ঢাকা, শনিবার ১১ মে ২০২৪, ২৮শে বৈশাখ ১৪৩১

চুনারুঘাট প্রবাসী সামাজিক সংগঠনের বৃক্ষরোপণ কর্মসূচি

চুনারুঘাট (হবিগঞ্জ) প্রতিনিধি : | প্রকাশের সময় : বুধবার ৬ সেপ্টেম্বর ২০২৩ ০৫:৫৩:০০ অপরাহ্ন | সিলেট প্রতিদিন

“গাছ লাগান, পরিবেশ বাঁচান” এ শ্লোগানে হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার বিভিন্ন যায়গায় বিভিন্ন প্রকারের ফলজ-বনজ ও ঔষধী জাতের চারাগাছ রোপন করেছে চুনারুঘাট প্রবাসী সামাজিক সংগঠন নামক সেচ্ছাসেবী সংগঠনটি। ইতিমধ্যে সংগঠনের কার্যক্রম চুনারুঘাট উপজেলা সদরসহ বিভিন্ন গ্রামাঞ্চালের মানুষের হৃদয়ে জায়গা করে নিয়েছে। বাংলাদেশের মধ্যে হবিগঞ্জ জেলার চুনারুঘাট উপজেলা অত্যন্ত গুরুত্বপূর্ণ এরিয়া। রয়েছে কয়েক লাখ মানুষের বসতি।

 

2-580
যার বুক চিরে ঢাকা টু সিলেট যাতায়াতের রাস্তাও রয়েছে। এখানে আরোও রয়েছে ওলি-আউলিয়াদের মাজার-মোকাম। বিশাল এরিয়া জুড়ে আছে খোয়াই নদী। রাস্তা ও খালবিল নদী নালার পাশে একসময় প্রচুর গাছপালা থাকলেও এখন প্রায় বিরানভূমি। এই বছর কারেন্টের প্রচুর লোডশেডিং এর পাশাপাশি অসহনীয় গরম পরে যার ফলে জনজীবন বিপর্যস্থ হয়ে পড়ে। সেই প্রেক্ষাপটে চুনারুঘাট প্রবাসী সামাজিক সংগঠনের কৃতি সন্তানরা গাছ লাগানোর উদ্যোগ নেন। হাঁটি হাঁটি পা-পা করে এগিয়ে যাচ্ছে চুনারুঘাট প্রবাসী সামাজিক সংগঠনটির কার্যক্রম। সংগঠনের সদস্যরা বিভিন্ন জায়গায় বৃক্ষরোপণসহ ধারাবাহিকভাবে অন্যান্য কার্যক্রম চালিয়ে যাচ্ছে।

2-583

পাশে দাঁড়িয়ে সহযোগিতার হাত বাড়িয়ে দিচ্ছে প্রবাসে থাকা প্রবাসীরা। “আমাদের চুনারুঘাট আমরাই সাজাবো” এ স্লোগানে চুনারুঘাট প্রবাসী সামাজিক সংগঠন তাদের স্বপ্ন বাস্তবায়নের লক্ষে চুনারুঘাট উপজেলার প্রত্যন্ত অঞ্চলের বিভিন্ন মাদ্রাসা, মসজিদ-মক্তব ও ধর্মীয় প্রতিষ্ঠানসহ বিভিন্ন প্রতিষ্ঠানে বিভিন্ন প্রকারের ফলজ-বনজ ও ঔষধী চারাগাছ রোপণের লক্ষ্যে গত ৫ই সেপ্টেম্বর রোজ মঙ্গলবার বিকেলে ১‘শত ৬৩‘তম কর্মসূচিতে বৃক্ষরোপনের মাধ্যমে এ কর্মসূচি পালন করা হয়েছে। চুনারুঘাট প্রবাসী সামাজিক সংগঠনের সদস্যরা বলেন, আসুন জীবনে এমন কিছু করে যাই, যেন মানুষ মৃত্যুর পরেও মহব্বতের সাথে স্বরণ করে। এ সময় উপস্থিত ছিলেন চুনারুঘাট প্রবাসী সামাজিক সংগঠনের সভাপতি মোস্তাফিজুর রহমান জুয়েল, সাধারণ সম্পাদক সমির হোসেন আনসার। রাজু কুমার দেব কৃষ্ণ, মদরিছ আহমেদ, তৈয়ব আলী, কামরুল হাসান, আব্দাল মিয়া, আব্দাল আহমেদ শুভ, জমির আলী খান, আব্দুল কাইয়ুম টেনু, কুতুব উদ্দিন, ফয়সল লস্কর, নাছির চৌধুরী, কামরুল জামাল রণি, স্বপন আহমেদ, জালাল আহমেদ বাদল ও আফরাজ সাকিব সহ সংগঠনের নেতৃবৃন্দরা। প্রসঙ্গত, সংগঠনটি ২০২০ সালের ২১ই ফেব্রুয়ারী প্রতিষ্ঠার পর থেকেই অসহায় মেয়েদের বিয়ে-সাজিতে সাহায্যের হাত, ঈদ সামগ্রী, ইফতার সামগ্রী, অসহায়দের মাঝে শীতবস্ত্র বিতরন, অসুস্থ ব্যক্তিকে চিকিৎসা প্রদান, মেধাবী শিক্ষার্থীর পড়াশোনার খরচের দায়িত্ব নেওয়া, মাদক থেকে দূরে থাকতে তরুন প্রজন্মকে খেলার সামগ্রী বিতরন, করোনাকালীন সময়ে কর্মহীনদের মাঝে খাদ্যসামগ্রী বিতরন, বন্য দুর্গত এলাকায় ত্রাণ বিতরণ এবং বিশেষ করে অক্সিজেন সিলিন্ডার সেবাসহ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। অক্সিজেন সিলিন্ডারের সেবা সংগঠনটি এখনও চালু রেখেছে। এছাড়াও বভিন্ন সময়ে সমাজের হতদরিদ্র মানুষের পাশে থেকে খাদ্যসামগ্রী বিতরণ ও বিভিন্ন সমাজিক উন্নয়নমূলক কর্মকাণ্ডে অংশগ্রহণ করে থাকে। তারই ধারাবাহিকতায় ৫ই সেপ্টেম্বর মঙ্গলবার বিকেলে গুরুত্বপূর্ণ জায়গায় বৃক্ষরোপণের মাধ্যমে কর্মসূচি পালন করেছে। তারা বলেন এ ধরনের বিভিন্ন কর্মকান্ড ধরাবাহিকভাবে অব্যাহত থাকবে। বৃক্ষরোপণ কর্মসূচীর পূর্বে চুনারুঘাট প্রবাসী সামাজিক সংগঠনের দুইজন ব্যাক্তিকে সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়।