ঢাকা, রবিবার ১২ মে ২০২৪, ২৯শে বৈশাখ ১৪৩১

মানবতা ভূলন্ঠিত হয় বঙ্গবন্ধু এভিনিউয়ে

এমএ রহিম, সিলেট : | প্রকাশের সময় : মঙ্গলবার ২২ অগাস্ট ২০২৩ ০১:৫০:০০ অপরাহ্ন | সিলেট প্রতিদিন

২০০৪ সালের ২১ আগস্ট বঙ্গবন্ধু এভিনিউয়ের শান্তি সমাবেশে গিয়েছিলেন আওয়ামী লীগ নেতা ও সুপ্রিম কোর্টের আইনজীবী মোস্তাক আহমদ।

চার দলীয় জোট সরকারের আমলে সারা দেশে বোমা হামলা এবং গোপালগঞ্জে পুলিশের নির্যাতনের প্রতিবাদে বাংলাদেশ আওয়ামী লীগ ২০০৪ সালের ২১ আগস্ট বঙ্গবন্ধু এভিনিউতে কেন্দ্রীয়ভাবে সন্ত্রাসবিরোধী ওই শান্তি সমাবেশের আয়োজন করে। এতে প্রধান অতিথি ছিলেন দলের সভাপতি শেখ হাসিনা।

ওই দিন বিকেল চারটার দিকে সমাবেশ শুরু হয়। সমাবেশের পর শোক মিছিলের কর্মসূচি ছিল। সমাবেশে কেন্দ্রীয় নেতারা বক্তব্য রাখছিলেন। সবাই অপেক্ষা করছিলেন আওয়ামী লীগের সভাপতি জননেত্রী শেখ হাসিনার বক্তব্য শোনার জন্যে। অপেক্ষায় ছিলেন এডভোকেট মোস্তাক আহমদও। কিন্তু পারিবারিক জরুরি কাজে এক সময় তিনি সমাবেশস্থল ত্যাগ করে বাসায় ফেরেন।

 

বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের কেন্দ্রীয় সদস্য এডভোকেট মোস্তাক আহমদ ২০০৪ সালের ২১ আগস্টের গ্রেনেড হামলার স্মৃতিচারণ করতে গিয়ে দৈনিক বায়ান্নের কাছে সেদিনের ভয়াবহ দৃশ্যের কথা তুলে ধরেন।

 

এডভোকেট মোস্তাক আহমদ জানান, পল্টনের বাসায় ফেরার পর স্ত্রীকে নিয়ে গ্রিনরোডে টাইলসের দোকানে যান। টাইলসের দোকানে যাওয়ার পরপরই খবর পান জননেত্রী শেখ হাসিনার উপর গ্রেনেড হামলা হয়েছে। ওই খবর পেয়ে স্ত্রীকে নিয়ে দ্রæত বাসায় ফেরেন এডভোকেট মোস্তাক আহমদ। মোস্তাক আহমদের স্ত্রী বারবার জানতে চাচ্ছিলেন জননেত্রী শেখ হাসিনার অবস্থা। কিন্তু কোনোভাবেই জননেত্রীর অবস্থা জানা যাচ্ছিল না। অবশ্য বাসায় ফেরার পর বিভিন্ন মাধ্যমে জানতে পারেন জননেত্রী আহত হয়েছেন। তবে আশঙ্কামুক্ত। বাসায় স্ত্রীকে রেখে ঘটনাস্থলের যাওয়ার জন্যে বের হন। কিন্তু বাসা থেকে কিছুদূর এগিয়ে যাওয়ার পর পুলিশি বেরিকেডে পড়েন। কোনোভাবেই এগিয়ে যেতে পারছিলেন। সেখানে আওয়ামী লীগের কিছু নেতাকর্মীকে পেলেন। তারাও সর্বশেষ অবস্থা জানার চেষ্টা করছিলেন। এডভোকেট মোস্তাক আবার বাসায় ফিরে আসেন। গ্রেনেড হামলার ঘটনা শুনে অনেকটা বিমর্ষ হয়ে পড়েন তিনি। বিরোধীদলীয় নেতার জনসভায় গ্রেনেড হামলা বাংলাদেশের ইতিহাসে প্রথমবারের ঘটনা। আহতরা হাসপাতালে গিয়ে চিকিৎসা পাচ্ছিলেন না। মানবতা ভূলন্ঠিত হয়।

 

এডভোকেট মোস্তাক জানান, পরদিন সুপ্রিম কোর্টে প্রতিবাদ মিছিল হয়। এই মিছিলে তিনিও অংশ নেন। প্রতিবাদ মিছিল থেকে ঘটনার তীব্র নিন্দা জানানো হয়।

 

তিনি বলেন, এই ঘটনার বিচার শেষ হয়েছে। ঘটনার সাথে জড়িতদের বিরুদ্ধে শাস্তি হয়েছে। এই রায় অবিলম্বে কার্যকর করার জন্যে এডভোকেট মোস্তাক আহমদ দাবি জানিয়েছেন।