ঢাকা, শনিবার ২০ এপ্রিল ২০২৪, ৬ই বৈশাখ ১৪৩১

ত্বকের যত্নের পাওয়ার হাউস ভিটামিন সি

লাইফস্টাইল ডেস্ক : | প্রকাশের সময় : সোমবার ২৪ জানুয়ারী ২০২২ ০২:১২:০০ অপরাহ্ন | স্বাস্থ্য

আমাদের শরীর ও ত্বকের যত্নে একটি বিশাল অংশ জুড়ে রয়েছে ভিটামিন সি। রূপচর্চায়ও প্রাচীনকাল থেকে ভিটামিন সি’র ব্যবহার প্রচলিত ছিল। চিকিৎসক, বিশেষজ্ঞরাও আমাদের শরীর, ত্বক, দাঁত আর চুলের যত্নে ভিটামিন সিকে একেবারে রেখেছে প্রথম সারির দিকে। অন্যান্য ভিটামিনের চেয়ে ত্বকের যত্নে কেন ভিটামিন সি’কেই সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে তার বিস্তারিত তথ্য থাকছে আজকের আয়োজনে-

ভিটামিন সি আপনার ত্বকের যত্নের জন্য দারুণ উপকারী। এটি শুধু ত্বককে উজ্জ্বল করে না সেই সঙ্গে ত্বকের মৃত কোষ দূর করতেও সাহায্য করে। ত্বকের যত্নের বৈশিষ্ট্যগুলো ছাড়াও ভিটামিন সি আপনার ত্বক পরিষ্কার করার জন্যও দারুণ কার্যকর। যদি আমাদের প্রতিদিনের ডায়েট লিস্টে একে রাখা যায় তবে এর সুবিধাগুলো আপনি কিছুদিনের মধ্যেই লক্ষ্য করতে পারবেন। দৈনন্দিন ভিটামিন সি ব্যবহারে আপনি আপনার শরীর ও স্কিনে যে বেনিফিট বা সুবিধাগুলো পাবেন তা বলে শেষ করা যাবে না।

 

প্রাকৃতিক হাইড্রেশন আমাদের ত্বকের জন্য সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ যা ভিটামিন সি সহজেই আমাদের শরীরে করতে পারে। এটি আমাদের ত্বকে পানি ধরে রাখতে সাহায্য করে। প্রাকৃতিকভাবে ত্বককে সুস্থ এবং উজ্জ্বল করে তুলতে এর জুড়ি নেই।

 

ত্বকের অতিরিক্ত তেলের জন্য আমরা অনেকেই নানা ধরনের স্কিন সমস্যার স্বীকার হচ্ছি। এই সমস্যা দূর করতে আপনার ডায়েট লিস্টে ভিটামিন সি রাখতে পারেন। কারণ এটি ত্বকের অতিরিক্ত তেলও দূর করে।

 

আপনার ত্বক অমসৃণ হওয়ার সীমাহীন কারণ থাকতে পারে। তবে এর সমাধান করতে পারেন মাত্র একটি উপাদান দিয়ে। আর তা হলো ভিটামিন সি। এটি শুধু ত্বককে মসৃণই করে না সেই সঙ্গে ত্বককে করে তোলে দূষণমুক্ত।

 

ভিটামিন সি ত্বকের সূক্ষ্ম রেখা এবং বলিরেখা কমাতে সাহায্য করে এবং লালভাব কমায়।

ত্বকের বিভিন্ন স্থানের ডার্ক সার্কেলসহ এটি আপনার চোখের নিচের কালো দাগ কমাতে সাহায্য করে।

 

ভিটামিন সি-তে  থাকে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট যা ত্বককে শক্তিশালী করে। ক্ষতিগ্রস্ত ত্বককে মেরামত করতে ভিটামিন সি দারুণ কার্যকরী বলতে পারেন। এটি ক্ষতিগ্রস্থ ত্বক বা মৃত ত্বকের কোষগুলোকে অপসারণ করতে সাহায্য করে আপনার ত্বককে করে তোলে আরও সতেজ এবং নমনীয়।

 

আমাদের বয়সকে ধরে রাখতে শরীরে যে উপাদানটি সবচেয়ে বেশি কাজ করে তা হলো কোলাজেন। ভিটামিন সি এই কোলাজেন উৎপাদনেও সাহায্য করে। ফলে এটি ত্বকের বার্ধক্যের লক্ষণ কমায়।

 

রোদে পোড়া দাগ প্রশমিত করে ভিটামিন সি। অল্প সময়ের মধ্যে আপনার ত্বককে উজ্জ্বল করার এটি একটি দুর্দান্ত উপায়।