ঢাকা, মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১লা আশ্বিন ১৪৩১

শাবি অনশনে আরও ৪ শিক্ষার্থী

শাবি প্রতিনিধি : | প্রকাশের সময় : রবিবার ২৩ জানুয়ারী ২০২২ ০৫:৪১:০০ অপরাহ্ন | সিলেট প্রতিদিন

সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের পদত্যাত দাবিতে অনশনে যোগ দিয়েছেন আরও ৪ শিক্ষার্থী। এ নিয়ে ২৭ জন অনশন করছেন। এদের মধ্যে ১৬ জনকে অুসুস্থ অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয়েছে।

এদিকে, শনিবার মধ্যরাতে আন্দোলনরত শিক্ষার্থীদের সাথে ভার্চুয়লি বৈঠক করেন শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি। এতে কোন সমাধান হয়নি। রোববার আবার শিক্ষামন্ত্রীর সাথে বৈঠক হতে পারে বলে জানিয়েছেন শিক্ষার্থীরা।

আন্দোলনরত শিক্ষার্থী মোহাইমিনুল বাশা রাজ বলেন, শিক্ষামন্ত্রী আমাদের দাবিগুলো লিখিতভাবে জমা দেওয়ার কথা বলেছেন। আমাদের দাবি লিখিতভাবে পেলে এনিয়ে আবার আমাদের সাথে আলোচনা করবেন বলে জানিয়েছেন।

রাজ বলেন, আমাদের মূল দাবি একটাই, উপাচার্যের পদত্যাগ। এটি কালকের বৈঠকেও শিক্ষামন্ত্রীকে জানিয়েছি। এই দাবি পুরণ না হওয়া পর্যন্ত আমরা আন্দোলন থেকে সরে আসবো না।

সময় সূচী এখনও চূড়ান্ত না হলেও  দুপুরের পর শিক্ষামন্ত্রীর সাথে ফের আলোচনা হতে পারে বলে জানান তিনি।

শনিবার রাতে শিক্ষামন্ত্রীর প্রতিনিধি হয়ে শিক্ষার্থীদের সাথে আলোচনার জন্য ক্যাম্পাসে যান আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শফিউল আলম নাদেল।

তিনি রোববার বলেন, আমরা আলোচনার মাধ্যমে এই সমস্যার সমাধান চাই। শিক্ষামন্ত্রী সবসময়ই শিক্ষার্থীদের সাথে আলোচনা করতে প্রস্তুত। তাদের লিখিত প্রস্তাবনা পেলে শিক্ষামন্ত্রী বৈঠকের জন্যে একটা সময় দেবেন।


এদিকে, শনিবার সন্ধ্যায় আন্দোলনরত শিক্ষার্থীরা উপাচার্যের পদত্যাগের দাবিতে গণঅনশন শুরুর ঘোষণা দেন। এরআগে গত বুধবার থেকে আমরণ অনশন চালিয়ে আসছেন ২৩ শিক্ষার্থী।

শনিবার সন্ধ্যায় আন্দোলনকারীদের পক্ষে ইয়াসির সরকার সংবাদ সম্মেলন করে বলেন, ‘অনশনকারী শিক্ষার্থীদের কষ্ট ও অসুস্থতা আমরা কেউ মেনে নিতে পারছি না। আমাদেরও কষ্ট হচ্ছে। তাই তাদের সঙ্গে আমরাও গণ-অনশন শুরুর সিদ্ধান্ত নিয়েছি।'

এই ঘোষণার পর শনিবার রাত থেকে আরও ৪ জন শিক্ষার্থী অনশনে যোগ দেন। আগে থেকে অনশন করে আসা ২৩ শিক্ষার্থীর সকলের শারিরীক অবস্থায়ই অবনতির দিকে। এদের মধ্যে ১৬ জনকে বিভিন্ন সময়ে হাসপাতালে নিয়ে চিকিৎসা দেয়া হয়। ৩ জন হাসপাতাল থেকে ফিরে আবার অনশনে যোগ দিয়েছেন। আর ১৩ জন হাসপাতালেই অনশন চালিয়ে যাচ্ছেন।


এরআগে শনিবার রাত সাড়ে ১২ টা থেকে দুইটা পর্যন্ত আন্দোলনরত শিক্ষার্থীদের সাথে ভার্চিয়ালি বৈঠক করে শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি। তবে এতে উদ্ভূত সঙ্কটের কোনো সমাধান মিলেনি।

বৈঠক শেষে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেল বলেন, শিক্ষার্থীদের আইনগত ও অ্যাকাডেমিক সমস্যা যাতে না হয় সেজন্য সব বিষয় দেখবেন বলে শিক্ষার্থীদের আশ্বস্থ করেছেন। আন্দোলনরত ও অনশনরত শিক্ষার্থীদের অনুরোধ করেছেন তারা যেন অনশন ভেঙে আন্দোলন থেকে সরে আসেন। তিনি আলোচনার ব্যাপারে প্রস্তুত রয়েছেন বলেও শিক্ষার্থীদের জানিয়েছেন।

অনশন ভাঙার বিষয়ে ইতিবাচক কোনো কথা আসেনি জানিয়ে তিনি বলেন, সবার সাথে কথা বলে আন্দোলনরত শিক্ষার্থীরা রোববার আমাদের জানাবেন। ভিসিকে ছুটি দেওয়া বা অপসারণের বিষয়ে কোনো আলোচনা হয়নি বলেও জানান নাদেল।