ঢাকা, মঙ্গলবার ৭ মে ২০২৪, ২৩শে বৈশাখ ১৪৩১
পাল্টাপাল্টি ঘোষণা

শুক্রবারই সমাবেশ করতে চায় বিএনপি ও আওয়ামী লীগের ৩ সংগঠন

নিজস্ব প্রতিবেদক: | প্রকাশের সময় : বুধবার ২৬ জুলাই ২০২৩ ১০:৪৪:০০ অপরাহ্ন | রাজনীতি

পুলিশের আপত্তির কারণে বৃহস্পতিবারের পরিবর্তে শুক্রবার বাদজুমা নয়াপল্টনে মহাসমাবেশ করার ঘোষণা দিয়েছে বিএনপি। এদিকে ক্ষমতাসীন আওয়ামী লীগের তিন সংগঠনের পূর্বঘোষিত শান্তি সমাবেশও একদিন পিছিয়ে শুক্রবার করার ঘোষণা দেয়া হয়েছে।

শুক্রবারই সমাবেশ করতে চায় বিএনপি ও আওয়ামী লীগের ৩ সংগঠন

বুধবার (২৬ জুলাই) রাতে গুলশানে দলীয় চেয়ারপারসনের কার্যালয়ে সংবাদ সম্মেলনে নয়াপল্টনে মহাসমাবেশের ঘোষণা দেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

এ ছাড়া মাঠ সমাবেশের জন্য উপযোগী না হওয়ায় বৃহস্পতিবারের পরিবর্তে শুক্রবার বিকেল ৩টায় আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের পাশে বাণিজ্যমেলার মাঠে  শান্তি সমাবেশ করা হবে বলে জানিয়েছেন স্বেচ্ছাসেবক লীগের ভারপ্রাপ্ত সভাপতি গাজী মেজবাউল হোসেন সাচ্চু।

আওয়ামী লীগের দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া জানান, আগারগাঁওয়ের বাণিজ্য মেলা মাঠটি সমাবেশের জন্য উপযোগী না হওয়ায় সমাবেশ একদিন পিছিয়ে শুক্রবার একই স্থানে সমাবেশ করা হবে।

এর আগে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে বৃহস্পতিবার (২৭ জুলাই) মহাসমাবেশের ঘোষণা দিয়েছিল বিএনপি। কিন্তু সপ্তাহের শেষ কর্মদিবসে রাজধানীতে যানজটের আশঙ্কায় নয়াপল্টনে সমাবেশ করার অনুমতি দেয়নি ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। ডিএমপির পক্ষ থেকে দলটিকে সমাবেশের জন্য গোলাপবাগের মাঠ দেখার পরামর্শ দেয়া হয়েছিল।

বুধবার (২৬ জুলাই) পবিত্র আশুরা উপলক্ষে নিরাপত্তা ব্রিফিংয়ে ডিএমপি কমিশনার খন্দকার গোলাম ফারুক বিএনপির সমাবেশের ভেন্যু নিয়ে কথা বলেন।

ডিএমপি কমিশনার বলেন, সোহরাওয়ার্দী উদ্যানে সভা-সমাবেশ করার বিষয়ে উচ্চ আদালতের অবজারভেশন রয়েছে। আমরা বিএনপির প্রতিনিধি দলকে গোলাপবাগ মাঠ দেখতে বলেছি।

এদিকে সমাবেশের অনুমতি প্রসঙ্গে ডিএমপি কমিশনার বলেন, আওয়ামী লীগ ও বিএনপিসহ ৯টি রাজনৈতিক দল সমাবেশের অনুমতি চেয়ে আবেদন করেছে। আমরা পর্যালোচনা শেষে কয়েকটি দলকে অনুমতি দেব।

একইদিন বিএনপি-জামায়াতের 'নৈরাজ্যের প্রতিবাদে' শান্তি সমাবেশ করার কথা ছিল ছাত্রলীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগের। তবে তাদের অনুমতি পাওয়া সমাবেশের স্থান পুরাতন বাণিজ্যমেলার মাঠ সমাবেশে করার উপযোগী না উল্লেখ করে সমাবেশের তারিখ পরিবর্তন করেছে তারা।

যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ ও ছাত্রলীগ তাদের সমাবেশ ২৭ জুলাই জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের দক্ষিণ ফটকে করার কথা জানিয়েছিল। বিএনপি সমাবেশ পেছানোর ঘোষণা দেয়ার পর যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ ও ছাত্রলীগ তাদের সমাবেশ ২৮ জুলাই আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের পাশে বাণিজ্যমেলার মাঠে করার ঘোষণা দেয়।