ঢাকা, মঙ্গলবার ২১ মে ২০২৪, ৭ই জ্যৈষ্ঠ ১৪৩১

মীরসরাইয়ে ২৫০ বছরের নববর্ষের ঘড়িয়া মেলা বন্ধ করেছে ইউপি চেয়ারম্যান

মীরসরাই প্রতিনিধি: | প্রকাশের সময় : বৃহস্পতিবার ১৪ এপ্রিল ২০২২ ০৫:০১:০০ অপরাহ্ন | চট্টগ্রাম প্রতিদিন
 
মীরসরাই উপজেলার হিঙ্গুলী ইউনিয়নের খিল হিঙ্গুলী স্কুল মাঠে প্রতি বছরই ১লা বৈশাখ উদযাপন ও সনাতন ধর্মাবলম্বীদের শতবর্ষী ঘড়িয়া মেলা চেয়ারম্যান সোনা মিয়া নির্দেশে নিরাপত্তার অজুহাতে বন্ধ করে দেয়া হয়েছে।
 
প্রতিবছরের ন্যায় ১৪ এপ্রিল বৃহস্পতিবার ১লা বৈশাখের প্রথম প্রহরে স্কুল মাঠে দোকানিরা যখন পসরা সাজানোয় ব্যস্ত তখন আনুমানিক সকাল ৯ টায় ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সোনা মিয়া নিজে এসে এখানে মেলা বসাতে নিষেধ করেন। 
 
স্থানীয় সঞ্জয় মজুমদার জানান, প্রতিবারের  আমাদের ঐতিহ্যবাহি প্রায় ২৫০ বছর ধরে চলমান এই মেলা হবে জমতে শুরু করে তখন অনুমতি না নেয়ার ঠুনকো অজুহাতে চেয়ারম্যানের নির্দেশে মেলা বন্ধ হলো যা একটি অনাকাঙ্ক্ষিত ঘটনা। আমরা যুগ যুগ ধরে এভাবেই এই উৎসব পালন করে আসছি। কিন্তু এবার আমাদের ধর্মীয় এই মেলা বন্ধ করা হয়েছে। 
করেরহাট থেকে আগত খেলনা বিক্রেতা আব্দুল হালিম জানান আমি বেশ কয়েকবার এই মেলায় এসেছি কখনো কোন সমস্যা হতে দেখিনি কিন্তু মেলা বন্ধ করে দেয়া হয়েছে। তাই আবার ফেরত চলে যাচ্ছি
 
স্থানীয় মেম্বার সাইফুদ্দীন মাসুক জানান, মেলা কমিটির কেউ আমাদের সাথে যোগাযোগ করেনি এবং অনুমতি নেয়নি। তাই প্রশাসনের অনুমতি না নিয়ে মেলা হতে পারেনা।
 
এ বিষয়ে ২ নং হিঙ্গুলী ইউনিয়নের চেয়ারম্যান সোনা মিয়া জানান, মেলার বিষয়ে আমাকে রাতে ওসি  সাহেব জানতে চেয়েছিলেন আমি মেলার ব্যাপারে অবগত আছি কিনা বা কমিটি কোন অনুমতি আছে কিনা? তখন আমি বললাম মেলার ব্যাপারে কেউ অনুমতি নেননি  এবং আমাকে জানানো হয়নি , এই মেলার কোন কমিটি ছিল না তাই আমি সকালে গিয়ে মেলা বন্ধ করার কথা বলে আসি । এখানে কোন আইনশৃঙ্খলার অবনতি হলে কেউ দায় নিবে না, একটা কমিটির অনুমতি ছাড়া তো একটা মেলা হয় না।