ঢাকা, শুক্রবার ১৮ অক্টোবর ২০২৪, ৩রা কার্তিক ১৪৩১

সাকিবের বদলি হাসান মুরাদ, মিরপুর টেস্ট দল ঘোষণা

ক্রীড়া ডেস্ক: | প্রকাশের সময় : শুক্রবার ১৮ অক্টোবর ২০২৪ ০৪:৩৩:০০ অপরাহ্ন | খেলাধুলা

বাংলাদেশের তারকা অলরাউন্ডার সাকিব আল হাসানকে বাদ দিয়েই মিরপুরে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম টেস্টের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। সাকিবের দেশে ফিরে আসার সম্ভাবনা বাতিল হওয়ায়, তাঁর পরিবর্তে দলে অন্তর্ভুক্ত করা হয়েছে নতুন মুখ হাসান মুরাদকে। মুরাদ এর আগে জাতীয় দলের হয়ে দুটি টি-টোয়েন্টি খেলেছেন, তবে টেস্ট ও ওয়ানডেতে অভিষেক হয়নি তাঁর।

বিসিবির বিবৃতিতে জানানো হয়েছে, মুরাদের প্রথম শ্রেণির ক্রিকেটে রয়েছে ৩০ ম্যাচের অভিজ্ঞতা এবং সেখানে তিনি নিয়েছেন ১৩৬ উইকেট। এছাড়া ১২ বার ইনিংসে ৫ উইকেট নেওয়ার কৃতিত্বও রয়েছে তাঁর। মিরপুর টেস্টেই তিনি টেস্ট ক্রিকেটে অভিষেক করার সুযোগ পাচ্ছেন।

সাকিব মিরপুর টেস্ট দিয়ে টেস্ট থেকে অবসর নেওয়ার কথা জানিয়েছিলেন, তবে তা আপাতত সম্ভব হচ্ছে না। তবু বাংলাদেশের দল শক্তিশালীভাবেই মাঠে নামছে, যেখানে মুশফিকুর রহিম ও মুমিনুল হকের মতো অভিজ্ঞ ব্যাটারদের সাথে জাকের আলী অনিক ও লিটন দাস উইকেটরক্ষকের ভূমিকা পালন করবেন। জাকের প্রথম শ্রেণির ক্রিকেটে ৪৯ ম্যাচে ৪১.৪৭ গড়ে ২৮৬২ রান করেছেন, যদিও আন্তর্জাতিক টেস্টে এখনও তাঁর অভিষেক হয়নি।

পেস আক্রমণে নেতৃত্ব দেবেন তাসকিন আহমেদ, সাথে থাকবেন নাহিদ রানা ও হাসান মাহমুদ। হাসান মাহমুদ চেন্নাইয়ে ভারতের বিপক্ষে দুর্দান্ত পারফর্মেন্স করে ৫ উইকেট নিয়েছিলেন। স্পিন বিভাগে সাকিবের পরিবর্তে থাকবেন মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম এবং নাঈম হাসান। সদ্য সমাপ্ত ভারতের বিপক্ষে সিরিজে ৯ উইকেট নিয়ে মিরাজ ছিলেন দলের সেরা উইকেটশিকারী।

বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকার মধ্যকার প্রথম টেস্ট শুরু হবে ২১ অক্টোবর, মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে। এরপর ২৯ অক্টোবর চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট।

 

বাংলাদেশ দল:

নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), মাহমুদুল হাসান জয়, জাকির হাসান, সাদমান ইসলাম, মুমিনুল হক, মুশফিকুর রহিম, হাসান মুরাদ, লিটন দাস, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, নাঈম হাসান, নাহিদ রানা, হাসান মাহমুদ, তাসকিন আহমেদ, জাকের আলী অনিক।

 

বায়ান্ন/শাহেদ