ঢাকা, শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ই আশ্বিন ১৪৩১

নির্বাচনে প্রতিযোগিতা থাকবে কিন্তু প্রতিহিংসা থাকবে না: ইসি আহসান হাবিব

ঝিনাইদহ প্রতিনিধি: | প্রকাশের সময় : রবিবার ২৯ মে ২০২২ ০৮:৪৬:০০ অপরাহ্ন | দেশের খবর

নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল মো: আহসান হাবিব খান (অব:) বলেছেন, নির্বাচনে প্রতিযোগিতা প্রতিদ্বন্দ্বিতা থাকবে কিন্তু প্রতিরোধ ও প্রতি হিংসা থাকবে না। অবাধ সুষ্ঠু নির্বাচন গনতন্ত্রের অন্যতম নিয়ামক, আর অবাধ সুষ্ঠু নিরপেক্ষ নির্বাচন যা পরবর্তী দেশ পরিচালনার জন্য যোগ্যকান্ডারী নির্ধারণ করবে।

রোববার (২৯ মে) ঝিনাইদহ জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন ঝিনাইদহ জেলা প্রশাসক মনিরা বগম।

মো: আহসান হাবিব খান বলেন, নির্বাচন একটি বিরাট কর্মযোগ্য যা নির্বাচন কমিশন সচিবালয়ের পক্ষে সীমিত নিজস্ব কর্মকর্তাদের দিয়ে এককভাবে কাজ করা সম্ভব নয়। জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, উপজেলা প্রশাসন বিজিবি র্যা ব আনসার ও বিভিন্ন সরকারী বে-সরকারী আধাসরকারী এমন কি সায়ত্তশাসিত প্রতিষ্ঠান ও স্কুল কলেজ মাদ্রাসার শিক্ষকবৃন্দ ও কর্মকর্তা কর্মচারীদের সমন্বয়ে দেশের জন্য একটি অবাধ সুন্দর সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন উপহার দেওয়া সম্ভব।

নির্বাচন কমিশনার আরো বলেন, কিছু নির্বাচনের সফলতা ও ব্যর্থতা নির্বাচন কমিশন এককভাবে বহন করবে কেন? এর দায়দায়িত্ব সকলকেই বহন করতে হবে। সকলের সম্মিলিত প্রায়াসই একটি সুষ্ঠু সুন্দর নির্বাচন উপহার দেওয়া সম্ভব।

নির্বাচন কমিশন দেশের একটি অবাধ সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন উপহার দেওয়ার অঙ্গিকার করেছেসে অঙ্গিকার পুরণ করা এবং দেশের গণতান্ত্রিক পরিবেশ অধিকতর বিকাশে সুষ্ঠু নির্বাচন অত্যাবশ্যক।

তিনি বলেন, নির্বাচন ব্যবস্থাপনা অত্যন্ত জটিল ও বহুমাত্রিক একটি বিষয়। এর সাথে রাজনৈতিক সংবেদনশীলতাও জড়িত রয়েছে। সেকারণে এ কাজের সাথে সংশ্লিষ্ট সকল কর্মকর্তাকে দেশ ও জাতির প্রত্যাশার সাথে সামঞ্জস্য রেখে নিজেদের দায়িত্ব পালনে সর্বোচ্চমান প্রদর্শন করতে হবে। এ ছাড়া নির্বাচনর প্রভাবমুক্ত রাখার জন্য প্রতিদ্বন্দ্বি প্রার্থী বা তার পক্ষে অর্থ, অস্ত্র ও পেশী শক্তি কিংবা স্থানীয় ক্ষমতা দ্বারা নির্বাচনকে প্রভাবিত করা যাবে না। একজনের পোষ্টপারের উপর কেউ পোষ্টা লাগাবেন না বা কারো পোষ্টার ছেঁড়া যাবে না।

সেসময় বক্তারা, নির্বাচনের পরিবেশ, প্রার্থীদের আচরণ বিধি নিয়ে নানা প্রশ্নের উত্তর দেন। সেই সাথে আগামী ১৫ জুন অনুষ্ঠেয় ইভিএম পদ্ধতিতে নির্বাচনে আচরণ বিধি মেনে ভোট করার জন্য প্রার্থীদের নির্দেশনা দেন।

এছাড়া সভায় বিশেষ অতিথির বক্তৃতা করেন নির্বাচন কমিশনের যুগ্ম সচিব নুরুজ্জামান তালুকদার, ঝিনাইদহ পুলিশ সুপার মুনতাসিরুল ইসলাম পিপিএম, খুলনা আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ইউনুচ আলী, স্থানীয় সরকার উপপরিচালক ইয়ারুল ইসলাম, সদর উপজেলা নির্বাহী অফিসার এসএম শাহীন, রিটার্নিং অফিসার ও মাগুরা জেলা নির্বাচন অফিসার অলিউল ইসলাম, ঝিনাইদহ জেলা নির্বাচন অফিসার মোহা: আ: ছালেক।