ঢাকা, বৃহস্পতিবার ২৭ জুন ২০২৪, ১২ই আষাঢ় ১৪৩১

মধ্যনগরে বন্যা পরিস্থিতির অবনতি

সুনামগঞ্জ প্রতিনিধি : | প্রকাশের সময় : মঙ্গলবার ১৮ জুন ২০২৪ ০৯:১৮:০০ অপরাহ্ন | সিলেট প্রতিদিন

সুনামঞ্জের মধ্যনগরে উজান থেকে নেমে আসা পাহাড়ী ঢলে ও টানা বৃষ্টিপাতে নদ-নদী এবং হাওড়ের পানি স্বাভাবিকের চেয়ে বেশী বৃদ্ধি পেয়ে বন্যায় রূপ নিচ্ছে। ইতোমধ্যে উপজেলার অধিকাংশ নিচু ঘর-বাড়ি বন্যার পানিতে প্লাবিত হতে শুরু করেছে।

 

 

পাহাড়ী ঢল ও মুশলধারে বৃষ্টিপাত অব্যাহত থাকায় বন্যা পরিস্থিতি ক্রমসই অবনতির দিকে ধাবিত হচ্ছে।

 

 

সুনামগঞ্জ জেলা পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা যায়, উজান থেকে নেমে আসা পাহাড়ী ঢলের পানিতে সুনামগঞ্জের বড় নদীগুলোর পানি বিপদ সীমার ৬৮ সে.মি. উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এর প্রভাবে উপজেলার সোমেশ্বরী ও উব্দাখালী নদীর পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হবে। আগামী ৪৮ ঘন্টা এঅঞ্চলে ভারি বৃষ্টিপাত অব্যহত থাকার পূর্বাভাস রয়েছে। ইতোমধ্যে এর ১২ ঘন্টা অতিক্রম হয়ে বর্তমানে ভারি বৃষ্টিপাত অব্যহত আছে। এর প্রভাবে আগামী ৩৬ ঘন্টা এ অঞ্চলে পানি বৃদ্ধিপেয়ে বন্যা পরিস্থিতির অবনতি হতে পারে। এতে করে উপজেলায় নিচু বাড়ি-ঘর পানিতে প্লাবিত হতে পারে।

 

 

উপজেলা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মামুন হাওলাদার বলেন, ৪৮ ঘন্টার আবহাওয়ার পূর্বাভাসে যেহেতু ভারি বৃষ্টিপাত ও বন্যা পরিস্থিতি অবনতি হওয়ার সম্ভাবনা রয়েছে সেহেতু সকলকে সতর্ক থাকার জন্য বলা হচ্ছে। এর সাথে গুরুত্বপূর্ণ মালামাল নিরাপদ স্থানে সংরক্ষণ, পর্যাপ্ত শুকনো খাবার ও খাবার সেলাইন সংরক্ষণ রাখতে বলা হচ্ছে।