ঢাকা, বৃহস্পতিবার ২ মে ২০২৪, ১৯শে বৈশাখ ১৪৩১

সাত কলেজে ৬ষ্ঠ মেরিট ও মাইগ্রেশনের দাবিতে মানববন্ধন

আরফান আলী : | প্রকাশের সময় : বুধবার ২০ ডিসেম্বর ২০২৩ ০৭:২৮:০০ অপরাহ্ন | শিক্ষা
ঢাবি (ঢাকা বিশ্ববিদ্যালয়) অধিভুক্ত সরকারি সাত কলেজের ২০২২-২০২৩ সেশনের ভর্তিচ্ছু শিক্ষার্থীরা ৬ষ্ঠ মেরিট ও মাইগ্রেশনের দাবিতে মানববন্ধন করেছেন। বুধবার (২০ই ডিসেম্বর) দুপুরে নীলক্ষেত মোড়ে ২০২২-২০২৩ সেশনের ভর্তিচ্ছু শিক্ষার্থীরা হাতে ব্যানার পোস্টার নিয়ে মানববন্ধনে অংশ নেয়। তাদের দাবি, আসন খালি থাকা সাপেক্ষে আরও একটি মেরিট ও মাইগ্রেশন দিয়ে আসন পূরণ করলে অপেক্ষাকৃত শিক্ষার্থীরা আসন পাবে। এতে বেশ কয়েকজন শিক্ষার্থীরা স্নাতক শেষ করতে পারবে। শিক্ষার্থীরা ধারনা করেন সাতটি কলেজে ৭শ থেকে ৮শ আসন এখনো খালি আছে। এর মধ্যে অনেক শিক্ষার্থী ভালো পজিশনে থেকেও পছন্দের বিষয় পাই নি। যদি একটা মেরিট ও মাইগ্রেশন দেওয়া হয় অনেকেই পছন্দের সাবজেক্ট পাবে। 
 
এ বিষয়ে ভর্তিচ্ছু শিক্ষার্থী বিবি হাজেরা জানান, আমাদের মেরিট দিয়ে দেয়া হোক। যারা কোনো সাবজেক্ট পায় নি, একটা মেরিট দিলে তারা সাবজেক্ট পেত, গত বছর তারাতারি দিয়েছে, আমরা একটা মেরিট এর জন্য ঝুলে আছি, আমাদের দাবি আমাদের বিশেষ মেরিট দিয়ে দেন। গত বছর মেরিট দেয়াতে অনেক সাবজেক্ট না পাওয়া শিক্ষার্থীরাও ভাল সাবজেক্ট পেয়েছে। সিট খালি আছে অতএব আমাদের মেরিট দিলে অনেক ভাল হয়। তাই অবিলম্বে বিশেষ মেরিট চাই।
 
ভর্তিচ্ছু আরেক শিক্ষার্থী আশরাফুল জানান, মানববন্ধনে দূর থেকে শিক্ষার্থীরা আসতে পারছে না। হরতাল অবরোধ না থাকলে অনেকদিন আগেই আন্দোলন শুরু করে দিতাম। স্যাররা যদি আমাদের দিকে একবার তাকিয়ে আরেকটি মেরিট ও মাইগ্রেশন দেই তাহলে অনেক শিক্ষার্থীই সাবজেক্ট পাবে। 
 
জুবাইয়ের হোসাইন নয়ন বলেন, সাত কলেজের সমন্বয়কের সাথে কথা বলেছি এবং অনেকদিন ঢাকা বিশ্ববিদ্যালয়ে গিয়েছি। আবেদন স্মারক লিপি দিয়েছি, এতেও কাজ হয় নি। আর একটা মেরিট দিয়ে সীটগুলো পূরণ করলেই পারে। কিন্তু আমাদের দিকে তাকাচ্ছে না। 
 
এদিকে তাদের দাবি না মানলে আবারও বড় পরিসরে আন্দোলনে নামবে বলে জানিয়েছেন আন্দোলনরত শিক্ষার্থীরা।