ঢাকা, শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ৫ই আশ্বিন ১৪৩১

যশোরে ৬৪০ মেট্রিক টন সার নিয়ে ভৈরবে জাহাজডুবি

যশোর প্রতিনিধি : | প্রকাশের সময় : শুক্রবার ৪ ফেব্রুয়ারী ২০২২ ০৯:৪৯:০০ পূর্বাহ্ন | দেশের খবর

যশোরের অভয়নগর নোয়াপাড়ায় জাহাজ বোঝাই ইউরিয়া সার ভৈরব নদীতে ডুবে গেছে। বুধবার রাতে যশোর অভয়নগর নওয়াপাড়া এলাকার পীরবাড়ি খেয়াঘাটের পাশে ভৈরব নদীতে এম ভি শারিব বাঁধন নামের ওই জাহাজটি ডুবে যায়। জাহাজে এসময় বিসিআইসি’র (বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন) কাতার থেকে আমদানি করা ৬৪০ মেট্রিক টন ইউরিয়া ছিল। চট্টগ্রামভিত্তিক শিপিং কোম্পানি টোটাল শিপিং ওই সার পরিবহন করছিল বলে জানা যায়।

শিপিং কোম্পানি সূত্র জানায়, কাতার থেকে আমদানি করা ইউরিয়া বড় জাহাজে করে চট্টগ্রামে আনা হয়। সেখানে বড় জাহাজ থেকে ৬৮০ মেট্রিক টন (১৩ হাজার ৫০০ বস্তা) ইউরিয়া ছোট জাহাজ এম ভি শারিব বাঁধনে ভরা হয়। গত ২১ জানুয়ারি জাহাজটি চট্টগ্রাম বন্দর থেকে রওনা হয়ে ২৫ জানুয়ারি অভয়নগর উপজেলার নওয়াপাড়া পীরবাড়ি খেয়াঘাটে নোঙর করে। সার নামানোর জন্য গত বুধবার দুপুরে জাহাজটি তীরের কাছাকাছি আনা হয়। আজ বৃহস্পতিবার সকালে সার ঘাটে নামানোর কথা ছিল। 

বুধবার রাতে নদে ভাটা ছিল। পানি কম থাকায় ইউরিয়ার ভারে রাত সাড়ে ১২টার দিকে জাহাজটির তলা ফেটে যায়। এরপর জাহাজটি আস্তে আস্তে ডুবতে থাকে। এতে জাহাজে থাকা সার গলে নদীর পানিতে মিশে যায়।

এম ভি শারিব বাঁধন এর মাস্টার শরীফ হোসেন বলেন, জাহাজে থাকা ৬৪০ মেট্রিক টন ইউরিয়া ছিল নামানোর অপেক্ষায় ছিল। গতকাল রাতে জাহাজের তলা ফেটে পানি উঠতে শুরু করে। রাত দুইটার দিকে জাহাজটি পানিতে ডুবে যায়।

টোটাল শিপিং কোম্পানির খুলনা ইনচার্জ আব্দুল মজিদ বলেন, জাহাজে কাতার থেকে আমদানি করা ইউরিয়া ছিল। জাহাজে থাকা সব ইউরিয়া পানিতে মিশে গেছে। এতে প্রায় ১ কোটি ৩০ লাখ টাকা ক্ষতি হয়েছে।