ঢাকা, রবিবার ৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪শে ভাদ্র ১৪৩১

কেমন হবে মেয়র আনোয়ারুজ্জামান চৌধুরীর স্যাটেলাইট সিটি

এমএ রহিম, সিলেট : | প্রকাশের সময় : বুধবার ১২ জুন ২০২৪ ০৩:০১:০০ অপরাহ্ন | সিলেট প্রতিদিন

সিলেটে একটি স্যাটেলাইট সিটি হচ্ছে। যুক্তরাজ্যে সফরের সময় ওই ঘোষণা দিয়েছেন সিলেট সিটি করপোরেশনের মেয়র আনোয়ারুজ্জামান চৌধুরী। এই ঘোষণা দেয়ার পর সিলেটজুরে আলোচনা হচ্ছে ওই স্যাটেলাইট সিটি নিয়ে। স্যাটেলাইট সিটির ধরণ কেমন হবে? স্যাটেলাইট সিটি কী সিলেট মহানগরীশে করা হবে-এমন সব প্রশ্নের উত্তর খুঁজে বেরাচ্ছেন সাধারণ নাগরিকরা। যদিও আনোয়ারুজ্জামান চৌধুরীর ঘোষণায় বলেছেন স্যাটেলাইট সিটি হবে প্রবাসীদের জন্যে। প্রধানমন্ত্রীর নির্দেশনায় এটির কাজ শুরু হয়েছে।

 

 

স্যাটেলাইট সিটির প্রকৃত ধরণ নিয়ে অনুসন্ধান করা হয়েছে। অনুসন্ধানে দেখা গেছে উপশহর বা স্যাটেলাইট শহর হলো একটি বৃহৎ শহরের পার্শ্ববর্তী ছোট পৌরসভা। যেখানে বৃহৎ শহরটি হলো একটি মহানগর এলাকার মূলকেন্দ্র। স্যাটেলাইট শহরে পৌর প্রশাসন থাকে। যা কেন্দ্রীয় মহানগরী থেকে আলাদা। এ শহরে আবাসিক জনগোষ্ঠীর জন্য যথেষ্ট কর্মসংস্থান ভিত থাকে। একটি মহানগরীর অংশ হওয়ার কারণে, একটি স্যাটেলাইট শহরে ক্রস-কম্যুটিং বা আড়াআড়ি যাতায়াত হতে পারে।  স্যাটেলাইট শহর এবং শহরতলী পরস্পর ভিন্ন যেখানে এদের কেন্দ্রীয় মহানগর কর্তৃক পেশকৃত স্বতন্ত্র কর্মসংস্থান ভিত্তি, যাত্রীছাউনি এবং সংস্কৃতি ছাড়াও একটি স্বাধীন পৌর সরকার থাকে।

 

তাত্তি¡কভাবে, স্যাটেলাইট সিটি মহানগর এলাকা ব্যতীত স্ব-নির্ভর সম্প্রদায় হতে পারে। স্যাটেলাইট শহর যে বৃহত্তর কেন্দ্রের চারপাশে অবস্থিত তার চেয়ে স্পষ্টভাবে অনেক কম গুরুত্বপূর্ণ। যেহেতু বহু-কেন্দ্রিক শহরের বিভিন্ন সংযোগস্থল একে অপরের কাছাকাছি অবস্থিত।

 

তাত্তি¡কভাবে, স্যাটেলাইট শহর হলো মহানগর এলাকার ক্ষুদ্র প্রতিচ্ছবি। কিছু ক্ষেত্রে স্যাটেলাইট শহর বৃহত্তর মহানগর এলাকার অংশ হিসেবে তালিকাভভুক্ত করা হয়। কিছু ক্ষেত্রে একেবারেই স্বতন্ত্র হিসেবে তালিকাভভুক্ত করা হয়।

মেয়র আনোয়ারুজ্জামান চৌধুরী সিলেটের স্যাটেলাইট সিটির রূপ কেমন হবে তাও উল্লেখ করেছেন।  তিনি বলেন, ‘সিলেটে একটি স্যাটেলাইট সিটি ফর এনআরবিদের (প্রবাসী) করতে চাই। এটি বাংলাদেশ সরকারের গণপূর্ত মন্ত্রণালয় কাজ করবে। ইনশাল্লাহ খুব শিগগিরই আপনারা দেখতে পারবেন। সিলেট নগরের একটি গুরুত্বপূর্ণ মাধ্যম হয়ে উঠবে এই ব্যবস্থা। সব ধরণের সুযোগ সুবিধা থাকবে। প্রবাসীদের যারা নতুন প্রজন্ম তাঁরা সেখানে ( সিলেটে) যাক। আমরা চাই সিলেটে গিয়ে তাঁরা ইনভেস্ট করুক। তারা সেখানে থাকবে। এজন্য প্রবাসীদের আগামীর প্রজন্ম বিশেষ করে তরুণদেরকে আকৃষ্ট করতে একটি স্যাটেলাইট সিটি সিলেট শহরে করা হচ্ছে।