ঢাকা, সোমবার ২০ মে ২০২৪, ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১

হযরত শাহপরাণ (রহ.) এর তিনদিনব্যাপী উরস ২০ সেপ্টেম্বর থেকে

এমএ রহিম, সিলেট : | প্রকাশের সময় : শুক্রবার ৮ সেপ্টেম্বর ২০২৩ ০৩:৩৩:০০ অপরাহ্ন | সিলেট প্রতিদিন

কুতুবুল আফতাব শেখউল মাশায়েখ শাহেন শাহ ওলি হযরত শাহপরাণ (রহ.) এর তিনদিনব্যাপী উরস মোবারক ২০ সেপ্টেম্বর থেকে শুরু হবে। ২২ সেপ্টেম্বর ভোর রাতে আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে উরস।

যথাযথ পবিত্রতা বজায় রেখে উরস পালনের সকল ধরণের প্রস্তুতি নেয়া হচ্ছে। উরসে শরিয়ত বিরোধী সকল ধরণের কার্যকলাপের জন্যে দরগাহ কর্তৃপক্ষ দায়ি নয় বলে জানিয়ে দেয়া হয়েছে।


হযরত শাহপরাণ (রহ.) এর মাজার শরীফের মোতায়াল্লি সৈয়দ মামুনুর রশিদ খাদিম এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছেন, ২০ সেপ্টেম্বর সকাল ৯ টা থেকে খতমে কোরআন, বাদ আসর দোয়া, জিকির, আজকার ও মিলাদ অনুষ্ঠিত হবে।

২১ সেপ্টেম্বর সকাল ১০ টা থেকে মাজারে খিলাপ চড়ানো হবে। বাদ জোহর গরু জবেহ করা হবে। সারারাত জিকির আজকার, খতমে কোরআন, মিলাদ মাহফিল, রাত তিনটায় ফাতেহা পাঠ অনুষ্ঠিত হবে। পরে অনুষ্ঠিত হবে আখেরি মোনাজাত। বাদ ফজর বিতরণ করা হবে নিয়াজ।

২২ সেপ্টেম্বর বাদ আসর সরবত বিতরণ ও শেষ ফাতেহা পাঠ অনুষ্ঠিত হবে।


সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, মহিলাদের জন্যে পৃথক এবাদতখানা রয়েছে। ওই এবাদতখানায় মহিলাদের এবাদত করার জন্যে অনুরোধ করা হয়েছে। এবাদতখানার বাইরে মহিলাদের ঘোরাফেরা না করার জন্যে অনুরোধ করা হয়েছে।

এছাড়া মাজার এলাকায় মাইক ব্যবহার না করার জন্যে অনুরোধ করা হয়েছে। মাজার এলাকায় মাইক বাজানো সম্পূর্ণ নিষেধ। অনুরোধ করা হয়েছে নেশা জাতীয় দ্রব্য ব্যবহার না করার জন্যে। উরসের শান্তি শৃঙ্খলা বজায় রাখতে সকলের প্রতি অনুরোধ করা হয়েছে।