ঢাকা, রবিবার ২৮ এপ্রিল ২০২৪, ১৪ই বৈশাখ ১৪৩১

একজন নিখাঁদ দেশ প্রেমিক ছিলেন রিয়ার অ্যাডমিরাল এম.এ খান: কাইয়ুম চৌধুরী

সিলেট ব্যুরো: | প্রকাশের সময় : রবিবার ৬ অগাস্ট ২০২৩ ১০:১০:০০ অপরাহ্ন | সিলেট প্রতিদিন

সিলেট জেলা বিএনপির সভাপতি আব্দুল কাইয়ুম চৌধুরী বলেছেন, “সাবেক যোগাযোগ উপদেষ্টা, কৃষিমন্ত্রী ও নৌবাহিনী প্রধান রিয়ার অ্যাডমিরাল মাহবুব আলী খান কর্মগুণে ও চারিত্রিক মাধুর্যে আমাদের রাজনীতিতে নক্ষত্রের মতোই বিরাজ করছিলেন।

 

তার অস্তিত্বজুড়ে ছিল যেমন অখণ্ড কর্মপ্রেরণা, তেমনি ছিল সততা ও দেশপ্রেমের বিরল চেতনা। তিনি বলতেন, ‘সততা ছাড়া দেশপ্রেম মূল্যহীন, সততা নিয়েই দেশের জন্য কাজ করে যেতে হবে।’ আর এই কর্মগুণেই তিনি দেশের মানুষের অতি প্রিয় হয়ে উঠেছিলেন জীবনের শেষ দিনগুলোতে। সিলেটে একজন রতœগর্ভা সন্তান হিসাবে সিলেটবাসীর জন্য তার দরদ ছিল অপরিসীম।শুধু তাই নয় পারিবারিকভাবেও এই পরিবারকে সিলেটের মানুষের কাছে অত্যন্ত শ্রদ্ধার পাত্র।মনিজ জীবনে যেমন সততাকে সাথী করেছিলেন, তেমনি অন্যদেরও সৎ থাকায় জন্য উদ্বুদ্ধ করেতেন। সর্বোপরি তিনি ছিলেন একজন নিখাঁদ দেশপ্রেমিক।”
 

রবিবার দুপুরে নৌবাহিনীর প্রধান ও সাবেক মন্ত্রী, সিলেটের কৃতি সন্তান রিয়ার এডমিরাল মাহবুব আলী খানের ৩৯ তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে সিলেট জেলা বিএনপি আয়োজিত আলোচনা সভা, দোয়া মাহফিল ও খাবার বিতরণ অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
 

তিনি আরো বলেন, আওয়ামী লীগ দেশের মানুষের ভোটাধিকার ও বাক স্বাধীনতা কেড়ে নিয়েছে। ভয়াবহ লুটপাটের মাধ্যমে দেশকে তলাবিহীন ঝুড়িতে পরিণত করেছে। তারা মানুষের ভোটাধিকার ও বাকস্বাধীনতায় বিশ্বাস করে না। জনবিচ্ছিন্ন হয়ে এখন বিরোধীদলের উপর দমন নিপীড়ন চালাচ্ছে।
 

এই স্বৈর শাসক তার ফরমায়েসী রায়ে বাংলাদেশের আগামীর রাষটনায়ক দেশনায়ক তারেক রহমান ও তার  সহধর্মিনী ডাঃ জোবায়দা রহমানকে সাজা প্রদান করেছে যা দেশের জনগন ঘৃনাভরে প্রত্যাখ্যান করেছে। হেরে যাওয়ার ভয়ে তারা নিরপেক্ষ সরকারের অধিনে নির্বাচন দিতে চায় না। দেশবাসীর এই সরকারের অধিনে কোন নির্বাচনে অংশ নেবে না। আমরা ইতিমধ্যে সাধারণ মানুষের বিভিন্ন ন্যায্য দাবী নিয়ে আন্দোলন করেছি। কিন্ত সরকার কোন ভাবেই জনগণের যৌক্তিক দাবী মেনে নিচ্ছে না। তাই আসুন, আমরা সকলে মিলে ঐক্যবদ্ধভাবে রাজপথে আন্দোলনের মাধ্যমে ফ্যাসিবাদের পতন নিশ্চিত করে দেশে জনগনের সরকার প্রতিষ্টা করি।
 

সিলেট জেলা বিএনপির সভাপতি আব্দুল কাইয়ুম চৌধুরীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক এডভোকেট এমরান আহমদ চৌধুরীর সঞ্চালনায় আলোচনা সভায় তার কর্দমময় জীবনের উপর আলোকপাত করেন নেতৃবৃন্দ।
 

সিলেট জোল বিএনপির সাধারণ সম্পাদক এডভোকেট এমরান আহমদ চৌধুরী বলেন, রিয়ার অ্যাডমিরাল মাহবুব আলী খান সমরে ও রাজনীতির ময়দানে দেশপ্রেমের স্বাক্ষর রেখেছেন। তার সুযোগ্যা কন্যা ডাঃ জোবায়দা রহমানকে এই সরকার  প্রতিহিংসা পরায়ন হয়ে আজ ফরমায়েসী সাজা প্রদান করেছে যা সিলেট বাসী  প্রত্যাখ্যান করেছে। দেশের সার্বভৌমত্বের ও জনগণের স্বার্থে তিনি ছিলেন আপোষহীন। রাজনীতিতে তার আদর্শ অনুকরণীয়।
 

আলোচনা সভা শেষে রিয়ার অ্যাডমিরাল মাহবুব আলী খান, সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমান, আরাফাত রহমান খোকোর আত্মার মাগফেরাত কামনা এবং দেশনেত্রী বেগম খালেদা জিয়া ও তারেক রহমানের সুস্থতা কামনা করে মোনাজাত করা হয়। এর পর সুবিধাবঞ্চিত মানুষদের মাঝে খাবার বিতরণ করেন জেলা বিএনপির নেতৃবৃন্দ।
 

এসময় বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন- জেলা বিএনপি সিনিয়র সহসভাপতি এড. আশিক উদ্দিন আশুক, শাহাব উদ্দিন আহমদ, ফখরুল ইসলাম ফারুক, একেএম তারেক কালাম, ইকবাল বাহার চৌধুরী, শহিদ আহমদ (চেয়ারম্যান), জেলা বিএনপির যুগ্ম সম্পাদক এড. হাসান আহমদ পাটোয়ারী রিপন, তাজরুল ইসলাম তাজুল, মামুনুর রশিদ মামুন, আনোয়ার হোসেন মানিক, এড. আবু তাহের, ওয়াহিদুজ্জামান চৌধুরী সুফি, নিজাম উদ্দিন তরফদার, কোহিনুর আহমদ, আবুল কাশেম, রফিকুল ইসলাম শাহপরান, মাহবুবুল হক চৌধুরী, শাকিল মোর্শেদ, সাংগঠনিক সম্পাদক শামীম আহমদ, এড. আল আসলাম মুমিন, লোকমান আহমদ, মকসুদ আহমদ, এড. মোস্তাক আহমদ, জালাল খান, মাহবুব আলম, অর্জুন ঘোষ, মনিরুল ইসলাম তুরন, শাহীন আলম জয়, ডাঃ নাজিম উদ্দিন, এড. ওবায়দুর রহমান ফাহমী, আলাউদ্দিন আলাই, দেলোয়ার হোসেন দিনার, শামসুর রহমান সুজা, বখতিয়ার আহমদ ইমরান, আকবর হোসেন, সুমেল আহমদ চৌধুরী, রায়হান এইচ খাঁন, আব্দুল লতিফ খান, বদরুল ইসলাম জয়দু, ডা: এনামুল হক, আজমল আলী, আব্দুল হাই মাসুক, মুহিবুর রহমান মুহিব, আমিনুর রহমান চৌ:শিফতা, শাহেদুল ইসলাম বাচ্চু, এনামুল হক মাক্কু, মুক্তার হুসেন,  আফরুজ আলী, মাসুম আলম, আফতাব উদ্দিন, আশরাফুল আলম বাহার, সুহেল ইবনে রাজা, ফয়জুল ইসলাম পীর, জিলা মিয়া মেম্বার, ফয়জুল আহমদ শাকিল, আব্দুল জলিল, আব্দুল মালিক মল্লিক ,আব্দুল হাশিম জাকারিয়া, রায়হানুল হক, তোফায়েল আহমেদ, মাসরুর রাসেল, হাসান রহমান টিপু, নুরুল আমিন, কামরান আহমদ, সোহেল আহমদ, নুরুল হক মাসুম, আব্দুল সালাম, আজহার আলী অনিক, ইমরান আহমদ ইমু, আবুল কাশেম, আনোয়ারুল ইসলাম, শাহ আলম, জানু মিয়া, মাওলানা জিল্লুর রহমান, আব্দুল মজিদ, ফখরুল আলম, লুতফুর রহমান, মাসুম আহৃদ মেম্বার, সাদেক আহমদ, জয়নাল আবেদীন, সুমন আহমদ বিপ্লব, মুহিম আহমদ, নাহিদ হুসেন, আল আমিন, রিফল আমহদ প্রমুখ।