ঢাকা, সোমবার ৬ মে ২০২৪, ২৩শে বৈশাখ ১৪৩১

এই বছরে ৪৩ হাজার বর্গমিটার ইয়ার্ড নির্মাণ করা হয়েছে

শান্ত ইসলাম দিপু : | প্রকাশের সময় : বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ১০:৫৮:০০ অপরাহ্ন | চট্টগ্রাম প্রতিদিন

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান এডমিরাল মোহাম্মদ সোহায়েল বলেন, বিগত এক বছর চট্টগ্রাম বন্দরের সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে ৪৩, ০০০ বর্গমিটার কন্টেইনার ইয়ার্ড নির্মান করা হয়েছে। ইয়ার্ড নির্মাণের ফলে অতিরিক্ত ৭০০০ টিইইউএস কন্টেইনার ধারন ক্ষমতা বৃদ্ধি পেয়েছে।

গত ২৪ই এপ্রিল বুধবার চট্টগ্রাম বন্দর ১৩৭তম দিবস উপলক্ষে শহীদ ফজলুর রহমান মুন্সী অডিটোরিয়ামে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এ মন্তব্য করেন।

সভায় চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান এডমিরাল মোহাম্মদ সোহায়েল বন্দরের বিগত দিনের সাফল্য ও উন্নয়নমূলক কার্যক্রমের তথ্যাদি তুলে ধরেন।

তিনি বলেন,  বাংলাদেশ অর্থনীতির স্বর্ণদার হিসেবে পরিচিত চট্টগ্রাম বন্দরের ইতিহাস সু প্রাচীন।  ব্রিটিশ ইন্ডিয়া সরকার ১৮৮৭ সালে পোর্ট কমিশনার্স  এ্যাক্ট প্রণয়ন করে ২৫ ই এপ্রিল ১৮৮৮ সালে কার্যকর হয়।প্রতি বছর ২৫ ই এপ্রিল" বন্দর দিবস" হিসেবে  পালন করা হয়। ২০২৩-২০২৪ অর্থবছরের প্রথম ৯ মাসে ৪ হাজার ৩৫৫ ডলারের কোটি ডলারের পণ্য রপ্তানি হয়েছে যা আগের অর্থ বছরের তুলানায় ৫ শতাংশ বেশি।
তিনি সাংবাদিকদের আরোও বলেন,  বিগত এক বছর চট্টগ্রাম বন্দরের সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে ৪৩, ০০০ বর্গমিটার কন্টেইনার ইয়ার্ড নির্মান করা হয়েছে। ইয়ার্ড নির্মাণের ফলে অতিরিক্ত ৭০০০ টিইইউএস কন্টেইনার ধারন ক্ষমতা বৃদ্ধি পেয়েছে।  তাছাড়া কর্ণফুলী নদীর নাব্যতা রক্ষার্থে নদীর উভয় পাড়ে ২৮৫০ মিটার " রিভেটমেন্ট/ ব্যাংক প্রটেকশন কাজ সম্পাদন করা হয়েছে।চট্টগ্রাম বন্দরের সাথে যৌথ উদ্যোগে উক্ত নির্মাণের জন্য আবুদাবি পোর্ট গ্রুপ  (এডি পোর্টস) ১ বিলিয়ন ডলার বিনিয়োগ প্রস্তাব দাখিল করেছে। ২০২২-২০২৩  অর্থবছরের জুলাই মাস সময় কালের তুলনায় ২০২৩-২০২৪ অর্থবছরের একই সময়ে রাজস্ব আয় ৭.৯% বৃদ্ধি। রাজস্ব প্রায় ৪.৬১ শতাংশ হ্রাস পেয়েছে এবং রাজস্ব উদ্বত্ত প্রায় ১৬ শতাংশ বৃদ্ধি পেয়েছে।


সভায় বন্দরের বোর্ড সদস্য, পরিচালক, সচিবসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন আরও অনেকেই।