ঢাকা, রবিবার ৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪শে ভাদ্র ১৪৩১

মডেল মেডিসিন শপ স্থাপন ও পরিচালনার জন্য ষষ্ঠ ব্যাচের অনলাইন র্ভাচুয়াল প্রশিক্ষণ শুরু

কাজী জমিরুল ইসলাম মমতাজ, সুনামগঞ্জ: | প্রকাশের সময় : মঙ্গলবার ২১ ডিসেম্বর ২০২১ ০৫:০৫:০০ অপরাহ্ন | সিলেট প্রতিদিন

 

ফার্মাসী কাউন্সিল অফ বাংলাদেশ (পি.সি.বি), ঔষধ প্রশাসন অধিদপ্তর (ডিজিডিএ) এবং ম্যানেজমেন্ট সাইন্সেস ফর হেলথ (এম.এস.এইচ) এর সার্বিক সহযোগীতায় সুনামগঞ্জ জেলায় মডেল মেডিসিনশপ স্থাপন ও পরিচালনার উদ্দেশ্যে অনলাইন প্রশিক্ষণ কার্যক্রম শুরু হয়েছে। সোমবার (২০ ডিসেম্বার)
 
 
এ কার্যক্রমের অংশ হিসেবে ষষ্ঠ ব্যাচের ১২ দিনের ট্রেনিং সফল ভাবে সুনামগঞ্জ ও মৌলভিবাজার জেলার ৩৫ জন গ্রেড সি ফার্মেসী টেকনিশিয়ানের উপস্থিতিতে এই প্রশিক্ষণ কার্যক্রমের সঞ্চালনার দায়িত্ব পালন করছেন এম.এস.এইচ এর ট্রেনিং মনিটর মোঃ রূহুল্লাহ সিদ্দিকী (বিএইচবি প্রকল্প)। উক্ত প্রশিক্ষণ কর্মসূচী ব্রিটিশ সরকারের ফরেন, কমনওয়েলথ এন্ড ডেভেলপমেন্ট অফিস (এফসিডিও) এর অর্থায়নে এই ট্রেনিংএ শুভেচ্ছা বক্তব্য উপস্থাপন করেন সুনামগঞ্জ জেলার বিসিডিএস এর সভাপতি মোঃ আলতাফুর রহমান। এ
 
তে আরো উপস্থিত ছিলেন প্রজেক্ট টিম লিডার মোঃ নুরুজ্জামান (এম.এস.এইচ), রিসোর্স পার্সন হিসেবে দায়িত্ব পালন করেছেন খুলনা বিশ্ববিদ্যালয় এর প্রফেসর ড. মোঃ আমিরুল ইসলাম। প্রথমদিন মূল আলোচ্য বিষয় ছিল, বাংলাদেশের স্বাস্থ্যসেবা ব্যবস্থা। সপ্তদশ জাতীয় স্বাস্থ্য নীতির মূল লক্ষ্য অত্যাবশ্যকীয় ওষুধের সহজ লভ্যতা, মূল্য নিয়ন্ত্রণ নিশ্চিত করা এবং সর্বত্র সেগুলোর প্রাপ্যতা নিশ্চিত করা। 
 
 
দেশীয় ওষুধ শিল্পের উন্নয়ন ও প্রসারের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অধীনে বাংলাদেশের সংবিধিবদ্ধ/স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানসমূহ যেমন: বিএমডিসি - বাংলাদেশ মেডিকেল ও ডেন্টাল কাউন্সিল, পিসিবি ফার্মেসী কাউন্সিল অব বাংলাদেশ, এসএমএফ স্টেট মেডিকেল ফ্যাকাল্টি, বিএনএমসি বাংলাদেশ নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিল, বিএইচবি বোর্ড অব হোমিওপ্যাথি, বাংলাদেশ এবং বিইউ অ্যান্ড এবি বোর্ড অব ইউনানী অ্যান্ড আয়ুর্বেদ, বাংলাদেশ । এছাড়াও স্বাস্থ্যক্ষেত্রে পেশাজীবী সংগঠনসমূহ হচ্ছে বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন (বিএমএ), ফার্মেসী গ্রাজুয়েটস এসোসিয়েশন (পিজিএ) এবং বাংলাদেশ ফার্মাসিউটিক্যাল সোসাইটি (বিপিএস)।