ঢাকা, বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ঠা আশ্বিন ১৪৩১

রাস্তার মাঝে কালভার্ট যেন মরণ ফাঁদ

এম রাসেল আহমেদ, জয়পুরহাট : | প্রকাশের সময় : বৃহস্পতিবার ১২ সেপ্টেম্বর ২০২৪ ০১:৩৮:০০ অপরাহ্ন | রাজশাহী

জয়পুরহাটের ক্ষেতলালে পাকা রাস্তার ওপর নির্মিত কালভার্টের বেশির ভাগ অংশের ঢালাই ভেঙে তৈরি হয়েছে বিশাল এক গর্ত। এতে ভোগান্তিতে পড়েছে হাজারো মানুষ। প্রায়ই ঘটছে ছোট-বড় দুর্ঘটনা। কালভার্টটি ক্ষেতলাল উপজেলার নিশ্চিন্তা পাঠানপাড়া রাস্তা থেকে নওটিকা-কেশুরতা, আমানীপাড়া,ভূতপাড়া,নওপাড়া, রোয়াইড়  আঞ্চলিক  রাস্তার মাঝে অবস্থিত । রাস্তার মধ্য ভাগে গর্ত হওয়ায় এলাকাবাসীর কাছে মরণফাঁদে পরিণত হয়েছে কালভার্টটি । উপজেলার বড়তারা ইউনিয়নের নওটিকা-কেশুরতা বালিকা বিদ্যালয় সংলগ্ন রাস্তায় নির্মিত কালভার্ট দিয়ে এলাকার কয়েক হাজার মানুষ প্রতিনিয়ত চলাচল করে। কালভার্টটিতে গর্তের সৃষ্টি হওয়ায় যানবাহন চলাচলের জন্য ঝুঁকি তৈরি হয়েছে। ফলে স্কুলের ছাত্র/ ছাত্রীসহ সাধারণ মানুষের প্রয়োজনীয় কাজ, কৃষিপণ্য পরিবহন এবং রোগী নিয়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে যেতে বেশ ঝামেলা পোহাতে হচ্ছে। 

এলাকার স্থানীয় বাসিন্দা আহসান হাবীব (৩৫) বলেন, প্রতিদিন সড়কটি ব্যবহার করে কয়েক হাজার মানুষ নিজ নিজ গন্তব্যে যায়। ভারি যান চলাচলে এ রাস্তায় এখন গর্ত তৈরি হয়েছে।  চরম জনদুর্ভোগে আছি আমরা,  তারপরও বেশ কিছু ছোট  যানবাহন ঝুঁকি নিয়ে চলাচল করছে কালভার্টের  পাশ দিয়ে।

বড়তারা ইউনিয়ন পরিষদ প্যানেল চেয়ারম্যান মো. নুরুল ইসলাম (মেম্বার)  বলেন, বিপদজনক ওই কালভার্টের ওপর দিয়ে প্রতিনিয়ত যানবাহনসহ সাধারণ মানুষ চলাচল করে। এ কারণে যেকোনো মুহূর্তে বড় ধরনের দুর্ঘটনার সম্ভবনা রয়েছে। তাই তা দ্রুত সময়ে মেরামত করা প্রয়োজন। আমরা এ বিষয়ে পরিষদে আলোচনা করেছি।

ক্ষেতলাল উপজেলা প্রকৌশলী রাশেদ ইমরান বলেন,  কালভার্ট মেরামতের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে  এবং  দ্রুত সময়ের মধ্যে কাজ শুরু হবে।