ঢাকা, শনিবার ২৭ এপ্রিল ২০২৪, ১৪ই বৈশাখ ১৪৩১

ঈদ আনন্দ বাড়িয়ে তুলতে রূপগঞ্জে ব্যতিক্রমী 'পাতিল বাইচ' খেলা

খোরশেদ আলম , রূপগঞ্জ : | প্রকাশের সময় : বৃহস্পতিবার ৬ জুলাই ২০২৩ ০৬:৫৮:০০ অপরাহ্ন | জাতীয়
 
 
গ্ৰাম বাংলায় বহু খেলার প্রচলন থাকলেও নেই ভিন্ন রকমের এই পাতিল বাইচ খেলা।এ যেন ভিন্ন মাত্রা যোগ করেছে রূপগঞ্জের মানুষের মাঝে। 
 
বিলের বুকে ভাসছে বড় বড় পাতিল,চারদিকে হাজার-হাজার নারী-পুরুষ আর শিশু-বৃদ্ধাদের মিলন মেলা। সারি-সারি পাতিল। দেখে মনে হবে যেনো কোনো আয়োজন হচ্ছে। আসলে কোনো খাবার-দাবারের আয়োজন নয়। আয়োজন করা হয়েছে অভিনব পাতিল বাইচের।
 
বৃহস্পতিবার (৬ জুলাই) রূপগঞ্জের কায়েতপাড়া ইউনিয়নের ৫নং ওয়ার্ডের দেলপাড়া গ্রামের যুকদের আয়োজনে দেলপাড়া কলিমদ্দিন হাজীর বিলে এ অভিনব পাতিল বাইচের আয়োজন করা হয়।
 
আবহমান গ্রামবাংলার ব্যতিক্রমী 'পাতিল বাইচ' উপভোগ করতে দেলপাড়া বিলের পাড়ে জড়ো হয় হাজারো মানুষ। 
 
এতে পাঁচটি গ্রুপে ২৫ জন প্রতিযোগী অংশগ্রহণ করেন। প্রত্যেক গ্ৰুপ থেকে এক জনকে নির্বাচন করে ফাইনাল রাউন্ডের জন্য বিবেচনা করা হয়। পরে ফাইনাল রাউন্ড শেষে  তিনজনকে পুরস্কৃত করা হয়। বিজয়ীদের মধ্যে পুরস্কার হিসেবেও পাতিল দেওয়া হয়।
 
কথা হয় পাতিল বাইচ দেখতে আসা রিপন মিয়ার সাথে তিনি বলে, আমার এক ছোট ভাইয়ের অনুরোধে এখানে এসেছি ।আমি প্রথমে ভাবছি এটা কিভাবে সম্ভব । কিন্তু এখানে এসে বুঝতে পারছি মানুষ চাইলে সব সম্ভব।‘অনেক আনন্দ পেয়েছি’ ।
 
ষাটোর্দ্ধ মান্নান বেপারীর বলেন, ‘আমার বয়সে নৌকা বাইচ দেখেছি। কিন্তু পাতিল বাইচ খেলা দেখিনি কোথাও।’
 
আয়োজক আমজাদ হোসেন বলেন, আমরা কয়েকজন তরুণ মিলে চিন্তা করলাম সারাদেশে শুধু নৌকা বাইচ হয়। তাই ব্যতিক্রম কিছু করার ইচ্ছা থেকেই এ উদ্যোগ নিয়েছি।
 
খেলায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন ৫নং ওয়ার্ডের মেম্বার মাসুম আহম্মেদ, বিশিষ্ট ব্যবসায়ী রেজাউল করিম, দৈনিক বাংলা পত্রিকার সাংবাদিক রাসেল আহমেদ, এশিয়ান টেলিভিশনের স্টাফ রিপোর্টার শহীদুল্লাহ গাজী, এশিয়ান টিভির রূপগঞ্জ প্রতিনিধি রিপন মিয়া, সাংবাদিক খোরশেদ আলম, আওয়ামী লীগ নেতা ফারুক আহমেদ, কামাল আহম্মেদ রঞ্জু, নাজীর আহম্মেদ, সালেহ আহম্মেদ, মঙ্গল সরকার, নুরা মিয়া, ইউনুস খন্দকার, দেলোয়ার হোসেন প্রমুখ।