ঢাকা, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪, ৫ই বৈশাখ ১৪৩১

ময়মনসিংহে বছরের প্রথম দিন স্বাস্থ্যবিধি মেনে শিক্ষার্থীদের হাতে বই তুলে দিলেন বিভাগীয় কমিশনার

ময়মনসিংহ ব্যুরো : | প্রকাশের সময় : শনিবার ১ জানুয়ারী ২০২২ ০৩:৩১:০০ অপরাহ্ন | দেশের খবর

ময়মনসিংহে নতুন বছরের প্রথম দিন স্বাস্থ্যবিধি মেনে কোমলমতি শিক্ষার্থীদের হাতে বই তুলে দিয়ে অন্য সকলকেও স্বাস্থ্যবিধি পুরোপুরি মেনে শিক্ষার্থীদের মাঝে বই বিতরণের আহবান জানিয়েছেন বিভাগীয় কমিশনার শফিকুর রেজা বিশ্বাস।

শনিবার সকালে নগরীর নওমহল সরকারী প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গনে আনুষ্ঠানিকভাবে বিনামূল্যে বই বিতরণী অনুষ্ঠানের উদ্বোধন শেষে বিভাগীয় কমিশনার এ কথা বলেন। তিনি আরও বলেন, বই বিতরণ সরকারের গুরুত্বপূর্ণ কার্যক্রম। তাই এনিয়ে যেন কোন বিতর্কের সৃষ্টি না হয় সে বিষয়ে সকলকে সজাগ থাকতে হবে।

এসময় জেলা প্রশাসক এনামুল হক, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের উপ-পরিচালক মীর্জা হাসান খসরুসহ শিক্ষক-শিক্ষিকা ও অভিভাবকগণ উপস্থিত ছিলেন।

সংশ্লিষ্ট বিভাগ সূত্রে জানাযায়, জেলায় প্রাথমিক বিদ্যালয়ের প্রথম শ্রেণী থেকে পঞ্চম শ্রেণীর ৪ হাজার ৭১৯ টি শিক্ষা প্রতিষ্ঠানে ৮ লাখ ৩৬ হাজার ৩৪০ জন শিক্ষার্থীর মাঝে ৩৮ লাখ ৬৮হাজার ৩২০টি বই বিতরণ করা হবে। প্রথমদিনে তৃতীয় শ্রেণীর শিক্ষার্থীদের মাঝে বই বিতরণ করা হয়।

অপরদিকে মাধ্যমিকে ৯৯৮ টি শিক্ষা প্রতিষ্ঠানের প্রায় আড়াই লাখ শিক্ষার্থীর মাঝে ৭৮ লাখ বই বিতরণ শুরু হয়েছে। প্রথমদিনে ৬ষ্ঠ শ্রেণীর মোট শিক্ষার্থীর এক তৃতীয়াংশ শিক্ষার্থীর মাঝে বই বিতরণ কার্যক্রম শুরু হয়। ১৩ জানুয়ারীর মধ্যে সকল শিক্ষার্থীদের হাতে বই তুলে দেয়া হবে।

ময়মনসিংহ জেলা প্রাথমিক শিক্ষা অফিসার শফিকুর রহমান বলেন, বছরের প্রথম দিন থেকে বই বিতরণ কার্যক্রমের শুরু হয়েছে। চলবে ৬ জানুয়ারী পর্যন্ত। করোনার জন্য স্বাস্থ্যবিধি মেনে শিক্ষার্থীদের হাতে বই তুলে দেয়া হচ্ছে।

ময়মনসিংহ জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার রফিকুল ইসলাম বলেন, জেলায় ৩৮৬টি মাদ্রাসা এবং ৬১২টি উচ্চবিদ্যালয়ের প্রায় আড়াই লাখ শিক্ষার্থীর মাঝে ৭৮ লাখ বই বিতরণ করা হবে। প্রথমদিনে ৬ষ্ঠ শ্রেণীর শিক্ষার্থীদের মাঝে কিছু বই দেয়া হয়।