ঢাকা, শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ই আশ্বিন ১৪৩১

টাঙ্গাইল মাভাবিপ্রবির সপ্তম ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. ফরহাদ হোসেনের যোগদান

টাঙ্গাইল প্রতিনিধি : | প্রকাশের সময় : বৃহস্পতিবার ১৩ জানুয়ারী ২০২২ ০৪:৩৯:০০ অপরাহ্ন | দেশের খবর

রাষ্ট্রপতি ও চ্যান্সেলরের অনুমোদনের পরিপ্রেক্ষিতে সরকার অধ্যাপক ড. ফরহাদ হোসেনকে টাঙ্গাইল মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সপ্তম ভাইস চ্যান্সেলর পদে চার বছরের জন্য নিয়োগ প্রদান করেছেন। তিনি বুধবার (১২ জানুয়ারি) সকালে উক্ত পদে যোগদান করেছেন। এর আগে তিনি বিগত ২০০৯ সালের (২৪ ফেব্রুয়ারি) হতে ২০১৩ সালের (২৩ ফেব্রুয়ারি) পর্যন্ত জাহাঙ্গীরনগর বিশ^বিদ্যালয়ের প্রো-ভাইস-চ্যান্সেলর ছিলেন।

জানা যায়, অধ্যাপক ড. ফরহাদ হোসেন মাদারীপুর জেলার শিবচর উপজেলার বাখরের কান্দি গ্রামের এক সম্রান্ত মুসলিম পরিবারে ১৯৫৮ সালে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম মৌলানা হুকুম আলী মাদবর। তিনি কৃতিত্বের সাথে ১৯৭৩ সালে এসএসসি ও ১৯৭৫ সালে এইচএসসি পাশ করেন এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগ থেকে ১৯৮০ সালে বি.এস.সি (অনার্স) ও ১৯৮২ সালে এম.এস.সি ডিগ্রী সম্পন্ন করেন। এরপর বিগত ১৯৯৫ সালে জাপানের টোকিও এর ‘দি ইনিস্টিটিউট অব স্ট্যাটেসটিক্যাল ম্যাথমেটিকস’ থেকে পিএইচডি ডিগ্রী অর্জন করেন।

অধ্যাপক ড. ফরহাদ হোসেন ১৯৮৩ সালের (১১ এপ্রিল) হতে (১৩ ডিসেম্বর) পর্যন্ত ঢাকা বিশ^বিদ্যালয়ের খাদ্য ও পুষ্টিবিজ্ঞান ইনিস্টিটিউটের প্রভাষক ও ১৯৮৪ সালের (২৪ ফেব্রুয়ারি) হতে ১৯৮৮ সালের (১৮ আগস্ট) পর্যন্ত বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের বৈজ্ঞানিক কর্মকর্তা ছিলেন। এরপর তিনি একই বছরের (১৮ আগস্ট) জাহাঙ্গীরনগর বিশ^বিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগে সহকারী অধ্যাপক পদে যোগদান করে ১৯৯৫ সালের (১২ আগস্ট) সহযোগী অধ্যাপক ও ১৯৯৯ সালের (১৮ আগস্ট) অধ্যাপক হন। তিনি যুক্তরাষ্ট্রের বলস্টেট ইউনিভার্সিটির গাণিতিক বিজ্ঞান বিভাগে বিগত ২০০১ এর আগস্ট থেকে ২০০২ এর মে পর্যন্ত ভিজিটিং প্রফেসর হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি সৌদি আরবের কিং খালিদ ইউনিভার্সিটির গণিত বিভাগে ২০০৪ এর সেপ্টেম্বর থেকে ২০০৭ এর জুন পর্যন্ত ভিজিটিং ফ্যাকাল্টি হিসেবে কর্মরত ছিলেন এবং ২০০৮ সাল থেকে ২০১০ সাল পর্যন্ত বাংলাদেশ বিশ^বিদ্যালয় মঞ্জুরী কমিশনের খন্ডকালীন সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়াও দেশী-বিদেশী বিভিন্ন জার্নাল ও পত্রপত্রিকায় তাঁর উল্লেখযোগ্য সংখ্যক গবেষণামূলক লেখা প্রকাশিত হয়েছে।

তিনি জাহাঙ্গীরনগর বিশ^বিদ্যালয়ের সিনেট সদস্য, সিন্ডিকেট সদস্য ও শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি বিভিন্ন সেমিনার সিম্পোজিয়ামে অংশগ্রহণের জন্য ভারত, ইতালি, সৌদি আরব ও যুক্তরাষ্টসহ বিভিন্ন দেশ ভ্রমন করেন।

উল্লেখ্য, বিগত ২০২১ সনের (২৮ জুলাই) ভাইস-চ্যান্সেলর হিসেবে প্রফেসর ড. আলাউদ্দিন দায়িত্ব শেষ করার পর টাঙ্গাইল মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এআরএম সোলাইমান ভাইস-চ্যান্সেলরের অতিরিক্ত দায়িত্ব পালন করেন। অধ্যাপক ড. ফরহাদ হোসেন বর্তমানে এ বিশ্ববিদ্যালয়ের সপ্তম ভাইস-চ্যান্সেলর হিসেবে নিয়োগ পেলেন।