ঢাকা, সোমবার ২০ মে ২০২৪, ৬ই জ্যৈষ্ঠ ১৪৩১

বন্যা থেকে মুক্তি পেতে মৌলভীবাজার শহরের আড়াই কিলোমিটার বাঁধ নির্মিত হচ্ছে ‘ফ্লাড ওয়াল’

মোঃ জালাল উদ্দিন, মৌলভীবাজার : | প্রকাশের সময় : রবিবার ১০ সেপ্টেম্বর ২০২৩ ০৪:৩৬:০০ অপরাহ্ন | সিলেট প্রতিদিন
বন্যা থেকে মৌলভীবাজার শহর রক্ষা পেতে প্রতিরক্ষা বাঁধে স্টিলের সিট পাইলের মাধ্যমে আরসিসি নতুন ‘ফ্লাড ওয়াল’ নির্মাণ কাজ চলছে

মৌলভীবাজার শহর প্রতিবছরই উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল আর অতি বর্ষণে খরস্রোতা মনু নদী ফুলে-ফেঁপে সৃষ্টি হয় বন্যার। স্থায়ীভাবে এ বন্যা থেকে মুক্তি পেতে মৌলভীবাজার শহর রক্ষায় ৪০ কোটি ৯৪ লাখ টাকা ব্যয়ে নির্মিত হচ্ছে ‘ফ্লাড ওয়াল’ বা বন্যা বাঁধ নিয়ন্ত্রণ।

 

রবিবার ১০ সেপ্টেম্বর ২০২৩ইং, সরেজমিনে দেখা যায়, প্রতিরক্ষা এ বাঁধে স্টিলের সিট পাইলের মাধ্যমে আরসিসি নতুন ‘ফ্লাড ওয়াল’ নির্মাণ কাজ এগিয়ে চলেছে। এরই মধ্যে শেষ হয়েছে বিশ শতাংশ কাজ।

 

জানা যায়, এ কাজের নির্ধারিত মেয়াদ দুবছরের মধ্যেই পুরো কাজ শেষ করার আশা করছে ঠিকাদারি প্রতিষ্ঠান ন্যাশনাল ট্রেক এবং কবির খান এন্টারপ্রাইজ।

 

মৌলভীবাজার পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোঃ জাবেদ ইকবাল জানান, নতুন এ ‘ফ্লাড ওয়াল’ নির্মাণ হলে আগামী পঞ্চাশ বছরেও বন্যায় ডুববে না মৌলভীবাজার শহর।

 

শহরে খোঁজ নিয়ে জানা যায়, প্রতিবছরই শহর প্রতিরক্ষা বাঁধের বিভিন্ন অংশ দিয়ে বন্যার পানি ঢুকে পড়ে শহরে। বাসাবাড়ি ও ব্যবসাপ্রতিষ্ঠানের লোকজন উদ্বেগ আর আতঙ্কে মধ্যে দিন কাটান। স্থায়ীভাবে শহরকে বন্যার কবল থেকে রক্ষায় শহর প্রতিরক্ষা বাঁধের আড়াই কিলোমিটার স্টিলের সিট পাইলের মাধ্যমে নতুন ‘ফ্লাড ওয়াল’ নির্মাণ কাজের সিদ্ধান্ত নেয় পানি ‍উন্নয়ন বোর্ড।

 

নতুন ‘ফ্লাড ওয়াল’ নির্মাণ কাজে দুটি প্রতিষ্ঠান যৌথভাবে এর ঠিকাদারি কাজ করছে। ২০২১ সালে এ প্রতিষ্ঠানগুলো কাজের দায়িত্ব নিলেও ২০২২ সালের জানুয়ারিতে এর নির্মাণকাজ বন্ধ হয়ে যায়। প্রথমে করোনা এবং পরে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ থাকায় স্টিলের সিট পাইল আমদানি বন্ধ থাকে। এতে কাজের নকশা পরিবর্তনসহ নানা জটিলতায় দেড় বছর পর আবারও নির্মাণ কাজ শুরু হয়। এরই মধ্যে বড়হাট এলাকায় ১১৬ মিটার সিট পাইল স্থাপনসহ আরসিসি ঢালাই কাজ বিশ শতাংশ শেষ হয়েছে।

 

এ নির্মাণ কাজে ঠিকাদারি প্রতিষ্ঠানের প্রজেক্ট অফিসার ইঞ্জিনিয়ার মোঃ শাকিল আহমদ জানিয়েছেন, গুণগত মান বজায় রেখেই কাজ হচ্ছে। আশা করি, নির্ধারিত সময়ের মধ্যেই কাজ শেষ হবে।