ঢাকা, বৃহস্পতিবার ২ মে ২০২৪, ১৯শে বৈশাখ ১৪৩১

বিচার বিক্রি করা বিচারকেরা ডাকাতের চেয়েও খারাপ : প্রধান বিচারপতি

ঝিনাইদহ প্রতিনিধি: | প্রকাশের সময় : বুধবার ১২ এপ্রিল ২০২৩ ০৩:৫০:০০ অপরাহ্ন | আইন-আদালত
 
 
যে জজ বিচার বিক্রি করবে, তার বিরুদ্ধে সঙ্গে সঙ্গে ব্যবস্থা গ্রহণ করা হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।
 
তিনি বলেন, বিচার বিভাগের কেউ দুর্নীতি করলে তাকে রাখা হবে না। বিচার বিক্রি করা বিচারকেরা ডাকাতের চেয়েও খারাপ।
 
বুধবার ( ১২ এপ্রিল) দুপুরে ঝিনাইদহে আইনজীবীদের সঙ্গে সভায় মতবিনিময়কালে এসব কথা বলেন তিনি।
 
দুর্নীতিকে ক্যান্সারের সঙ্গে তুলনা করে প্রধান বিচারপতি বলেন, বিচার বিভাগের কেউ দুর্নীতি করলে তাকে রাখা হবে না। আমার ৫টা আঙুলের একটায় যদি ক্যান্সার হয়, তবে সবচেয়ে বড় চিকিৎসা হলো তা কেটে ফেলা।
 
প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী বলেন, একজন ডাকাত যদি ডাকাতি করে মানুষের কাছ থেকে ভয় দেখিয়ে, চড়-থাপ্পড় মেরে কিছু গয়না-টাকা নিয়ে যায়। কিন্তু, একজন বিচারপতি যদি আরেকজনের সম্পত্তি অন্যজনের নামে টাকার বিনিময়ে দিয়ে যায়, তবে পরের কয়েক জেনারেশন এইটা ভোগ করতে বাধ্য হয়। আমার কাছে মনে হয়, ওই বিচারক ডাকাতের চেয়ে বেশি খারাপ।
 
আমরা এ কারণে দেশ স্বাধীন করিনি উল্লেখ করে তিনি বলেন, ৩০ লাখ শহীদের রক্ত কোনোভাবেই বৃথা যেতে দেওয়া হবে না। আপনারা যদি কোনো বিচারকের বিরুদ্ধে এ ধরনের কোনো অভিযোগ পান, তবে অবশ্যই প্রধান বিচারপতিকে জানান। আমি তদন্তসাপেক্ষে অবশ্যই ব্যবস্থা গ্রহণ করব। এদের কোনোভাবেই জুডিশিয়ালিতে রাখা হবে না।
 
মতবিনিময় সভায় অন্যদের মধ্যে জেলা জজ নাজিমুদৌলা ছাড়াও জেলা আইনজীবী সমিতির সভাপতি রবিউল ইসলাম, সরকারি কৌসুলি বিকাশ কুমার ঘোষ, পিপি অ্যাডভোকেট ইসমাইল হোসেন প্রমুখ বক্তব্য রাখেন।
 
এর আগে প্রধান বিচারপতি জেলা জজ আদালত প্রাঙ্গণে ন্যায়কুঞ্জ’র ভিত্তিপ্রস্তর স্থাপন ও গাছের চারা রোপণ করেন।