন ফলের বাজার, দুশ্চিন্তা কেটেছে কৃষকদের

বসির আহাম্মেদ, ঝিনাইদহ : | প্রকাশের সময় : সোমবার ২৫ সেপ্টেম্বর ২০২৩ ০৫:৪৯:০০ অপরাহ্ন | দেশের খবর

ঝিনাইদহে বসেছে দেশের প্রথম ড্রাগন ফলের বাজার। মহেশপুর পৌর শহর থেকে ৬ কিলোমিটার পূর্বে ও কোটচাঁদপুর পৌর শহর থেকে চার কিলোমিটার দক্ষিণে কোটচাঁদপুর-পুড়াপাড়া সড়কে অবস্থিত গৌরিনাথপুর বাজারে বর্তমানে প্রতিদিন প্রায় ২ থেকে আড়াই কোটি টাকার ফল বিক্রি হয়। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত জমজমাট থাকে ড্রাগন বাজার। কৃষকরা পাচ্ছে ন্যায্য মূল্য আর পাইকাররা দেখে শুনে কিনতে পারছেন পছন্দের ফল ড্রাগন।
ঝিনাইদহে বিস্তৃর্ণ মাঠ জুড়ে চাষ হচ্ছে ড্রাগনের। ৩ বছরের ব্যবধানে চাষ বেড়েছে প্রায় ৭’শ হেক্টর জমির। উৎপাদিত ড্রাগন বিক্রি নিয়ে দুশ্চিন্তায় পড়তে হতো কৃষকদের। বিগত কয়েক মাসে বিক্রি নিয়ে সেই দুশ্চিন্তা কেটেছে চাষীদের।  
ড্রাগনের রাজধানী খ্যাত মহেশপুর উপজেলার গৌরিনাথপুর বাজার। প্রতিদিন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত  ক্রেতা বিক্রেতার  হাক ডাকে পাল্টে যায় এই বাজারের দৃশ্যপট। সপ্তাহে সাত দিন চলে জমজমাট বেচাকেনা। মান ভেদে এক কেজি ড্রাগন বিক্রি হয় ১৪০ থেকে ২৫০ টাকা পর্যন্ত।
আল-আমিন নামের ড্রাগন চাষী বলেন, আমার মতো এখানকার কৃষকরা কয়েক বছর ধরে ড্রাগন চাষ করে আসলেও বাজারজাত করা নিয়ে পড়তে হতো দুশ্চিন্তায়। আর এখন ন্যায্য মূল্যে সময় মতো ড্রাগন বিক্রি করতে পেরে খুশি এখানকার কৃষকরা।
শিহাব নামের ড্রাগন ব্যবসায়ী জানালেন, আমার মতো বর্তমানে এ বাজারে দেশের বিভিন্ন প্রান্ত থেকে পাইকাররা এসে ড্রাগন কিনছেন। এতে লাভবান হচ্ছেন ঝিনাইদহ, যশোর, চুয়াডাঙ্গাসহ আশপাশ জেলার ড্রাগন চাষীরা।
ঝিনাইদহ কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উপ-পরিচালক আজগর আলী জানান, ড্রাগন চাষে কৃষকদের নানা পরামর্শ দেওয়া হচ্ছে। ড্রাগনের  নতুন হাট তৈরি হওয়ায় কর্মসংস্থান হয়েছে কয়েক’শ বেকার যুবকের।
ঝিনাইদহ বিপণন কর্মকর্তা শরিফুল ইসলাম বলেন, কৃষকদের ন্যায্য মূল্য পেতে ও বাজার ব্যবস্থা আরো সম্প্রসারনে ব্যবস্থা গ্রহনের আশ^াস জেলা বিপণন এ কর্মকর্তার।
কৃষি অফিসের দেওয়া তথ্য মতে ২০২১ সালে ড্রাগনের চাষ হয় ১’শ ৪১ হেক্টর জমিতে। ৩ বছরের ব্যবধানে তা বেড়ে দাড়িয়েছে ৮’শ ৪২ হেক্টর জমিতে। প্রতিদিন বাজারে ড্রাগন বিক্রি হয় ২ থেকে ৩ কোটি টাকার।