ঢাকা, সোমবার ১৩ মে ২০২৪, ২৯শে বৈশাখ ১৪৩১

মিষ্টিপ্রস্তুতকারীদের নিরাপদ খাদ্য বিষয়ক প্রশিক্ষণ

সিলেট ব্যুরো : | প্রকাশের সময় : বুধবার ২৩ অগাস্ট ২০২৩ ০৭:৪৫:০০ অপরাহ্ন | সিলেট প্রতিদিন

‘প্রতিনিয়ত অনিরাপদ খাবার খেয়ে মানুষ নানা ধরনের খাদ্যবাহিত রোগে আক্রান্ত  হচ্ছে এবং অনেকে মারা যাচ্ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী, প্রতি বছর চার লাখ বিশ হাজার মানুষ খাদ্যবাহিত রোগে আক্রান্ত হয়ে মারা যায়। তাই, মানুষকে অনাকাক্সিক্ষত মৃত্যু ও রোগের হাত থেকে রক্ষায় খাদ্য প্রস্তুতে আরও সতর্ক হতে হবে।’


সিলেটে নিরাপদ খাদ্য ও স্বাস্থ্যবিধি বিষয়ক দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালায় বক্তারা এসব কথা বলেন। বুধবার (২৩ আগস্ট) সকাল ১০টা থেকে সিলেট নগরের শেখঘাটস্থ কৃষি বিপনন অধিদপ্তরের হলরুমে সিলেটের মিষ্টি প্রস্তুতকারী ২০ প্রতিষ্ঠানের কর্মকর্তাদের নিয়ে এ প্রশিক্ষণের আয়োজন করে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ, সিলেট। প্রশিক্ষণ শেষে একটি মিষ্টি প্রস্তুতকারী কারখানা পরিদর্শনের যান প্রশিক্ষণপ্রাপ্তরা।

কর্মশালায় বক্তব্য দেন, বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ, সিলেট জেলা কর্মকর্তা সৈয়দ সারফরাজ হোসেন এবং স্টার্ক প্রকল্পের সিনিয়র ফুড সেফটি কনসাল্টেন্ট মো. মাসুদ আলম। প্রশিক্ষণটি পরিচালনা করেন, প্রকল্পের ফুড সেফটি কনসাল্টেন্ট আরাফাত রহমান।

প্রকল্পের কর্মকর্তারা বিভিন্ন মিষ্টি প্রস্তুতকারী প্রতিষ্ঠান থেকে আগত প্রশিক্ষণার্থীগণকে হাতে-কলমে প্রশিক্ষণ দেন। প্রশিক্ষণের অন্তর্ভুক্ত বিষয় ছিল, মিষ্টি প্রস্তুতকরণে নিরাপদ খাদ্য বিষয়ক মৌলিক স্বাস্থবিধি, উত্তম চর্চা এবং হাত ধোয়ার পদ্ধতি।


নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের জেলা কর্মকর্তা সৈয়দ সারফরাজ হোসেন বলেন, ‘আমরা মিষ্টি প্রস্তুতকরণ প্রতিষ্ঠানের মালিক বা ব্যবস্থাপকদের প্রশিক্ষণ দিয়েছি। তারা প্রশিক্ষণে অর্জিত জ্ঞান তাদের নিজ নিজ খাদ্য স্থাপনার কর্মীদের প্রদান করবেন।’
খাদ্য স্থাপনায় নিরাপদ খাদ্য নিশ্চিতকরণে খাদ্যকর্মীদের ব্যক্তিগত স্বাস্থ্যবিধি, খাদ্য বিপত্তি, পারস্পরিক দূষণ এবং পরিষ্কার-পরিচ্ছন্নতা বিষয়ে এ ধরনের প্রশিক্ষণ অব্যাহত থাকবে বলে জানিয়েছে নিরাপদ খাদ্য অধিদপ্তর।