ঢাকা, রবিবার ১৯ মে ২০২৪, ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১

পুলিশের অনুমতি না পেয়ে সিলেটে সমাবেশ পেছাল জামায়াত

সিলেট ব্যুরো: | প্রকাশের সময় : শনিবার ১৫ জুলাই ২০২৩ ০৮:২৭:০০ অপরাহ্ন | রাজনীতি

পুলিশের অনুমতি না পেয়ে সিলেটের সমাবেশ পেছাল জামায়াতে ইসলামী। শনিবার (১৫ জুলাই ) সিলেটের রেজিস্ট্রারি মাঠে সমাবেশ করার জন্য পুলিশের অনুমতি চেয়েছিল দলের সিলেট মহানগর শাখা। তবে শেষ পর্যন্ত অনুমতি না পাওয়ায় সেই সমাবেশ পিছিয়ে ২১ জুলাই করতে চায় দলটি।

শনিবার দুপুর ১২টায় সিলেট নগরের বন্দরবাজার এলাকায় সংগঠনের কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে সিলেট মহানগর জামায়াতের আমির মুহাম্মদ ফখরুল ইসলাম বলেন, ১০ দফা দাবিতে  শনিবার বেলা ২টায় জামায়াতের শান্তিপূর্ণ সমাবেশ হওয়ার কথা ছিল। কিন্তু শুক্রবার রাতে মহানগর পুলিশের পক্ষ থেকে সমাবেশের অনুমতি দেওয়া হয়নি। বিষয়টি মৌখিকভাবে অবহিত করা হয়েছে। কিন্তু কোনো কারণে সমাবেশ করার অনুমতি দেওয়া হয়নি, সে বিষয়টি পুলিশের পক্ষ থেকে জানানো হয়নি।

সিলেট মহানগর জামায়াতের আমির বলেন, জাতির চরম ক্রান্তিলগ্নে পুলিশ প্রশাসনের এমন সিদ্ধান্তে সিলেটবাসী বিস্মিত, হতবাক এবং জনগণ গভীরভাবে উদ্বিগ্ন। এর মাধ্যমে দেশে নাগরিক অধিকার, গণতন্ত্র ও আইনের শাসন বলে কিছু নেই, সেটি আরেকবার প্রমাণ হলো।

ফখরুল ইসলাম বলেন, দীর্ঘ এক যুগের বেশি সময় ধরে জামায়াতকে মাঠে শান্তিপূর্ণ কর্মসূচি পালন করতে দেওয়া হচ্ছে না। এরপরও জামায়াত রাজনৈতিক এবং সামাজিক কর্মকাণ্ড নিয়ে সদা সক্রিয়।  শনিবার রেজিস্টারি মাঠে সমাবেশের জন্য ৫ জুলাই সিলেট মহানগর পুলিশ কমিশনারের কাছে লিখিত আবেদন করা হয়েছিল। শান্তিপূর্ণ সমাবেশ সফল করতে পুলিশের সহযোগিতা কামনা করা হয়েছিল। সমাবেশের জন্য প্রচার-প্রচারণা চালানো হয়।

তিনি বলেন, ১২ জুলাই দলের পক্ষ থেকে পুলিশের সঙ্গে যোগাযোগ করা হয়। তখনো অনুমতি দেওয়া হবে না বলে কোনো কিছু জানানো হয়নি। বরং আশ্বস্ত করা হয়েছিল আবেদন বিবেচনায় রয়েছে। গতকাল শুক্রবার রাতে মৌখিকভাবে জানানো হয়, সমাবেশের অনুমতি দেওয়া হচ্ছে না।

পুলিশের এমন সিদ্ধান্তে হতভম্ব হয়েছেন জানিয়ে ফখরুল ইসলাম বলেন, কিসের ভিত্তিতে অনমুতি দেওয়া হয়নি, সেটি আমাদের জানানো না হলেও বিভিন্ন সংবাদমাধ্যমে পুলিশের বরাত দিয়ে বলা হয়েছে, নাশকতার আশঙ্কা থেকে অনুমতি দেওয়া হয়নি। সম্প্রতি রাজধানীতে দলের সমাবেশ নিয়ে এরূপ আশঙ্কা করেছিল পুলিশ। কিন্তু জামায়াত শান্তিপূর্ণভাবে সে সমাবেশ সফলের মাধ্যমে প্রমাণ করেছে নাশকতার সঙ্গে জামায়াতের কোনো সংশ্লিষ্টতা নেই।

জামায়াতের সঙ্গে আওয়ামী লীগের সমঝোতার বিষয়ে এক সাংবাদিক প্রশ্ন করলে জবাবে তিনি বলেন, বিষয়টি অসত্য, বানোয়াট, বিভ্রান্তিমূলক। জাতিকে বিভ্রান্তি করার জন্য জামায়াতের ইমেজকে নষ্ট করার জন্য একটি অপকৌশল এবং এটি উদ্দেশ্যপ্রণোদিত হয়ে সংশ্লিষ্ট ব্যক্তিরা এটি প্রচার করছেন।