ঢাকা, বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ঠা আশ্বিন ১৪৩১

পুলিশ সদস্যর মানবিকতায় ভোট দিলেন প্রতিবন্ধী

কলিট তালুকদার,পাবনা : | প্রকাশের সময় : রবিবার ২৬ ডিসেম্বর ২০২১ ০৫:০৬:০০ অপরাহ্ন | দেশের খবর

শারীরিক প্রতিবন্ধী ভাদু মন্ডল (৬০) বাড়ি পাবনা সদর উপজেলার মালিগাছা ইউনিয়নের মজিদপুর গ্রামে। কাজ করতেন শ্রমিকের। পরপর দু'বার স্টোক করে শরীরের কোমর থেকে পা পর্যন্ত শক্তি হারিয়ে ফেলেছেন। এরপর হাড়িয়েছে শ্রমিকের কর্ম। সহায়তার হাত নিয়ে পাশে দাঁড়ায়নি কোন জনপ্রতিনিধি। অথচ শত কষ্ট ও বাঁধা উপেক্ষা করে চেয়ারম্যান-মেম্বারদের ভোট দিয়েছেন। সরকারি ভাতা আর মানুষের কাছ থেকে আর্থিক সহায়তা নিয়ে তার দিনপথ চলছে।
রোববার অনুষ্ঠিত চতুর্থ দফার নির্বাচনে মালিগাছা ইউনিয়ন পরিষদ নির্বাচনে সকাল সাড়ে ৯ টার দিকে ভোট দিতে এসেছিলেন টেবুনিয়া সরকারী প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রে। সাথে তার বড় মেয়ে। ব্যাটারী চালিত ভ্যানে করে ভোট কেন্দ্রে আসা দেখে তার পাশে এগিয়ে যান। বেড়া সার্কেলের এসআই শেখ রাশিদুল ইসলাম। কথা বলেন তার মেয়ের সাথে। মেয়ে জানান তার বাবা হাটতে পারে না। ধরে নিয়ে ভোট কক্ষে নিয়ে যেতে ৫ থেকে ৬ জন লোকের প্রয়োজন হবে।
বিষয়টি নিয়ে এসআই শেখ রাশিদুল ইসলাম কথা বলেন কেন্দ্রের প্রিসাইডিং অফিসার মোহাম্মদ শামসুদ্দিনের সাথে। আলাপ করে শারীরিক প্রতিবন্ধী ভাদু মন্ডলকে নিয়মতান্ত্রিক ভাবে বিশেষ ব্যবস্থায় স্কুল মাঠে হুইল চেয়ারে বসে ভোট দেওয়ার ব্যবস্থা করে দেন।  
পুলিশের উপপরিদর্শক (এসআই) শেখ রাশিদুল ইসলাম বলেন, একজন নাগরিক তার নাগরিক অধিকার প্রয়োগে সার্বিক সহযোগিতা করা একজন নাগরিকের দায়িত্ব বলেই মনে করি। সেই কারনেই তার ভোট প্রয়োগে সহযোগিতা করেছি মাত্র।
প্রিসাইডিং অফিসার, পাবনা সরকারী মহিলা কলেজের শিক্ষক শামসুদ্দিন বলেন, প্রতিবন্ধী বয়স্ক ভোটার কেন্দ্রে এসে কিছুটা সময় অপেক্ষা করছিলেন। আমি কেন্দ্রের কাজে ব্যস্ত থাকায় নজরে আসেনি। পুলিশ কর্মকর্তার সহযোগিতায় তার ভোটাধিকার প্রয়োগের ব্যবস্থা করে নিতে পেরে নিজের কাছে ভালো লাগছে।
প্রতিবন্ধী ভোটার ভাদু মন্ডল বলেন, চেয়ারম্যান মেম্বাররা কি দিলো না দিলো সেটা কখনো ভাবিনা। নিজের দায়িত্ব থেকে ভোট দিতে এসেছি।