ঢাকা, বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ঠা আশ্বিন ১৪৩১

এক যুগের অধিককাল সময়ে শ্যামনগর প্রাণি সম্পদ অফিসে কয়েকটি কর্মকর্তা কর্মচারীর পদ খালী

রনজিৎ বর্মন, শ্যামনগর (সাতক্ষীরা) : | প্রকাশের সময় : রবিবার ৮ সেপ্টেম্বর ২০২৪ ০৭:২৭:০০ অপরাহ্ন | খুলনা
শ্যামনগর প্রাণি সম্পদ অফিস।

সাতক্ষীরার শ্যামনগর উপজেলা প্রাণি সম্পদ অফিসে এক যুগেরও অধিককাল সময়ে বেশ কয়েকটি কর্মকর্তা ও কর্মচারীর পদ খালী রয়েছে। এ সকল পদ খালী থাকায় অফিসের কার্যক্রমের সমস্যা হচ্ছে।

 

উপজেলা সহকারী প্রাণি সম্পদ কর্মকর্তা মোঃ মাহবুবুর রশীদ বলেন শ্যামনগর উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তার পদটি খালী আছে প্রায় আট বছর। সর্বশেষ ২০১৫ সালে উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা হিসাবে কর্মরত ছিলেন ডাঃ সন্জয় বিশ^াস। তিনি ২০১৬ সালেও অতিরিক্ত দায়িত্ব পালন করেন উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা হিসাবে। বর্তমানে উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা হিসাবে দায়িত্ব পালন করছেন সাতক্ষীরা জেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডাঃ এস এম মাহবুবুর রহমান। এর পূর্বে ভারপ্রাপ্ত বা অতিরিক্ত দায়িত্ব হিসাবে অনেক কর্মকর্তা দায়িত্ব পালন করেছেন।

 

এক যুগ খালী আছে দুই জন উপ-সহকারী প্রাণি সম্পদ কর্মকর্তার পদ। বহুবার এ ব্যাপারে উর্ধ্বতন কর্মকর্তাকে অবহিত করা হয়েছে। দুই বছরের বেশি সময় খালী রয়েছে অফিস সহকারীর পদ। সর্বশেষ যিনি কর্মরত ছিলেন তিনি অবসর জনিত কারণে চলে যান। তার পর থেকে এখনও এই পদে কোন কর্মচারী আসেননি। দুই যুগেরও অধিক সময় এক জন ড্রেসারের পদ খালী রয়েছে। সর্বশেষ এক জন যোগদান করেন দুই যুগ আগে। তিনি এক মাস চাকুরী করে আবার নিজ এলাকায় চাকুরী নিয়ে চলে যান। অফিস সহায়কের পদটি খালী রয়েছে প্রায় এক যুগ। 

 

উপজেলা সহকারী প্রাণি সম্পদ কর্মকর্তা মোঃ মাহবুবুর রশীদ বলেন এত অধিক সংখ্যাক পদ খালী থাকায় অফিসের কার্যক্রম বিঘ্নিত হচ্ছে।

 

তিনি বলেন দীর্ঘ সময় কর্মকর্তা না থাকায় অফিসের কার্যক্রমের ব্যাহত হচ্ছে । অনেক বিষয় সিদ্ধান্ত নিতে বা অফিসিয়াল কার্যক্রমে কর্মকর্তার স্বাক্ষর এ সব কিছুতে জেলায় ছুটতে হয়। এ ব্যাপারে মহাপরিচালক বরাবর আবেদন করা বা মৌখিক ভাবে জানানো হলেও এখনও পর্যন্ত পদ শূন্য রয়েছে বলে জানান। জানা যায় উপজেলা প্রাণি সম্পদ অফিসে বর্তমানে ৪ টি প্রকল্প চলমান রয়েছে। ৩টি প্রকল্প সমাপ্ত হয়েছে।

 

উপজেলা সহকারী প্রাণি সম্পদ কর্মকর্তা মোঃ মাহবুবুর রশীদ আরও মতামত প্রকাশ করে বলেন অফিসে যেভাবে কাজের চাপ রয়েছে প্রয়োজন রয়েছে কম্পিটার অপারেটর, হিসাব রক্ষক এবং সম্পদ রক্ষায় নৈশ প্রহরী। এছাড়া অফিস ভবনটি সংস্কার করা ,অফিস গেট তৈরী সহ মাঠ ভরাটের কথা বলেন। তিনি সহ অন্যান্যরা দাবী করে বলেন বর্তমানে প্রাণি সম্পদ অফিসে ল্যাবের প্রয়োজন এবং শ্যামনগর উপজেলা বৃহত্তম উপজেলা হিসাবে খুব দরকার।  এ ব্যাপারে যথাযথ কর্তৃপক্ষের আশু সুদৃষ্টি কামনা করেছেন।