ঢাকা, রবিবার ১৯ মে ২০২৪, ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১

সূর্যমুখীর পৃথক সেলে মির্জা ফখরুল-আব্বাস

নিজস্ব প্রতিবেদক : | প্রকাশের সময় : শনিবার ১০ ডিসেম্বর ২০২২ ১০:০১:০০ পূর্বাহ্ন | রাজনীতি

বিএনপির শীর্ষ দুই নেতা মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসকে তুলে নিয়ে যাওয়ার ১১ ঘণ্টা পর পল্টন থানার এক মামলায় তাদের গ্রেফতার দেখানো হয়। 

 

শুক্রবার বিকালে হাজির করা হয় আদালতে। এ সময় তাদের সিএমএম আদালতের হাজতখানায় রাখা হয়।পরে দুপক্ষে শুনানি শেষে মহানগর হাকিম মোহাম্মদ জসিম জামিন নাকচ করে ফখরুল ও আব্বাসকে কারাগারে পাঠানোর আদেশ দেন। 

সন্ধ্যায় মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও মির্জা আব্বাসকে ঢাকা কেন্দ্রীয় কারাগারে (কেরানীগঞ্জ) নিয়ে আসা হয়। সেখানে সূর্যমুখী ভবনের দ্বিতীয় তলায় আলাদা দুটি সেলে তাদের রাখা হয়েছে।

এদিকে গ্রেফতার, বাধা, সংঘর্ষসহ নানা নাটকীয়তার পর অবশেষে ঢাকায় অনুষ্ঠিত হচ্ছে বিএনপির বিভাগীয় গণসমাবেশ। শেষদিন এসে সমঝোতা হয় সমাবেশের স্থান। বিএনপির আবেদনের পরিপ্রেক্ষিতে রাজধানীর গোলাপবাগ মাঠে সমাবেশ করার অনুমতি দেয় পুলিশ। শুক্রবার দুপুরে অনুমতি পাওয়ার পর বিকাল থেকেই দলীয় নেতাকর্মীরা জড়ো হতে থাকেন সমাবেশস্থলে। 

ঢাকায় অবস্থানরত দেশের বিভিন্ন জেলা থেকে আগত নেতাকর্মীরা ছুটে যান মাঠে। রাতেই সমাবেশস্থল প্রায় পরিপূর্ণ হয়ে যায়। রাতেই চলে মঞ্চ তৈরিসহ আনুষঙ্গিক কাজ। সমাবেশ সফল করতে ঢাকাবাসীসহ জনগণের প্রতি আহ্বান জানিয়েছেন দলটির সিনিয়র নেতারা। শান্তিপূর্ণভাবে নেতাকর্মীদের আসার নির্দেশনাও দেওয়া হয়েছে। সকাল ১১টায় শুরু হবে বিভাগীয় সর্বশেষ গণসমাবেশ। আজকের গণসমাবেশ থেকে ঘোষণা করা হবে ১০ দফা। যার ওপর ভিত্তি করে শুরু হবে যুগপৎ আন্দোলন। ঘোষণা হতে পারে নতুন কর্মসূচি।