ঢাকা, শুক্রবার ২৯ মার্চ ২০২৪, ১৫ই চৈত্র ১৪৩০

আতপ চাল রপ্তানিতে ২০ ভাগ শুল্ক আরোপ করেছে ভারত সরকার

হিলি (দিনাজপুর) প্রতিনিধি | প্রকাশের সময় : শনিবার ১০ সেপ্টেম্বর ২০২২ ১১:৪৪:০০ অপরাহ্ন | অর্থনীতি ও বাণিজ্য

আতপ চাল রপ্তানিতে ২০ শতাংশ শুল্ক আরোপ করেছে ভারত সরকার আজ শনিবার  থেকে এই শুল্ক কার্যকর হবে বলে বাংলাদেশী ব্যবসায়ীদের অবগত করেছেন ভারতীয় ব্যবসায়ীরা।

 

বিষয়টি নিশ্চিত করেছেন হিলি স্থলবন্দর আমদানি-রপ্তানিকারক গ্রæপের সাধারণ সম্পাদক মোস্তাক হোসেন।  

 

হিলি বন্দরের আমদানিকারক রবিউল ইসলাম জানান, এরআগে ভারতীয় রপ্তানিকারকেরা কোন বিনা শুল্ক আতপ চাল রপ্তানি করে আসছিল। গত বৃহস্পতিবার ভারতীয় ব্যবসায়ীরা আতপ চাল রপ্তানিতে ২০ ভগি শুল্ক আরোপের বিষয়টি অবগত করেন বাংলাদেশের চাল আমদানিকারকদের।

 

 

হিলি স্থলবন্দরর আতপ চাল আমদানিকারক দীনেশ পোদ্দার বলেন, হিলি বন্দর দিয়ে তুলনামূলক আতপ চাল আমদানি কম হয়। গোনা কয়েকজন আমদানিকারক আতপ চাল আমদানি করে থাকেন। এই চাল উত্তরাঞ্চলে তেমন বেচাকেনা হয়না। তবে বৃহত্তর চট্রগ্রাম অঞ্চলে আতপ চালের চাহিদা আছে। ভারত সরকার আতপ চাল রপ্তানিতে নতুন করে শুল্ক আরোপ করেছে। এর প্রভাব পড়তে পারে খুচরা বাজারে। কেজিপ্রতি আতপ চালের দাম থেকে টাকা বাড়তে পারে। বর্তমানে যে আপত চাল বিক্রি হচ্ছে ৩৭ টাকা কেজি দরে। তা বেড়ে ৩৯ থেকে ৪০ টাকা কেজি হতে পারে।

 

হিলি স্থলবন্দর আমদানি-রপ্তানি গ্রæপের সভাপতি হারুন-উর-রশিদ বলেন, হিলি বন্দর দিয়ে আতপ চাল কম আমদানি হয়। আজ শনিবার পর্যন্ত হিলি বন্দরে আপত চাল বোঝাই ৫০ টি ট্রাক খালসের অপেক্ষায় আছে।