ঢাকা, মঙ্গলবার ৫ মার্চ ২০২৪, ২২শে ফাল্গুন ১৪৩০

যে ৬ কারণে শিশুর সঙ্গে পোষা প্রাণী রাখবেন

নিজস্ব প্রতিবেদক : | প্রকাশের সময় : শনিবার ১১ মার্চ ২০২৩ ০৯:৫০:০০ পূর্বাহ্ন | স্বাস্থ্য

আমরা অনেকেই বাড়িতে কুকুর, বিড়ালসহ নানা প্রাণী পালন করে থাকি। একটা পোষা প্রাণী আমাদের জীবনকে অনেক সুন্দর করে তুলতে পারে।

 

 

বিশেষ করে শিশুদের ক্ষেত্রে।  বাড়িতে পোষা প্রাণী থাকলে শিশু কেবল আনন্দেই বেড়ে ওঠে না, পাশাপাশি ভবিষ্যতে একজন দায়িত্বশীল মানুষ হিসেবেও নিজেকে প্রকাশ করতে পারে।

শিশুর সঙ্গে কেন রাখবেন পোষা প্রাণী? গবেষণা কী বলে-

একাকীত্ব দূর হবে: বাবা-মা দুইজনই কর্মজীবী হলে অনেক শিশুই একাকীত্বে ভোগে। সে সময়টায় তাদের চমৎকার সঙ্গী হতে পারে পোষা প্রাণী।

গ্যাজেট আসক্তি দূর হবে: আজকাল বেশিরভাগ শিশুই গ্যাজেটে আসক্ত। মোবাইল বা ট্যাব হাতে বেড়ে ওঠার ফলে মারাত্মকভাবে ব্যাঘাত ঘটছে তাদের মানসিক বিকাশে। পোষা প্রাণী থাকলে শিশু ব্যস্ত থাকবে প্রাণীকে নিয়ে। ফলে গ্যাজেটের প্রতি আসক্তি গড়ে উঠবে না।     

দায়িত্ববোধ গড়ে উঠবে: পোষা প্রাণীকে সময় মতো খেতে দেওয়া ও যত্ন করা শিখবে শিশু। এতে ছোট থেকেই তাদের মধ্যে গড়ে উঠবে দায়িত্ববোধ। এ মানবিক গুণ ভবিষ্যতে তাদের ভালো মানুষ হিসেবে গড়ে উঠতে সাহায্য করবে।

মানসিক স্বাস্থ্যের জন্য উপকারী পোষা প্রাণী: পোষা প্রাণী মানসিকভাবে আনন্দে থাকতে সাহায্য করে মানুষকে। তাই শিশুর হাসিখুশি বেড়ে ওঠার জন্য তার সঙ্গে পোষা প্রাণী রাখতে পারেন।

রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়বে: পোষা প্রাণীর সঙ্গে বেড়ে ওঠা শিশুর এলার্জি হওয়ার ঝুঁকি কমে।

খেলার সঙ্গী হবে: পোষা প্রাণী শিশুর খেলার সঙ্গী হতে পারে। এতে শিশুর মন ভালো থাকবে এবং আনন্দে কাটবে সময়।