ঢাকা, শুক্রবার ১৭ মে ২০২৪, ৩রা জ্যৈষ্ঠ ১৪৩১

শিক্ষক সমিতির ইশতেহার ঘোষণা; শাবিপ্রবির শিক্ষক সমিতির নির্বাচন কাল

শাবিপ্রবি প্রতিনিধি | প্রকাশের সময় : বুধবার ৩০ মার্চ ২০২২ ১০:৫৬:০০ অপরাহ্ন | শিক্ষা


শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) শিক্ষক সমিতি নির্বাচন-২০২২ আগামীকাল অনুষ্ঠিত হবে। অন্যান্য বার নির্বাচনে তিনটি প্যানেল থাকলেও, এইবারের নির্বাচনে থাকছে দুটি প্যানেল। বিষয়টি নিশ্চিত করেন প্রধান নির্বাচন কমিশনার অধ্যাপক ড. অনিমেষ সরকার।

তিনি বলেন, 'শাবিপ্রবি শিক্ষক সমিতি নির্বাচন কাল। যেখানে 'মহান মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ শিক্ষক পরিষদ’ ও ‘মহান মুক্তিযুদ্ধের চেতনা ও মুক্তচিন্তা চর্চায় ঐক্যবদ্ধ শিক্ষকবৃন্দ' এ দুই প্যানেলে ১১টি পদে মোট ২২ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন। এ বছর বিএনপি-জামায়াতপন্থী প্যানেল নির্ধারিত সময়ে মনোনয়নপত্র জমা দেয়নি। তাদের অনুপস্থিতিতে এবারের নির্বাচন অনুষ্ঠিত হবে।'

এবারের নির্বাচনের, 'মহান মুক্তিযুদ্ধের চেতনায় ঐক্যবদ্ধ হোন' এবং 'মহান মুক্তিযুদ্ধের চেতনা ও মুক্তচিন্তা চর্চায় ঐক্যবদ্ধ শিক্ষকবৃন্দ' প্যানেল দুটি তাদের ইশতেহার ঘোষণা করেছে।

নির্বাচনী ইশতেহারে 'মহান মুক্তিযুদ্ধের চেতনায় ঐক্যবদ্ধ হোন' প্যানেলে বলা হয়- নজরদারির উদ্দেশ্যে শিক্ষকদের ক্যাফেটেরিয়ায় স্থাপিত সিসি টিভি ক্যামেরা অপসারণ; শিক্ষকদের প্রমোশন ও আপগ্রেডেশনে অভিন্ন নীতিমালা বাস্তবায়ন স্থগিত এবং বিভাগকেন্দ্রিক জার্নালের তালিকা প্রণয়নের নির্দেশনা বাতিল; সিটি কর্পোরেশনে অন্তর্ভুক্ত হওয়ায় ৫% অতিরিক্ত বাড়িভাড়া; ৪.৫% হারে গৃহনির্মাণ ঋণ এবং ৯% হারে হোলসেল লোন সর্বোচ্চ ২০ (বিশ) লক্ষ টাকা চালুকরণ সহ কোভিড-পরিস্থিতির মধ্যে অবসরপ্রাপ্ত সকল সম্মানিত শিক্ষককে প্রথমবারের মতো অবসরোত্ত্বর সম্মাননা ও সংবর্ধনা প্রদানের প্রতিশ্রুতি দেন।

অন্যদিকে 'মহান মুক্তিযুদ্ধের চেতনা ও মুক্তচিন্তা চর্চায় ঐক্যবদ্ধ শিক্ষকবৃন্দ' প্যানেল তাদের ইশতেহার জানা, দলমত নির্বিশেষে শিক্ষকদের স্বার্থ সংরক্ষণ ও কল্যাণে কাজ করা। বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কার্যক্রম নির্বিঘ্নে পরিচালনার। বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের সন্তানদের জন্য স্থায়ী আধুনিক ডে-কেয়ার সেন্টার ও মিনি শিশু পার্ক নির্মাণে বলিষ্ট ভূমিকা রাখা। শিক্ষকদের জন্য ভবন ভিত্তিক শিক্ষক লাউঞ্জ তৈরীর পদক্ষেপ গ্রহণ করা। স্টেডিয়াম উন্নতিকরণ, ইন্টারনেট এর গতি বৃদ্ধিকরণ, বিদ্যুৎ বিভ্রাট এড়ানোর জন্য চাহিদা মোতাবেক পাওয়ার প্লান্ট স্থাপন, গৃহঋণ প্রক্রিয়া সহজীকরণ, শিক্ষকদের পৃথক কোয়ার্টার নিশ্চিতকরণ, লেকের সৌন্দর্য বর্ধণ, এক কিলোতে ওয়াকওয়ে নির্মাণ কাজ ত্বরান্বিতকরণ সহ মহিলা শিক্ষকদের জন্য প্রতি ফ্লোরে আলাদা ওয়াশরুম নির্মাণের প্রতিশ্রুতি দেন।