ঢাকা, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪, ১২ই বৈশাখ ১৪৩১

বগুড়ায় অনুমোদন বিহীন সার কারখানা সিলগালা, জরিমানা

বগুড়া প্রতিনিধিঃ | প্রকাশের সময় : মঙ্গলবার ২৭ সেপ্টেম্বর ২০২২ ০৫:০৪:০০ অপরাহ্ন | জাতীয়

 বগুড়ার কাহালুতে অনুমোদনবিহীন একটি সার তৈরির কারখানা সিলগালা করে দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। সেসময়  সাড়ে ৪ লাখ টাকা জরিমানা করা হয়েছে কারখানা মালিক জাকির হোসেনের। আনিকা এগ্রো ইন্ডাস্ট্রিজ নামের ওই কারখানায় রক্ষিত বিপুল পরিমাণ কাঁচামাল ও অ্যাসিড জব্দ করা হয়েছে। 

মঙ্গলবার দুপুরে বগুড়া জেলা প্রশাসক কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট জান্নাতুল নাইমের নেতৃত্বে ভ্রাম্যমান আদালত সেখানে অভিযান পরিচালনা করে। জাতীয় গোয়েন্দা সংস্থার(এনএসআই) তথ্যের  ভিত্তিতে এই অভিযান চালানো হয়।

ভ্রাম্যমান আদালত সূত্র জানায়, ঝিনাইদহ জেলার বাসিন্দা জাকির হোসেন বগুড়ার কাহালু উপজেলার নারহট্ট গ্রামে আনিকা এগ্রো ইন্ডাস্ট্রিজ নামের ওই সার কারখানা স্থাপন করেন। সেখানে তিনি অন্য একটি প্রতিষ্ঠানের ব্যানারে অনুমোদন বিহীন দস্তা সার তৈরির পর বাজারজাত করে আসছিলেন।

অভিযানকালে ৫০ কেজি ওজনের ২৫ বস্তা জিংক সালফেট(দস্তা) সার, ২৫ কেজি ওজনের এক হাজার ৬২০ বস্তা ও ৫০ কেজি ১৮৯ বস্তা সার তৈরির কাঁচামাল ম্যাগনেশিয়াম সালফেট এবং ৫০ লিটারের ১৬ টি অ্যাসিড ভর্তি ড্রাম এবং ৪৭০টি খালি ড্রাম জব্দ করা হয়।

অভিযানে বিএসটিআই বগুড়া কার্যালয়ের পরিদর্শন কর্মকর্তা (সিএম উইং) প্রকৌশলী জুনায়েদ আহমেদ ও কৃষি সম্প্রসারণ অফিসার রাকিব হাসান উপস্থিত ছিলেন। এছাড়াও জেলা পুলিশ ও আমর্ড পুলিশ ব্যাটালিয়নের সদস্যরা আইন-শৃঙ্খলা রক্ষায় সহযোগিতা করেন।

নির্বাহী ম্যাজিস্ট্রেট জান্নাতুল নাইম বলেন, কারখানার মালিকের সাড়ে ৪ লাখ টাকা জরিমানা আনাদায়ে এক মাসের কারাদণ্ড প্রদান করা হয়। পরে তার পক্ষে কারখানা ব্যবস্থাপক জরিমানার টাকা পরিশোধ করেছেন। অভিযান শেষে কারখানাটি সিলগালা করে দেয়া হয়েছে। সেইসাথে জব্দকৃত সার ও কাঁচামাল রাসায়নিক পরীক্ষার জন্য কৃষি বিভাগকে নির্দেশ দেওয়া হয়েছে।