ঢাকা, বৃহস্পতিবার ২ ফেব্রুয়ারী ২০২৩, ২০শে মাঘ ১৪২৯

নতুন শিক্ষা কার্যক্রমে শিক্ষার্থীরা চাপমুক্ত থেকে শিখবে : শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : | প্রকাশের সময় : সোমবার ১২ ডিসেম্বর ২০২২ ০৪:৫২:০০ অপরাহ্ন | শিক্ষা

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, আগে ভর্তি পরীক্ষা নিয়ে প্রচণ্ড মানসিক চাপে থাকত শিক্ষার্থীরা। এখন তারা তা থেকে মুক্ত হয়েছে। নতুন শিক্ষা কার্যক্রম অনুযায়ীও শিক্ষার্থীরা চাপমুক্ত থেকে শিখবে।

সোমবার (১২ ডিসেম্বর) বিকেলে রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে মাধ্যমিক স্কুলে ভর্তির ডিজিটাল লটারির ফলাফল প্রকাশ অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

 

দীপু মনি বলেন, বেসরকারি স্কুলে আসন অনুযায়ী শিক্ষার্থীদের আবেদন কম। তাই বলা যায়, সব শিক্ষার্থীই ভর্তির সুযোগ পাবেন।

 

তিনি বলেন, ডিজিটাল লটারি পদ্ধতির কারণে ভর্তির জন্য কোচিং বাণিজ্য, অবৈধভাবে শিক্ষার্থী ভর্তি ও তদবির বাণিজ্য বন্ধ হয়েছে। এ ছাড়া মাত্র ১১০ টাকা খরচ করে পাঁচটি স্কুলে আবেদন করতে পারছে শিক্ষার্থীরা।

 

এ দিন দেশের ৫৪০টি সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ২০২৩ শিক্ষাবর্ষে ভর্তির লটারির ফল প্রকাশ করা হয়েছে।

 

 

বিকেল ৫টা থেকে ওয়েবসাইটে (https://gsa.teletalk.com.bd) এবং এসএমএসের মাধ্যমে ভর্তি সংক্রান্ত লটারির ফলাফল পাওয়া যাবে।

 

এসএমএসের মাধ্যমে ফলাফল জানতে চাইলে টেলিটক নম্বর থেকে GSA RESULT USER ID লিখে পাঠিয়ে দিন ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। উদাহরণ- GSA RESULT DFSRESGSJD লিখে ১৬২২২ নম্বরে পাঠিয়ে দিলেই ফিরতি ম্যাসেজে ফল চলে আসবে।

 

এবার লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তির প্রক্রিয়ায় সর্বমোট তিন হাজার ৩৯২টি প্রতিষ্ঠান সংযুক্ত হয়েছে। এরমধ্যে ৫৪০টি সরকারি ও দুই হাজার ৮৫২টি বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান। এ প্রক্রিয়ায় এবার সাকুল্যে ১ লাখ ১২ হাজার ৬৪৪টি আবেদন গৃহীত হয়েছে। মঙ্গলবার (১৩ ডিসেম্বর) বিকেল বাকি দুই হাজার ৮৫২টি বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ের ফল প্রকাশ করা হবে।