ঢাকা, রবিবার ২২ সেপ্টেম্বর ২০২৪, ৬ই আশ্বিন ১৪৩১

বালিয়াডাঙ্গীতে আগাম বীজতলা তৈরিতে ব্যস্ত কৃষক

বালিয়াডাঙ্গী (ঠাকুরগাঁও) প্রতিনিধি: | প্রকাশের সময় : সোমবার ৩ জানুয়ারী ২০২২ ০৫:৪৫:০০ অপরাহ্ন | দেশের খবর

উত্তরবঙ্গে তীব্র শীতের ক্ষতি থেকে বীজতলা বাঁচাতে ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গীতে এবার আগেভাগেই বীজতলা তৈরিতে ব্যস্ত হয়ে পড়েছেন চাষিরা। বালিয়াডাঙ্গী উপজেলার বড়বাড়ী, আমজানখোর ও বড়পলাশবাড়ী ইউনিয়নের কয়েকটি গ্রামে চাষিদের বীজতলা তৈরি করতে দেখা গেছে।

রবিবার (০৩ জানুয়ারী) বড়বাড়ী ইউনিয়নের বেলহাড়া গ্রামের কৃষক মোশাররফ হোসেন জানান, চলতি মৌসুমে তিন বিঘা জমিতে উচ্চ ফলনশীল জাতের বোরো চাষ করবেন তিনি। এ জন্য ৮ কেজি ধানের বীজতলা তৈরি করছেন। যদিও এতটা বীজতলার প্রয়োজন নেই। গেল বছর তীব্র শীতে বীজতলায় ‘কোল্ড ইনজুরি’ দেখা দেওয়ায় ধান লাগাতে দেরি হয়েছিল। পরে সেই ধান তোলার সময় বৃষ্টিতে ক্ষতির সম্মুখীন হন তিনি। তাই বেশি করে বীজতলা তৈরি করছেন তিনি।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর থেকে জানা গেছে, গত বছর উপজেলায় ৭ হাজার ৪৬০ হেক্টর জমিতে বোরো ধান চাষ হয়েছিল। চলতি বছর লক্ষ্যমাত্রা নির্ধারণ না করা হলেও ধানের মূল্য বৃদ্ধি থাকায় বোরো ধানের চাষ বাড়বে বলে আশা করছে কৃষি বিভাগ।

বালিয়াডাঙ্গী উপজেলা কৃষি কর্মকর্তা সুবোধ চন্দ্র রায় বলেন, ‘এখন পর্যন্ত কুয়াশা তেমনটা নেই। যদি টানা কুয়াশা পড়ে, সূর্যের দেখা না পাওয়া যায় এ ক্ষেত্রে কৃষকদের স্বচ্ছ পলিথিন দিয়ে বীজতলা ঢেকে রাখতে হবে। সূর্যের দেখা মিললে পলিথিন তুলে বাতাস ও পানি নিয়মিত দিতে হবে। দ্রুত বীজতলা লাগানোর উপযোগী করতে আমাদের পরামর্শ নিয়ে সার প্রয়োগ করাও যেতে পারে।’