ঢাকা, বৃহস্পতিবার ২ মে ২০২৪, ১৮ই বৈশাখ ১৪৩১

সিলেটে রাজনীতির জাদুকর আনোয়ারুজ্জামান চৌধুরী

এমএ রহিম, সিলেট: | প্রকাশের সময় : বুধবার ৭ জুন ২০২৩ ০১:২৩:০০ অপরাহ্ন | সিলেট প্রতিদিন

সিলেটের রাজনীতির জাদুকর যুক্তরাজ্য আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক ও সিলেট সিটি নির্বাচনে মেয়র পদে নৌকার প্রার্থী আনোয়ারুজ্জামান চৌধুরী। গত তিন মাস ধরে চষে বেড়াচ্ছেন সিলেটের রাজনীতির মাঠ। নৌকার মাঝি হওয়ার জন্যে শুরু থেকেই তিনি চমক সৃষ্টি করছিলেন। প্রথম থেকেই তিনি সিলেট নগরীর সুধীজনের মন জয় করার মিশনে নামেন। কোথায়ও ব্যর্থ হননি। যেখানেই গেছেন সাদরে গ্রহণ করেছেন সুধীজন। এগিয়ে যাওয়ার পথে সহযোতিা থাকবে-এমন প্রতিশ্রæতি দেন অনেকে। সুধীজনের পরামর্শ আর দলীয় হাইকমান্ডের নানান নির্দেশনায় এগিয়ে যেতে থাকেন আনোয়ারুজ্জামান চৌধুরী। আওয়ামী লীগের প্রায় একডজন নেতাকে পাশ কাটিয়ে নৌকা প্রতীকের কান্ডারী হিসেবে মনোনয়ন দেয়া হয় আনোয়ারুজ্জামান চৌধুরীকে। ওই একডজন নেতা মনোনয়ন লাভে ব্যর্থ হলেও বিদ্রোহ ঘোষণা করতে পারেননি। আনোয়ারুজ্জামান চৌধুরীর সাথে এক কাতারে মিলিত হয়ে নৌকার বিজয় নিশ্চিত করতে নগরী এক প্রান্ত থেকে অন্য প্রান্তে ছুটে চলছেন। এখানেই শেষ নয়। সিলেটে আওয়ামী লীগের একাধিক গ্রæপ ঐক্যবদ্ধ হয়েছেন নৌকার পক্ষে।  

আনোয়ারুজ্জামান চৌধুরী ক্লান্তিহীন শ্রম দিয়ে যাচ্ছেন মাঠে। সাধারণ মানুষের কাতারে সামিল হয়ে নগরবাসীর মনের কথা জানার চেষ্টা করছেন। নগরবাসীও আগে থেকেই ভালোবাসায় সিক্ত করছেন আনোয়ারুজ্জামান চৌধুরী। যেখানেই আনোয়ারুজ্জামান চৌধুরীর কর্মসূচি থাকে, সেখানে সাধারণ মানুষের ভীড় লেগে যায়। হুরোহুরি লেগে যায় আনোয়ারুজ্জামান চৌধুরীর সাথে ছবি তোলার জন্যে। পরিবেশ পর্যবেক্ষণ করে অনেকে বলেছেন, আনোয়ারুজ্জামান চৌধুরীর হাতে রাজনীতির জাদুর কাঠি আছে। যে জাদুর কাঠির সাহায্যে সকলের মন জয় করে নিচ্ছেন তিনি।

২১ জুন নৌকার বিজয় নিশ্চিত করতে আনোয়ারুজ্জামান চৌধুরী নগরীতে একাধিক কর্মসূচি অংশ নিচ্ছেন। এসব কর্মসূচিতে নগরবাসীকে সুন্দর স্বপ্ন দেখাচ্ছেন। স্মার্ট নগরী গড়ে তোলার অঙ্গিকার করছেন। আধ্যাত্মিক রাজধানী সিলেটে পর্যটন খাতকে সাজিয়ে তোলারও অঙ্গিকার করছেন।  
 
ব্যবসায়ীদের পাশে থাকার অঙ্গীকার আনোয়ারুজ্জামানের
সিলেট সিটি করপোরেশন (সিসিক) নির্বাচনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী আনোয়ারুজ্জামান চৌধুরী সোমবার( ৫জুন) সকালে সিলেট নগরের জিন্দাবাজারস্ত বিভিন্ন মার্কেটে গণসংযোগ করেন। জালালাবাদ মার্কেটসহ আশপাশের কয়েকটি  মার্কেটে গণসংযোগ করেন এবং ব্যবসায়ীদের বিভিন্ন প্রতিশ্রæতি দেন।

আনোয়ারুজ্জামান চৌধুরী বলেন, আওয়ামী লীগ সরকার ব্যবসায়ী বান্ধব সরকার। সরকার ব্যবসায়ীদের সর্বোচ্চ সম্মান ও মর্যাদা দিয়ে নির্বিঘেœ ব্যবসার পরিবেশ সৃষ্টি করে দিয়েছে। আওয়ামী লীগের একজন ক্ষুদ্র কর্মী। আমিও ব্যক্তিগতভাবে ব্যবসায়ীদের সম্মান করি। ব্যবসায়ীদের যে কোনো প্রয়োজনে আমাকে সব সময় পাশে পাবেন। আমি মেয়র নির্বাচিত হলে সিলেটের ব্যবসায়ীদের কল্যাণে সব সময় কাজ করে যাব।

এ সময় উপস্থিত ছিলেন, সিলেট মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন, সহসভাপতি বিজিত চৌধুরী, জেলা আওয়ামী লীগের সহসভাপতি সুজাত আলী রফিক, যুগ্ম সাধারণ সম্পাদক মোহাম্মদ আলী দুলাল, আব্দুল মতিন, মহানগর আওয়ামী লীগের সদস্য তাহমিন আহমদ, মহানগর যুবলীগের লীগের সভাপতি আলম খান মুক্তি, মহানগর ছাত্রলীগের সভাপতি কিশোয়ার জাহান সৌরভ, জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক রাহেল সিরাজসহ নেতৃবৃন্দ।

নৌকার পক্ষে মাঠে নেমেছেন প্রবাসীরা
সিলেট সিটি কর্পোরেশন নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগ মনোনিত নৌকা প্রতিকের মেয়র পদপ্রার্থী আনোয়ারুজ্জামান চৌধুরীর পক্ষে মাঠে নেমেছেন প্রবাসীরা। সোমবার (৫ জুন) দিনভর তারা সিলেট মহানগরীর বিভিন্ন এলাকায় গণসংযোগ ও লিফলেট বিতরণ করে নৌকা প্রতিকে আনোয়ারুজ্জামান চৌধুরীর জন্য ভোটারদের কাছে ভোট চান। নগরীর উপশহর ও জালালাবাদ এলাকায় গণসংযোগ ও লিফলেট বিতরণে যুক্তরাজ্য আওয়ামী লীগের বিভিন্ন স্থরের শতাধিক নেতাকর্মী অংশ নেন।
এসময় প্রবাসী আওয়ামী লীগ নেতারা বলেন, আনোয়ারুজ্জামান চৌধুরী একজন ভালো মানুষ, দীর্ঘদিন তার সাথে আমরা রাজনীতি করে তাকে কাছে থেকে দেখেছি। তিনি সব সময় দেশের সাধারণ মানুষের কথা ভাবেন। তাকে মেয়র নির্বাচিত করলে সিলেটের অভ’তপূর্ব উন্নয়ন হবে।

দিনভর গণসংযোগ ও লিফলেট বিতরণে অংশ নেন-যুক্তরাজ্য আওয়ামী লীগ নেতা ফারুক আহমদ,যুক্তরাজ্য যুবলীগের সভাপতি ফখরুল ইসলাম মধু, সাধারণ সম্পাদক সেলিম খান, লন্ডন মহানগর যুবলীগের সভাপতি তারেক আহমদ, প্রচার সম্পাদক আয়াস আহমদ, যুক্তরাজ্য ছাত্রলীগের সাবেক সভাপতি রুমান আহমদ, শেখ শহিদ, মতছির চৌধুরী জনি, রুহুল আমিন চৌধুরী, ফখরুল কামাল জুয়েলসহ নেতৃবৃন্দ।

সুরমা মার্কেটে নৌকা প্রতীকের কার্যালয় উদ্বোধন
আসন্ন ২১ জুন সিলেট সিটি কর্পোরেশন নির্বাচন উপলক্ষে বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী আনোয়ারুজ্জামান চৌধুরীর নৌকা মার্কার পক্ষে বাংলাদেশ আওয়ামী হকার্স লীগের উদ্যোগে নির্বাচনী কার্যালয়ের উদ্বোধন ও সুরমা মার্কেট এলাকায় গণসংযোগ এবং লিফলেট বিতরণ করেন। রোববার (৪ জুন) নগরীর সুরমা মার্কেটের ৩য় তলায় এই কার্যালয়ের উদ্বোধন করেন মেয়র প্রার্থী আনোয়ারুজ্জামান চৌধুরী।

আওয়ামী হকার্স লীগ সিলেট মহানগরের আহ্বায়ক রকিব আলীর সভাপতিত্বে ও মহানগর শ্রমিক লীগের সভাপতি এম শাহরিয়ার কবির সেলিমের পরিচালনায় বক্তব্য রাখেন মহানগর আওয়ামী লীগের সদস্য রাহাত তরফদার, এম. এ খান ফাউন্ডেশন ইউকের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান আব্দুর রহমান খান সুজা, সাবেক ইউপি চেয়ারম্যান লুৎফুর রহমান, আওয়ামী হকার্স লীগ সিলেট মহানগরের সদস্য সচিব আসিকুর রহমান, যুগ্ম আহ্বায়ক জানে আলম, রুমন আহমদ, মো. খলিল, শাহজাহান আহমদ, পিয়ার আহমদ, রশিদুল ইসলাম রুমন, আহমদ দেলওয়ার হোসেন কালু, মো. মাসুক মিয়া, আজমল আলী, সেলিম মিয়া, মো. আলী, নমিতা মজুমদার, বাবলু রায়, শাহ আলম, জুবের আহমদ, রুবেল আহমদ, মো. ইকবাল হোসেন, মো. আলী, খোকন মিয়া, একরাম আলী, সুহেল মিয়া, গেদু মিয়া, শফিকুর রহমান, ওয়েছ আলী, মাসুদা বেগম, সেবুল আহমদ, মাহরাজ মিয়া প্রমুখ।