ঢাকা, শুক্রবার ১৮ অক্টোবর ২০২৪, ৩রা কার্তিক ১৪৩১
হৃদয়ের সুরের যাত্রা অবসান

সবুজবাগের কালীমন্দিরে সুজেয় শ্যামের চিরবিদায়

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : শুক্রবার ১৮ অক্টোবর ২০২৪ ০৬:৫৫:০০ অপরাহ্ন | বিনোদন

স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের কিংবদন্তি সুরকার ও সংগীত পরিচালক সুজেয় শ্যাম রাষ্ট্রীয় সম্মানে বিদায় নিলেন। শুক্রবার সকালে ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে একাত্তরের সহযোদ্ধা, সহশিল্পী ও স্বজনদের উপস্থিতিতে তাঁকে শেষ শ্রদ্ধা জানানো হয়। এরপর তাঁর মরদেহ নিয়ে যাওয়া হয় বাসাবোর সবুজবাগের বরদেশ্বরী কালীমাতা মন্দিরে, যেখানে তাঁর শেষকৃত্য সম্পন্ন হয়।

ঢাকা জেলা প্রশাসনের পক্ষ থেকে জাতীয় পতাকায় মুড়িয়ে তাঁকে গার্ড অব অনার দেওয়া হয়। এসময় বিউগলের করুণ সুরের সাথে উপস্থিত সবাই শোকাহত পরিবেশে শ্রদ্ধা নিবেদন করেন। সহশিল্পী শাহীন সামাদ, তিমির নন্দী, খোরশেদ আলম, মামুনুর রশীদ, শুভ্র দেবসহ আরও অনেকে তাঁর প্রতি ভালোবাসা জানাতে হাজির হন।

দীর্ঘদিন ধরে ক্যানসারে ভুগছিলেন সুজেয় শ্যাম। শরীরে সংক্রমণ ছড়িয়ে পড়ার পর তাঁর অবস্থা আরও জটিল হয়। বৃহস্পতিবার রাত ২টা ৫০ মিনিটে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

সুজেয় শ্যামের উল্লেখযোগ্য সুর করা গানগুলোর মধ্যে আছে ‘রক্ত দিয়ে নাম লিখেছি’, ‘আহা ধন্য আমার জন্মভূমি’, ‘মুক্তির একই পথ সংগ্রাম’। পাকিস্তানি বাহিনীর আত্মসমর্পণের পর স্বাধীন বাংলা বেতার কেন্দ্র থেকে প্রচারিত ‘বিজয় নিশান উড়ছে ওই’ গানটির সুর ও সংগীত পরিচালনা করেন তিনি।

সংগীতে অসামান্য অবদানের জন্য ২০১৮ সালে তিনি একুশে পদকে ভূষিত হন। তাঁর জীবনের স্মৃতিচারণ ও সুরের মেলবন্ধন যেনো অমর হয়ে থাকবে।