ঢাকা, রবিবার ১৯ মে ২০২৪, ৪ঠা জ্যৈষ্ঠ ১৪৩১
আসিয়ান শীর্ষ সম্মেলন

রোহিঙ্গা ইস্যুতে আবারও মিয়ানমারের নাটক

আন্তর্জাতিক ডেস্ক : | প্রকাশের সময় : মঙ্গলবার ৫ সেপ্টেম্বর ২০২৩ ০৮:১৫:০০ অপরাহ্ন | আন্তর্জাতিক

মিয়ানমার সেনাবাহিনীর অভিযানের মুখে ২০১৭ সালের ২৫ আগস্ট রাখাইন থেকে রোহিঙ্গাদের ঢল নামে বাংলাদেশে। এর পরের মাসগুলোতে সাত লাখেরও বেশি রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নেয়, আর আগে থেকেই ছিল আরও প্রায় চার লাখ। ফলে রোহিঙ্গা সংকটের সমাধান যে দ্রুত হবে না, সেই শঙ্কা ছিল শুরু থেকেই; সময়ের সঙ্গে যা আরও জটিল হয়েছে। বিশ্লেষকরা বলছেন, নানা অজুহাতে রোহিঙ্গা প্রত্যাবাসনের বিরোধিতা করে আসা মিয়ানমার এবার আসিয়ানের শীর্ষ সম্মেলনকে কেন্দ্র করে নাটক শুরু করেছে।

 

ইন্দোনেশিয়ার জাকার্তায় মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) শুরু হয়েছে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর জোট আসিয়ানের ৪৩তম শীর্ষ সম্মেলন। সংশ্লিষ্টরা বলছেন, এবারের সম্মেলনেও গুরুত্ব পাচ্ছে রোহিঙ্গা সংকটের বিষয়টি। তবে গত বছরের মতো এবছরও আসিয়ানের সম্মেলনে মিয়ানমারকে আমন্ত্রণ জানানো হয়নি।

 

 

রোহিঙ্গাদের মিয়ানমারে প্রত্যাবাসনের জন্য বাংলাদেশ কখনো দ্বিপক্ষীয়, কখনো চীনের মধ্যস্থতায় ত্রিপক্ষীয় আলোচনা চালিয়ে গেছে। ২০১৮ ও ২০১৯ সালে দুই দফায় রোহিঙ্গা প্রত্যাবাসনের দিনক্ষণ ঠিক হলেও, শেষ পর্যন্ত একজনকেও ফেরত পাঠানো যায়নি। এছাড়া ২০২১ সালে মিয়ানমারে সেনা অভ্যুত্থানের পর প্রত্যাবাসনের বিষয়টি আরও অনিশ্চয়তার মধ্যে পড়ে যায়। তবে আসিয়ান জোট ও আন্তর্জাতিক অন্যান্য সংস্থার চাপকে পাশ কাটাতে এবার তিন হাজার রোহিঙ্গাকে ফিরিয়ে নিতে মৌখিকভাবে সম্মত হয়েছে মিয়ানমার। এটিকেও নেপিদোর এক ধরনের কূটকৌশল বলেই মনে করছেন অনেকে।

 

সোমবার (৪ এপ্রিল) নেপিদোতে রোহিঙ্গা প্রত্যাবাসন বিষয়ে বাংলাদেশ ও মিয়ানমারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক পর্যায়ের বৈঠকে সিদ্ধান্ত হয়েছে, আগামী ডিসেম্বরের মধ্যেই তিন হাজার রোহিঙ্গাকে মিয়ানমারে ফেরানো হবে। 

 

এছাড়া রোহিঙ্গাদের মধ্যে ‘আস্থা বাড়াতে’ প্রয়োজনীয় পদক্ষেপ নিয়েও আলোচনা হয়েছে দুই দেশের কর্মকর্তাদের মধ্যে। পাইলট প্রকল্পের আওতায় প্রাথমিকভাবে তিন হাজার রোহিঙ্গাকে ফেরত নেয়ার মধ্য দিয়ে কার্যক্রম শুরুর কথা বলা হলেও, বাংলাদেশে আশ্রয় নেয়া ১২ লাখের বেশি রোহিঙ্গাকে আদৌ ফিরিয়ে নেয়া হবে কিনা কিংবা তারা যাবেন কিনা তা নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে। আর মিয়ানমারের এই নাটকের শেষই বা কোথায়- তা নিয়েও ধোঁয়াশা কাটছে না।

 

রোহিঙ্গাদের বিরুদ্ধে জান্তার অব্যাহত নৃশংসতা

 

 

রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে চলমান সংকটের মধ্যেও রাখাইনে থেমে নেই মিয়ানমার সেনাদের বর্বরতা। সম্প্রতি মিয়ানমারে ঘূর্ণিঝড় মোখা’র আঘাতে ব্যাপক মানবিক সংকটের মুখে পড়েন রোহিঙ্গারা। এতে শত শত মানুষ নিহত এবং কয়েক হাজার ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়। তবে এই ধ্বংসযজ্ঞ এবং প্রাণহানি এড়ানোর সুযোগ ছিল। 

 

এছাড়া ঘূর্ণিঝড় মোখা আঘাত হানার কয়েক সপ্তাহের মধ্যেই মিয়ানমারের সামরিক জান্তা রাখাইন রাজ্যে জীবনরক্ষাকারী মানবিক সহায়তা পাঠানোর পথ বন্ধ করে দেয়। ফলে তাৎক্ষণিক ঝুঁকিতে পড়ে যায় রোহিঙ্গা জনগোষ্ঠীর হাজারো মানুষের জীবন। 

 

দশকের পর দশক ধরে রোহিঙ্গাদের তাদের অধিকার ও স্বাধীনতা থেকে বঞ্চিত করে আসছে মিয়ানমার কর্তৃপক্ষ। পুরো দেশ থেকে রাখাইন অঞ্চলকে বিচ্ছিন্ন করে রেখে সেখানে চালানো হচ্ছে বর্বরতা। আবার এমন প্রেক্ষাপটের কথা তুলে ধরে হিউম্যান রাইটস ওয়াচ বলছে, জান্তার এ ধরনের কর্মকাণ্ড থেকে আরও স্পষ্ট যে বাংলাদেশ থেকে রোহিঙ্গা শরণার্থীদের নিরাপদ, টেকসই এবং মর্যাদাপূর্ণ প্রত্যাবাসনের পরিবেশ এখনও তৈরি হয়নি।

 

 

সংস্থাটির মতে, এখনই রোহিঙ্গা প্রত্যাবাসনের আহ্বান জানানোর অর্থ হবে উদ্বাস্তুদের একটি ‘নির্মম’ ও ‘দমনমূলক’ বাহিনীর নিয়ন্ত্রণে ফেরত পাঠানো এবং পরবর্তী ধ্বংসাত্মক কর্মকাণ্ডের মঞ্চ তৈরি করা।

 

কতদিন বোঝা বইবে বাংলাদেশ?

 

 

মিয়ানমারে প্রত্যাবাসনের অনুকূল পরিবেশ না থাকায় ছয় বছরেরও বেশি সময় ধরে বাংলাদেশি ক্যাম্পে বসবাসকারী রোহিঙ্গারা অধৈর্য ও হতাশ হয়ে পড়ছেন, যা নিরাপত্তা সংকটও তৈরি করেছে। রোহিঙ্গারা অপরাধমূলক নানা কর্মকাণ্ডে জড়িয়ে পড়ায় ক্যাম্প এলাকার নিরাপত্তা পরিস্থিতিও দিন দিন অস্থিতিশীল হয়ে উঠছে।

 

বিশ্লেষকরা বলছেন, মিয়ানমার এবং সমগ্র দক্ষিণ-পূর্ব এশিয়ায় মানবপাচারসহ বিভিন্ন অপরাধ থেকে আঞ্চলিক ও বৈশ্বিক নিরাপত্তা হুমকিরও সৃষ্টি হয়েছে। মিয়ানমার ও বাংলাদেশের উপকূল থেকে মালয়েশিয়া, থাইল্যান্ড ও ইন্দোনেশিয়ায় মানবপাচার একটি গুরুতর সমস্যা হয়ে দাঁড়িয়েছে। এছাড়াও মিয়ানমার থেকে অন্যান্য প্রতিবেশী দেশে অবৈধ মাদক ও ইয়াবা পাচার উদ্বেগজনকভাবে বৃদ্ধি পেয়েছে; যার কারণে সমগ্র দক্ষিণ এশিয়া নিরাপত্তা হুমকির মুখে পড়েছে।

 

শতাধিক বিদেশি ও স্থানীয় সংস্থার ২০ হাজারেরও বেশি কর্মী রোহিঙ্গা ক্যাম্পে বিভিন্ন ধরনের মানবিক সেবায় কাজ করছেন। তবে ক্যাম্পে কর্মরত এই এনজিও কর্মীরাও নিরাপত্তা পরিস্থিতির অবনতি হওয়ায় উদ্বিগ্ন। অপহরণ, হত্যার মতো ঘটনার কারণে বহু সংস্থা শরণার্থী শিবিরে তাদের সহায়তা কার্যক্রম সীমিত করেছে, এমনকি অনেকে কার্যক্রম বন্ধও করে দিচ্ছে, যা উদ্বেগজনক।

 

সংশ্লিষ্টরা বলছেন, রোহিঙ্গাদের আশ্রয় দিতে গিয়ে বাংলাদেশ যখন হিমশিম খাচ্ছে তখন এই বিপুল সংখ্যক শরণার্থীর দিক থেকে মুখ ফিরিয়ে নিচ্ছে জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচি-ডব্লিউএফপিসহ আন্তর্জাতিক বিভিন্ন সংস্থা। 

 

রোহিঙ্গাদের জন্য খাদ্য সহায়তা হ্রাস শরণার্থী শিবিরের আইন-শৃঙ্খলা পরিস্থিতির আরও অবনতি ঘটাতে পারে এবং তা নারী ও শিশুদের ওপর নেতিবাচক প্রভাব ফেলবে জানিয়ে সম্প্রতি এ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) প্রধান প্রসিকিউটর করিম আসাদ আহমদ খান। এছাড়া ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) মানবাধিকারবিষয়ক বিশেষ প্রতিনিধি ইমন গিলমোর বলেছেন, ‘রোহিঙ্গা ইস্যু মোকাবিলায় চলমান তহবিল সংকট উদ্বেগজনক’। যদিও রোহিঙ্গাদের জন্য ইউরোপীয় ইউনিয়নের সমর্থন অব্যাহত থাকবে বলে জানিয়েছেন তিনি। 

 

রোহিঙ্গা সংকটকে কেন্দ্র করে বর্তমানে অনেক ঘটনাই ঘটছে। সম্প্রতি রোহিঙ্গাদের রাখাইনে তাদের নিজ গ্রামে প্রত্যাবাসনে আগ্রহ দেখানো শুরু করেছে মিয়ানমার। এছাড়া পশ্চিমা দেশ ও দাতা সংস্থাগুলো রোহিঙ্গাদের জন্য সাহায্য কমিয়ে দেয়ায় এই সম্প্রদায়ের মধ্যে এক ধরনের অস্বস্তি তৈরি হয়েছে। বেশিরভাগ রোহিঙ্গা প্রত্যাবাসনে অনিচ্ছুক হলেও, অনেক রোহিঙ্গা নারী ও স্বেচ্ছাসেবী মিয়ানমারে ফিরে যাওয়ার আগ্রহ দেখাচ্ছেন।

 

তাহলে সমাধান কী? 

 

এ সব বিষয়ে মিয়ানমার, রোহিঙ্গা এবং আসিয়ান বিষয়ক গবেষক ব্রিগেডিয়ার জেনারেল (অব.) হাসান মো. শামসুদ্দিন দ্য জিওপলিটিক্সে লিখেছেন, রোহিঙ্গাদের মিয়ানমারে ফিরে যাওয়া উচিত এবং এই সমস্যার সমাধান না হওয়া পর্যন্ত দাতা সংস্থাগুলোর উচিত মানবিক সহায়তা অব্যাহত রাখা। রোহিঙ্গা ক্যাম্পে নিরাপত্তা পরিস্থিতির অবনতি বাংলাদেশের নিরাপত্তার পাশাপাশি আঞ্চলিক ও বৈশ্বিক নিরাপত্তার জন্য চ্যালেঞ্জ তৈরি করেছে। রোহিঙ্গা সংকট মিয়ানমারের সৃষ্ট একটি আঞ্চলিক ও বৈশ্বিক সংকট। এটা বাংলাদেশের জন্য বাড়তি চাপ।

 

‘এই সংকটের ভার বহন করতে বাধ্য হচ্ছে বাংলাদেশ। বাংলাদেশ সরকারকে রোহিঙ্গাদের জন্য প্রতি বছর ১ বিলিয়ন ডলারের বেশি খরচ করতে হয়। বাংলাদেশ সরকার রোহিঙ্গাদের মানবিক সহায়তা প্রদান অব্যাহত রাখবে, কিন্তু জাতীয় নিরাপত্তার সঙ্গে আপোস করতে দেবে না,’ বলেন তিনি।