ঢাকা, শনিবার ২০ এপ্রিল ২০২৪, ৭ই বৈশাখ ১৪৩১

নারায়ণগঞ্জের সেই ভবনটি ঝুঁকিপূর্ণ ঘোষণা

নিজস্ব প্রতিবেদক : | প্রকাশের সময় : শনিবার ১৮ মার্চ ২০২৩ ০১:৫৬:০০ অপরাহ্ন | জাতীয়

নারায়ণগঞ্জের নিতাইগঞ্জে একটি ভবনে বিস্ফোরণ ও অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এতে ওই ভবনের দ্বিতীয় তলায় থাকা একটি কক্ষের ৯ জন শ্রমিক দগ্ধ হয়েছেন ও হাসপাতালে নিয়ে যাওয়ার পথে এক শ্রমিক মারা যান।  এদিকে ভবনটির সামনের দিকের কিছু অংশ ধসে পড়ায় ভবনটি ঝুঁকিপূর্ণ ঘোষণা করেছে ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স। শনিবার (১৮ মার্চ) সকাল ৯টার দিকে এ বিস্ফোরণের ঘটনা ঘটে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের ৬টি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে সকাল ১০টা ২৫ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়। পরে বেলা ১২টা ৬ মিনিটে আগুন নির্বাপণ সম্পন্ন করে ফায়ার সার্ভিস। অগ্নিকাণ্ডে আওলাদ হোসেন নামে এক শ্রমিক নিহত হয়েছেন। আর আহত শ্রমিকরা হলেন- হোসেন, রাজন, রবি, হযরত, জাহাঙ্গীর, সেন্টু, নাহিদ, গাড়ি চালক সেন্টু ও তার সহকারী বিল্লাল।

এ বিষয়ে নারায়ণগঞ্জ পাইকারি-খুচরা ব্যবসায়ী মালিক সমিতির সাধারণ সম্পাদক শংকর সাহা জানান, নিতাইগঞ্জের ডাইলপট্টি এলাকার আর কে দাস রোডের ইলিয়াস দেওয়ানের স্ত্রী নাজমা দেওয়ানের মালিকানাধীন এই ভবনটি নাজমা ফ্লাওযার নামে পরিচিত। গত বছরও এই ভবনে গ্যাস বিস্ফোরণে এক শ্রমিক নিহত হয়েছিল। তখন তাদের এই বিষয়ে বলার পর তারা কোনরকমে ভবনটির সংস্কার করে। তখন ভবনটির ভেতরে গ্যাস লাইনের লিকেজ থেকে বিস্ফোরণ ঘটেছিল। পরে তারা গ্যাসের পাইপ মাটি চাপা দেয়। ওই ঘটনার পর সচেতন হলে আবারও প্রাণহানির ঘটনা ঘটত না।

 

dhakapost

নারায়ণগঞ্জ ফায়ার সার্ভিসের সহকারী উপ-পরিচালক ফখরুদ্দিন জানান, আগুনের ঘটনার পর ভবনটি সর্বোচ্চ ঝুঁকিতে রয়েছে। এটি অনেক পুরাতন ভবন। এ ঘটনায় একজন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে মারা গেছেন বলে জেনেছি। আরও ৮ জন দগ্ধ হয়েছেন। ভবনটির নিচ তলায় চাল, ডাল, আটা, লবণসহ নিত্যপণ্যের গুদাম ছিল। ওই গুদামে কর্মরত শ্রমিকেরা ভবনটির দ্বিতীয় তলায় বিশ্রাম নিতেন। 

এদিকে জেলা পুলিশ সুপার (এসপি) গোলাম মোস্তফা রাসেল ঘটনাস্থল পরিদর্শন করে জানান, এ ঘটনায় দগ্ধ একজন মারা গেছেন আরও ৮ জন দগ্ধ হয়েছেন। আপাতত ভবনটি ঝুঁকিপূর্ণ ঘোষণা করেছে ফায়ার সার্ভিস। ঘটনার পর সেখানে উৎসুক জনতা ভিড় করছে। ভবনটি অতিরিক্ত ঝুঁকিপূর্ণ। যেকোনো সময় ধসে পড়ার শঙ্কা রয়েছে। তাই আশেপাশের লোকজনকে নিরাপদ দূরুত্বে সড়িয়ে নেওয়া হয়েছে।