ঢাকা, শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ই আশ্বিন ১৪৩১

সোনাগাজীতে শহীদ বুদ্ধিজীবী দিবসে শহীদুল্লা কায়সার-জহির রায়হানকে স্মরণ করে স্বরচিত কবিতা পাঠ

সোনাগাজী প্রতিনিধি: | প্রকাশের সময় : বুধবার ১৫ ডিসেম্বর ২০২১ ১১:১১:০০ পূর্বাহ্ন | চট্টগ্রাম প্রতিদিন
শহীদ বুদ্ধিজীবী দিবসে শহীদুল্লা কায়সার-জহির রায়হানকে স্মরণ করে ফেনীর সোনাগাজী নবাবপুর ইউনিয়নের মজুপুরে শহীদুল্লা ও রায়হান স্মৃতি পাঠাগারে স্বরচিত কবিতা পাঠ অনুষ্ঠিত হয়েছে।
 
জাতীয় কবিতা পরিষদ ফেনী জেলা শাখার আয়োজনে অনুষ্ঠানের শুরুতে দুই সহোদরের শহীদ বেদীতে পুষ্পার্ঘ্য অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন।
 
নবাবপুর ইউনিয়ন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক আমজাদ হোসেন বিপ্লবের পৃষ্ঠপোষকতায় কবি ইকবাল চৌধুরীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক কবি উত্তম দেবনাথের সঞ্চালনায় কায়সার ও রায়হানের জীবনীর প্রবন্ধ পাঠ করেন কবি বকুল আক্তার দরিয়া।
 
স্বরচিত কবিতা পাঠ করেন কবি মুহাম্মদ ইকবাল চৌধুরী, কবি উত্তম দেবনাথ, কবি ওবায়েদ মজুমদার, কবি ইকবাল আলম, কবি সাইফ উদ্দিন শাহীন, কবি আবদুল ওয়াদুদ ভূঁইয়া ও কবি সুধীর সরকার দিলু। এছাড়াও আছরের নামাজের শেষে স্থানীয় মসজিদে দুই সহোদরের আত্মার শান্তি কামনা করে মিলাদ ও দোয়া মোনাজাত করা হয়।
 
এসময় শহীদুল্লা ও রায়হানের মামাতো ভাই গোলাম সারওয়ার জাহান ভূঁইয়া শাহীন, স্থানীয় সাবেক ইউপি সদস্য আবদুল গফুরসহ এলাকার গণ্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন।
 
১৯৭১ সালের ডিসেম্বর মাসে পাকিস্তানি হানাদার বাহিনী নিজেদের নিশ্চিত পরাজয় বুঝতে পেরে বাংলাদেশ ও বাঙালি জাতিকে মেধাশূন্য করার ষড়যন্ত্রে মেতে ওঠে। এ দিনে দখলদার পাকিস্তানি হানাদার বাহিনী ও তার দোসর রাজাকার, আল-বদর, আল-শামস মিলিতভাবে পরিকল্পনা করে বাংলার শ্রেষ্ঠ সন্তান বুদ্ধিজীবীদের হত্যা করে।