ঢাকা, বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ঠা আশ্বিন ১৪৩১
মালিক সমিতির দ্বন্দ্বে টানা এক মাস

সাতক্ষীরা-যশোরে যাচ্ছে না যাত্রীবাহী বাস : চরম দুভোর্গে যাত্রীরা

বেনাপোল প্রতিনিধি : | প্রকাশের সময় : রবিবার ২৬ ডিসেম্বর ২০২১ ০৮:১০:০০ অপরাহ্ন | দেশের খবর

যশোর-সাতক্ষীরা সড়কে টানা এক মাস ১০দিন পার হলেও সাতক্ষীরার বাস যশোরে যাচ্ছে না। যশোর থেকেও সাতক্ষীরায় বাস যাওয়া বন্ধ আছে। বর্তমানে যশোরের মালিকদের বাস যশোর জেলার শেষ সীমানায় মধ্যে আর সাতক্ষীরার মালিকদের বাস সাতক্ষীরা জেলার শেষ সীমান্তের মধ্যে চলাচল করছে। দুই জেলার বাস মালিক সমিতির দ্বন্দ্বে এমনটা হচ্ছে বলে অভিযোগ উঠেছে। এতে ভোগান্তিতে পড়েছেন যশোর-সাতক্ষীরা সড়কে চলাচলকারী যাত্রীরা। এক জেলা থেকে আরেক জেলায় যেতে হলে এক বাস থেকে নেমে অনেক দুর পায়ে হেটে বা ছোট যানবাহনে গিয়ে আরেক বাসে উঠতে হচ্ছে। 

জানা গেছে, যশোর-সাতক্ষীরা রুটে যশোর ইন্টারডিস্ট্রিক বাস সিন্ডিকেট (আইডিবিএস) ও সাতক্ষীরা ডিস্ট্রিক্ট বাস সিন্ডিকেট (এসডিএস) এর ১৭৬টি বাস চলাচল করে। এর মধ্যে আইডিবিএসের বাসের সংখ্যা ১০৭টি। এ ও বি দুটি গ্রুপের বাসগুলো যশোর থেকে ছাড়ে। এ গ্রুপে যশোরের বাস আর বি গ্রুপে সাতক্ষীরার বাস। সকাল থেকে দুপুর পর্যন্ত এ গ্রুপের বাসগুলো ছাড়ে। পরে চলে বি গ্রুপের বাস। প্রতিবছর এই গ্রুপের সময় পরিবর্তন করার কথা থাকলেও সাতক্ষীরার সমিতি সেটা মানতে না চাওয়ায় এই অচলাবস্থার সৃষ্টি হয়েছে। এ বাদেও যশোর থেকে ছেড়ে যাওয়া যশোরের বাসগুলো সাতক্ষীরা টার্মিনাল থেকে যশোরে ফেরে অথচ সাতক্ষীরার বাসগুলো কালীগঞ্জ পর্যন্ত যায়। যশোর সমিতির দাবি তাদের বাসগুলো কালীগঞ্জে যেতে দিতে হবে। বাগআঁচড়া বাগুড়ি বেলতলা বাজারে হঠাৎ করে অস্থায়ী বাস টার্মিনাল হওয়াতে জন দুর্ভোগে এই এলাকার দোকানদার ও স্থানীয়  লোকজন।

এ রুটের চলাচলকারী যাত্রীদের অভিযোগ, সাতক্ষীরা থেকে বাসযোগে সাতক্ষীরা জেলার শেষ সীমানা যশোরের বাগআঁচড়ার বাগুড়ি বেলতলা বাজার পর্যন্ত যাওয়া যাচ্ছে। এরপর সেখান থেকে আবার পায়ে হেটে বা ভ্যানে করে বাগআঁচড়ায় এসে আরও একটি বাসে করে যশোর যেতে হয়। সরাসরি যশোর-সাতক্ষীরা রুটে বাস না চলায় রাস্তার মাঝে বাস পরিবর্তন করতে যেয়ে বয়োবৃদ্ধ অসুস্থ্য নারী-পুরুষ ও স্কুল কলেজে পড়ুয়া ছেলেমেয়েরা পড়েছে মহাবিপাকে। ফলে ভোগান্তির পাশাপাশি দীর্ঘ সময় লাগছে। অনেকে বাধ্য হয়ে বিকল্প যানবাহনে যাতায়াত করছেন। কিন্তু পথে পথে মালিক সমিতির চেকপোস্টে বিকল্প যানবাহনের যাত্রীদের হয়রানি করা হচ্ছে। গত ১৮ নভেম্বর থেকে এ অবস্থায় যাত্রীরাও যেমন হয়রানি হচ্ছে তেমনি ক্ষতিগ্রস্ত হচ্ছে উভয় জেলার বাস মালিকরা। এ অবস্থা চললেও বাস মালিক সমিতি বা প্রশাসনের কোন নজরদারি নেই এখানে। তবে অতিদ্রুত যাতে জন দুর্ভোগের সমাধান হয় তার জন্য যশোর বাস মালিক সমিতির কর্তৃপক্ষের সাথে আলোচনায় বসে সমাধান চেয়েছেন সাধারন মানুষ। 

যশোরের আন্তঃজেলা বাস সিন্ডিকেট মালিক সমিতির নেতা আমির হোসেন বলেন, দীর্ঘদিন ধরে যশোরের বাস সাতক্ষীরা হয়ে কালিগঞ্জ পর্যন্ত যেতে দেওয়া হচ্ছে না। এজন্য আমরা আপত্তি জানিয়েছি। যশোর থেকে সাতক্ষীরাগামী সব বাস সাতক্ষীরা টার্মিনাল থেকে ফিরিয়ে দেওয়া হচ্ছে। প্রশাসন উদ্যোগ নিলে বিষয়টি দ্রুত সমাধান হবে।

সাতক্ষীরার জেলা বাস মালিক সমিতির সভাপতি অধ্যক্ষ আবু আহমেদ বলেন, যশোর বাস টার্মিনাল থেকে সাতক্ষীরার বাসগুলোকে সন্তোষজনক ট্রিপ দেওয়া হয় না। এ কারণে গত ১৮ নভেম্বর থেকে আমরা আর যশোর পর্যন্ত কোন বাস পাঠাচ্ছি না। তাদের আচরণের কারণে বাস চলাচল বন্ধ হয়েছে। বিষয়টি সমাধান না হওয়া পর্যন্ত সরাসরি বাস চলাচল বন্ধ থাকবে। বিষয়টি দুপক্ষ থেকেই আলোচনার মাধ্যমে সমাধানের চেষ্টা করা হচ্ছে। তবে এখনো প্রশাসন এ বিষয়ে কোনো উদ্যোগ নেয়নি।

এ বিষয়ে সাতক্ষীরা জেলা প্রশাসক মো. হুমায়ুন কবির বলেন, বিষয়টি নিয়ে যশোর জেলা প্রশাসকের সঙ্গে কথা হয়েছে। এ বিষয়ে দু‘পক্ষকে নিয়ে আলোচনার মাধ্যেমে সমস্যা সমাধানে দ্রুত উদ্যোগ নেওয়া হবে।