ঢাকা, রবিবার ২৮ এপ্রিল ২০২৪, ১৪ই বৈশাখ ১৪৩১

শাবির এপিএ র‌্যাংকিং: এবার ভালো করার প্রত্যাশা

শাবি প্রতিনিধি | প্রকাশের সময় : বৃহস্পতিবার ১০ অগাস্ট ২০২৩ ০২:৩২:০০ অপরাহ্ন | সিলেট প্রতিদিন

২০২২-২৩ অর্থবছরে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বার্ষিক কর্মসম্পাদন চুক্তি-এপিএ র‌্যাংকিংয়ে ভালো অবস্থানে থাকবে বলে প্রত্যাশা করা হচ্ছে। বুধবার বিশ্ববিদ্যালয়ের মিনি মিলনায়তনে সুশাসন প্রতিষ্ঠার নিমিত্তে স্টেকহোল্ডারদের অংশগ্রহণে এক সভায় এমন প্রত্যাশা ব্যক্ত করেছেন বক্তারা।
বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ শাখা থেকে গণামাধ্যমে প্রেরিত এক সংবাদবিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা যায়। সভায় বক্তরা বলেন, ‘আমরা এপিএতে এ বছর ভালো করতে পেরেছি। আশা করছি এবার বার্ষিক কর্ম সম্পাদন চুক্তিতে ভালো মার্ক (নম্বর) পাব।’ অনুষ্ঠানে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ, উপ-উপাচার্য অধ্যাপক ড. কবির হোসেন প্রমুখ।


জানা যায়, ২০২০-২১ অর্থবছরে দেশের বিশ্ববিদ্যালয়ের এপিএ মূল্যায়নে দশম অবস্থান ছিল শাহজালাল বিশ্ববিদ্যালয়। এক বছরের ব্যবধানে ২০২১-২২ অর্থবছরের মূল্যায়নে ২৬ ধাপ পিছিয়ে ৩৬ তম অবস্থান হয় বিশ্ববিদ্যালয়টির।

ওই বছর ৬টি বিষয়ে ১০০ নম্বরের এপিএ মূল্যায়নে শাবি পায় মাত্র ৪৭ দশমিক ৬ নম্বর। তবে ২০২২-২৩ অর্থবছরের কার্যসম্পাদনের আলোকে র‌্যাংকিংয়ে ভালো করার প্রত্যাশা করছেন সংশ্লিষ্টরা।
বিশ্ববিদ্যালয়ের এপিই কমিটি জানায়, সরকারি কাজে স্বচ্ছতা ও দায়বদ্ধতা, সম্পদের যথাযথ ব্যবহার নিশ্চিতকরণ এবং প্রাতিষ্ঠানিক সক্ষমতা উন্নয়নের লক্ষ্যে সরকারি কর্মসম্পাদন ব্যবস্থাপনা পদ্ধতির আওতায় ২০১২ সাল থেকে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) চালু করা হয়েছে। এর প্রায় ৪ বছর পর শিক্ষামন্ত্রনালয়ের অধীনে ২০১৬-১৭ অর্থবছর থেকে শাবিতে এপিএ পদ্ধতি চালু হয়।

‘এই চুক্তিতে প্রতিষ্ঠানের কর্মসম্পাদন সূচক ও লক্ষ্যমাত্রাসমূহ উল্লেখ থাকে। সংশ্লিষ্ট অর্থবছর সমাপ্ত হওয়ার পর ওই বছরের চুক্তিতে নির্ধারিত লক্ষ্যমাত্রাসমূহের বিপরীতে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের প্রকৃত অর্জন মূল্যায়ন করা হয়।’