ঢাকা, শুক্রবার ১৭ মে ২০২৪, ৩রা জ্যৈষ্ঠ ১৪৩১

ভোগান্তি কাটিয়ে ট্রেনে স্বস্তির ঈদযাত্রা

নিজস্ব প্রতিবেদক : | প্রকাশের সময় : সোমবার ১৭ এপ্রিল ২০২৩ ০৬:৪৯:০০ অপরাহ্ন | অর্থনীতি ও বাণিজ্য

রাজশাহীগামী ট্রেন ধূমকেতু এক্সপ্রেসের মাধ্যমে আজ শুরু হয়েছে বাড়িফেরা মানুষের ঈদযাত্রা। প্রতিবার এই যাত্রায় ভোগান্তি ও অভিযোগের চিত্র লক্ষ্য করাও গেলেও এবার পরিস্থিতি ভিন্ন। স্বাচ্ছ্যন্দেই বাড়ি ফিরছেন ট্রেনযাত্রীরা।

সোমবার কমলাপুর রেলওয়ে স্টেশনে গিয়ে দেখা যায়, সারিবদ্ধভাবে প্লাটফর্মে প্রবেশ করছেন টিকিটধারীরা। যাদের টিকিট নেই,তাদের প্লাটফর্মে প্রবেশ করতে দেওয়া হচ্ছে না। 

এবারের ঈদযাত্রায় টিকিট ব্যবস্থা অনলাইনে করায় ঘণ্টার পর ঘণ্টা লাইনে দাঁড়িয়ে টিকিট কাটার কোনো ভোগান্তি ছিল না। তবে যারা অনলাইনে টিকিট কাটতে পারেননি, তাদের জন্য স্টেশনে স্ট্যান্ডিং টিকেট কাটার ব্যবস্থা করছে।  

তবে সেখানেও নেই ভিড় বা কালোবাজারি। যাত্রীরা সহজেই টিকিট কেটে ট্রেনে ভ্রমণ করতে পারছেন।

প্লাটফর্মে প্রবেশ করলে দেখা যায়,অতিরিক্ত কোনো ভিড় বা হট্টগোল নেই। টিকিটধারী যাত্রীরা নির্ধারিত ট্রেনের জন্য অপেক্ষা করছেন। সকাল থেকে এখন পর্যন্ত ট্রেনের শিডিউলে তেমন কোনো বিপর্যয় ঘটেনি।

 

কথা হয় রাজশাহীগামী যাত্রী সজিবের সাথে। এবারের ঈদযাত্রার অভিজ্ঞতার প্রশ্নে তিনি বলেন,বিগত সময়ের চাইতে এবারের ঈদযাত্রা বেশ ভালো।আমি অনলাইনে দুটো টিকিট কেটেছি। ফলে সারাদিন লাইনে দাঁড়াতে হয়নি কিংবা কালোবাজার থেকে অতিরিক্ত মূল্যে টিকিট কিনতে হয়নি। এছাড়া এবার অতিরিক্ত মানুষেরও চাপ নেই।
        
চট্টগ্রামগামী যাত্রী ফয়সাল মাহমুদ বলেন, অনলাইনে টিকিট সিস্টেম করার ফলে আমাদের ভোগান্তি অনেক কমে গেছে। আগে সারাদিন লাইনে দাঁড়িয়েও টিকিট মিলতো না। এখন ঘরে বসেই টিকিট কাটছি। আবার অনলাইনে যারা টিকিট কাটতে পারেনি তাদের জন্য স্ট্যান্ডিং টিকেটের ব্যবস্থা রাখা হয়েছে। ফলে সার্বিকভাবে এবারের ট্রেনের সিস্টেম জনবান্ধব হয়েছে।

কথা হয় চাঁপাইনবাবগঞ্জগামী যাত্রী ইব্রাহিম খলিলের সাথে। তিনি বলেন,আমি অনলাইনে টিকিট কাটতে পারিনি।প্রথমদিকে মন খারাপ হলেও পরে শুনলাম স্ট্যান্ডিং টিকেটের ব্যবস্থা রয়েছে। একটা আশঙ্কা ছিল যে স্ট্যান্ডিং টিকেট নিয়ে ভোগান্তি পোহাতে হয় কি না। তবে এমন কিছুই হয়নি। সরাসরি স্টেশনে এসে টিকিট কাটতে পেরেছি।

সিলেটগামী যাত্রী বশির আহমেদও স্ট্যান্ডিং টিকেট কেটেছেন। টিকিট কাটতে কোনো ভোগান্তি হয়েছে কি না এমন প্রশ্নে তিনি বলেন,তেমন কোনো ভোগান্তি হয়নি। স্টেশনে এসে সহজেই টিকিট কাটতে পেরেছি। কোনো দালালের কাছ থেকে টিকিট কিনতে হয়নি।

এবারের ঈদযাত্রায় টিকিট ছাড়া ট্রেনে ভ্রমণের কোনো সুযোগ নেই, এমনকি ট্রেনের ছাদে চড়েও এবার ভ্রমণে রয়েছে নিষেধাজ্ঞা। কমলাপুর স্টেশন থেকে জয়দেবপুর স্টেশন পর্যন্ত ট্রেনের ছাদে যাত্রা প্রতিহত করতে রেলওয়ে কর্তৃপক্ষ তৎপর রয়েছে, এমনটাই জানান কমলাপুর রেলওয়ে স্টেশনের ব্যবস্থাপক মাসুদ সারওয়ার। 

তিনি বলেন, এবার ছাদে কোনো যাত্রী নেওয়া হবে না। এ ব্যাপারে আমরা কড়াকড়ি নজর রাখছি। কমলাপুর থেকে জয়দেবপুর পর্যন্ত আমরা নজর রাখছি। কেউই বিনা টিকিটে বা ছাদে যাতায়াত করতে পারবে না। যাত্রীরা যদি এই বিষয়ে সচেতন হন,আশা করছি এ বিষয়ে আমরা সফল হবো।