ঢাকা, শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ই আশ্বিন ১৪৩১

ছাত্রলীগের মাসব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচি শুরু

চুনারুঘাট (হবিগঞ্জ) প্রতিনিধি : | প্রকাশের সময় : সোমবার ১৮ জুলাই ২০২২ ১০:০৫:০০ অপরাহ্ন | দেশের খবর

“দেশের বায়ু দেশের মাটি, গাছ লাগিয়ে করবো খাটি” এ শ্লোগানে হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার দক্ষিণাঞ্চলের শিক্ষা প্রতিষ্ঠান শুকদেবপুর প্রাথমিক বিদ্যালয় ও আমুরোড হাইস্কুল এন্ড কলেজ এবং গ্রামীণ সড়কসহ বিভিন্ন সড়কের পাশে মাসব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচি শুরু করেছে আহম্মদাবাদ ইউনিয়ন ছাত্রলীগ।

সোমবার (১৮ জুলাই) দুপুর ১২টায় উপজেলার আহম্মদাবাদ ইউনিয়নের শুকদেবপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠ থেকে মাসব্যাপী এ বৃক্ষরোপণ কর্মসূচি আহম্মদাবাদ ইউনিয়ন ছাত্রলীগের আয়োজনে শুরু করা হয়। 

ইউনিয়ন ছাত্রলীগের সাধারণ সম্পাদক শফিকুল ইসলামের সার্বিক ব্যবস্থাপনায় উক্ত কর্মসূচির উদ্বোধনে উপস্থিত ছিলেন, আহম্মদাবাদ ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি জুয়েল তালুকদার, সহ-সভাপতি সৈয়দ তানভীর আহমেদ, শাহ্ জাকির, যুগ্ন সাধারণ সম্পাদক নাজমুল ইসলাম, জয় আহমেদ, সাংগঠনিক সম্পাদক রাহুল শুক্ল বৈদ্য ও তানিম লতিফ। ইউনিয়ন ছাত্রলীগ নেতা রুবেল তালুকদার, রাজীব দেবনাথ, খাদিজা হারুন, শাফি, অপু. রিয়াদ, শিহাব, রিদয়, নিরব, রাতুল, আরমান ইসলাম, রাকিব, নির্মল, বাপ্পি, আশিক, তৌহিদ প্রমূখ। এছাড়াও ১নং ওয়ার্ড ছাত্রলীগ সভাপতি নাজমুল আরেফীন পরশ, সাধারণ সম্পাদক রিয়াদ আলী, ৩নং ওয়ার্ড ছাত্রলীগ সভাপতি মোশাহিদ আহমেদ, সাধারণ সম্পাদক সাকিব আহমেদ, সহ বিভিন্ন ওয়ার্ড পর্যায়ের নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন।

আয়োজকরা জানান, দলের প্রত্যেককে তিনটি করে গাছ রোপণের নির্দেশনা দিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরই অংশ হিসেবে মাসব্যাপী কর্মসূচির আয়োজন শুরু করা হয়। কর্মসূচির ১ম দিনেই দেড় শতাধিক গাছ লাগানো হয়। জননেত্রী শেখ হাসিনার আহবানে এবং প্রতি বছরের ন্যায়ায় প্রত্যেক বর্ষা মৌসুমে ২নং আহম্মদাবাদ ইউনিয়ন ছাত্রলীগ বৃক্ষরোপণ কর্মসূচি পালন করে থাকে। এরই ধারাবাহিকতায় এই বছরও আমরা, বছরের প্রথম বর্ষা মৌসুমে গাছ লাগানোর কার্যক্রম শুরু করেছি। যা আগামী পুরো একমাস যাবত আমাদের এই কর্যক্রম অব্যাহত থাকবে। আমরা ইউনিয়নের প্রত্যেকটা ওয়ার্ডে-ওয়ার্ডে ২ হাজার গাছ লাগানোর সিদ্ধান্ত নিয়েছি। প্রত্যেকটি ওয়ার্ড কমিটির সভাপতি/সাধারণ সম্পাদকের মাধ্যমে আমরা এসব গাছ লাগাবো সমগ্র ইউনিয়নে এবং আমাদের এ ধারাবাহিকতা অব্যাহত থাকবে।

মাসব্যাপী এই কর্মসূচিতে বিভিন প্রকার ফলজ, বনজ ও ঔষধি গাছের চারা রোপণ করা হচ্ছে এবং আরোও হবে। সবুজায়নের মাধ্যমেই পুরো বিশ্বকে রক্ষা করা সম্ভব। তাছাড়া ফলজ, বনজ ও ঔষধি গাছ আমাদের দৈনন্দিন জীবনে অনেক উপকারে আসে। তাই সবার উচিত অন্তত তিনটি করে গাছ লাগানো। একই সঙ্গে দেশবাসীকেও গাছ লাগানোর আহ্বান জানিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।