ঢাকা, রবিবার ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ই আশ্বিন ১৪৩১

পেকুয়া মহিলা দাখিল মাদ্রাসার চলাচলের পথ বন্ধ করার প্রতিবাদে সংবাদ সম্মেলন

এম দিদারুল করিম-পেকুয়া উপজেলা প্রতিনিধি : | প্রকাশের সময় : শুক্রবার ৩১ ডিসেম্বর ২০২১ ০৫:৩৩:০০ অপরাহ্ন | চট্টগ্রাম প্রতিদিন

কক্সবাজারের পেকুয়ায় মাদ্রাসার শিক্ষার্থীদের চলাচলের বন্ধপথ স্থায়ীভাবে খোলে দেয়ার দাবীতে সংবাদ সম্মেলন করেছে মাদ্রাসা পরিচালনা পরিষদ ও মাদ্রাসা কর্তৃপক্ষ । বুধবার (২৯ ডিসেম্বর) সকাল ১১টার দিকে পেকুয়া আদর্শ মহিলা মাদ্রাসা হল রুমে এ সংবাদ সম্মেলনে বক্তব্য অত্র মাদ্রাসার প্রতিষ্ঠাতা ও অধ্যক্ষ মাওলানা কামাল হোসেন।

সংবাদ সম্মেলনে মাদ্রাসার প্রতিষ্ঠাতা বলেন, বিগত ২০০১ সালে মাদ্রাসা প্রতিষ্ঠা লগ্ন হতে মাদ্রাসার উত্তর পার্শ্বে ডি,সি রোড হতে দক্ষিণে চলাচলের একটি বড় রাস্তা ছিল। ওই রাস্তা দিয়ে উত্তর- দক্ষিণে মানুষ ও পশু চলাচল করতো। মাদ্রাসার স্থায়ী ভবন নির্মাণ ও ডি,সি রোড় সংস্কার হওয়ায় পর পূর্ব পার্শ্বে আমার জায়গা এবং পশ্চিম পার্শ্বে বিবাদী মোস্তাক আহমেদ গং এর জায়গা। উভয়ের জায়গার মাঝখানে ১০ ফুট প্রস্থ বিশিষ্ট উভয়ের জায়গা হতে মাদ্রাসার চলাচলের জন্য উত্তর দক্ষিণ দৈর্ঘ্য ১টি রাস্তা নির্মাণের কথা ছিল। এতে আমি আমার জায়গার পশ্চিম পশ্চিমে ৬ফুট প্রস্থ এবং ১৪০ ফুট জায়গা রেখে দিয়ে উত্তর পার্শ্বে ডিসি রোড় লাগোয়া পূর্ব-পশ্চিম ৩০ ফুট বাউন্ডারি ওয়াল নির্মাণ করি। কিন্তু পরবর্তীতে মোস্তাক আহমেদ গং আমার রেখে দেওয়া ৬ফুট খালি স্থানসহ পূর্ব-পশ্চিম অবশিষ্ট জায়গা তড়িৎঘড়ি এক বছর পূর্বে সীমানা প্রচীর নির্মান করে।  ফলে মাদ্রাসা শিক্ষার্থীদের আসা যাওয়ার পথ বন্ধ হয়ে যায়। এ বিষয়ে চলিত বছরের ১০/১০/২০২১ ইং তারিখে আমার ও মাদ্রাসার পক্ষে চকরিয়া জুডিশিয়াল সহকারী জর্জ আদালতে ১৯১৩ নং মামলা দায়ের করলে বিজ্ঞ আদালত উক্ত জায়গার উপর নিষেধাজ্ঞা জারি করে। মোস্তাক গং আদালতের নির্দেশনাকে অমান্য করে ডিসি রোড়ের ১১০ ফুট দক্ষিণে পূর্ব-পশ্চিমে ৬১ ফুট বিশিষ্ট আর একটি বাউন্ডারি ওয়াল নির্মাণ করলে চলাচলের পথ সম্পূর্ণ বন্ধ হয়ে যায়। পরবর্তীতে আবার ২৫/১২/২০২১ ইং তারিখে বিরোধীয় খালি জায়গায় স্থায়ী ৮ তলা বিশিষ্ট গৃহ স্থাপনার জন্য কাজ শুরু করে। পরে আইনি সহয়তা চেয়ে পেকুয়া থানা অফিসার ইনচার্জ (ওসি) বরাবরে লিখিত অভিযোগ দায়ের করি।  পুলিশের হস্তক্ষেপে বর্তমানে কাজ বন্ধ রয়েছে ।

তিনি আরো বলেন, পেকুয়া থানা ও কিছু সংবাদকর্মীদের হস্তক্ষেপে কাজ বন্ধ হয়ে গেলে মোস্তাক গং রাতের আঁধারে কাজ চলিয়ে যাওয়ার চেষ্টা করে। তাঁকে বিভিন্ন ধরনের মিথ্যা মামলা ও হয়রানি মূলক হুমকি দিয়ে যাচ্ছে বলেও সংবাদ সম্মেলনে অভিযোগ করেন তিনি। তিনি এ বিষয়ে সংশ্লিষ্ট সকালে সহযোগিতা কামনা করেছেন।