ঢাকা, বুধবার ১৭ এপ্রিল ২০২৪, ৩রা বৈশাখ ১৪৩১

৫০ পার হলেই বাড়ছে প্রস্টেট ক্যানসারের ঝুঁকি

নিজস্ব প্রতিবেদক : | প্রকাশের সময় : শনিবার ৩১ ডিসেম্বর ২০২২ ১০:৩৩:০০ পূর্বাহ্ন | স্বাস্থ্য

ফুসফুসের ক্যানসারের পরে প্রস্টেট ক্যানসারেই সবচেয়ে বেশি পুরুষ মারা যাচ্ছেন। বাংলাদেশেও প্রস্টেট ক্যানসার আশঙ্কাজনক ভাবে বাড়ছে। বয়স ৫০ পেরোলেই পুরুষদের মধ্যে এই রোগের আশঙ্কা বেড়ে যায়। 

প্রস্টেট একটি ছোট গ্রন্থি যা পুরুষদের পেলভিক অংশে মূত্রাশয়ের পাশে থাকে। এটি সেমিনাল তরল উত্‍পন্ন করে, যা বীর্যকে পুষ্টি জোগাতে এবং পরিবাহিত করতে সাহায্য করে।

কোন পরীক্ষার মাধ্যমে ধরা পড়বে যে আপনি প্রস্টেট ক্যানসারে আক্রান্ত?

‘পিএসএ টেস্ট’ বা ‘প্রস্টেট স্পেসিফিক অ্যান্টিজেন টেস্ট’-এর মাধ্যমে প্রস্টেট ক্যানসার নির্ণয় করা হয়। সাধারণত রক্তে ‘পিএসএ’- এর মাত্রা ১ থেকে ৪-এর মধ্যে থাকে। কিন্তু যখনই এই মাত্রা ৪ অতিক্রম করে তখন রোগের আশঙ্কা তৈরি হয়। এতেও ভয় পাওয়া কিছু কিছু নেই। তাই নিশ্চিত হতে চিকিৎসকেরা 'ডিজিটাল রেক্টাল টেস্ট' করানোর পরামর্শ দেন। এছাড়া বায়োপসি করলে ধরা পড়ে যায় যে শরীরে ক্যানসারের কোষ বৃদ্ধি পাচ্ছে কি না।

প্রাথমিক পর্যায়ে প্রস্টেট ক্যানসার ধরা পড়লে সহজেই রোগীর প্রাণ বাঁচানো যায়। আর এর জন্য আপনাকে এই রোগের লক্ষণগুলো সম্পর্কে সতর্ক থাকা জরুরি। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে যদি এই লক্ষণগুলো শরীরে প্রকাশ পায় তাহলে দ্রুত চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন।

প্রস্টেট ক্যানসারের প্রাথমিক লক্ষণগুলো কী-কী?

১. প্রস্টেট ক্যানসারে আক্রান্ত রোগীদের মধ্যে ঘন ঘন মূত্র ত্যাগের প্রবণতা লক্ষ্য করা যায়। বিশেষত রাতের দিকে বার বার মূত্রত্যাগ করলে সাবধান হোন।

২. মূত্র ত্যাগের সময় ব্যথা হলে বা অন্য কোনও সমস্যা দেখা দিলে দ্রুত চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন।

৩. প্রস্রাব ধরে রাখতে না পারা কিংবা মূত্রত্যাগে সমস্যা প্রস্টেট ক্যানসারের অন্যতম লক্ষণ।

৪) প্রস্রাবের সঙ্গে রক্তপাত এবং প্রস্রাবের রঙ যদি পরিবর্তন হয়ে যায় তাহলে অবিলম্বে চিকিৎসকের পরামর্শ নেওয়া প্রয়োজন।

৫) প্রস্টেট ক্যানসারে আক্রান্ত রোগীর মূত্রথলির প্রস্টেট গ্রন্থির আয়তন বেড়ে যায়। এই লক্ষণটি এড়িয়ে যাবেন না।

৬) সঠিকভাবে মূত্রত্যাগ না করতে পারার কারণে পেলভিক অংশে ফোলা ভাব, পা ও পায়ের পাতা অসাড় হয়ে যাওয়ারও মতো উপসর্গও দেখা দেয়। পাশাপাশি পিঠের নিচের দিক, কোমর, নিতম্বে ব্যথা-যন্ত্রণা হয়। এসব লক্ষণও প্রস্টেট ক্যানসারের হতে পারে।

এসএম