ঢাকা, শুক্রবার ৩ মে ২০২৪, ২০শে বৈশাখ ১৪৩১

অগ্নিকান্ড প্রতিরোধে রোহিঙ্গা ক্যাম্পে এফআইভিডিবির অগ্নি নির্বাপক যন্ত্র বিতরণ

উখিয়া, কক্সবাজার | প্রকাশের সময় : বুধবার ১ মার্চ ২০২৩ ০১:০৫:০০ অপরাহ্ন | দেশের খবর
 
 
ঘনবসতি ও অসচেতনতার কারণে অগ্নিকাণ্ড প্রবণ এলাকায় পরিণত হয়েছে উখিয়া-টেকনাফের রোহিঙ্গা ক্যাম্পগুলো।
 
বারবার অগ্নিকাণ্ড হওয়ার ফলে ক্যাম্প প্রশাসন ও কর্মরত সহযোগী সংস্থাগুলোর সম্মন্বয়ে নেয়া হচ্ছে নানা উদ্যোগ।
 
২৮ ফেব্রুয়ারি  (মঙ্গলবার) টেকনাফের তিনটি ক্যাম্প-২৪, ২৫ ও ২৭ এবং হ্নীলা ইউনিয়নের স্থানীয়দের মাঝে উন্নয়ন সংস্থা ফ্রেন্ডস্ ইন ভিলেজ ডেভেলপমেন্ট বাংলাদেশ (এফআইভিডিবি) ১০৭৩৮ টি রোহিঙ্গা ও ১৭৬২টি স্থানীয় পরিবারের জন্য ২৫০০টি অগ্নি নির্বাপক যন্ত্র বিতরণ কার্যক্রম শুরু করেছে।
 
আন্তর্জাতিক দাতা সংস্থা ডব্লিউ এইচ এইচ (ওয়েলথহাঙ্গারলাইফ) ও বিএমজেড এর অর্থায়নে বাস্তবায়িত এই প্রকল্পের আওতায় সুবিধাভোগী পরিবারগুলো থেকে  ২৫০০ দলনেতা ( প্রতি ৫ পরিবারে একজন) নির্বাচন করে ইতিমধ্যে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স বিভাগের মাধ্যমে দেয়া হয়েছে অগ্নি নির্বাপক কৌশল ও নির্বাপন যন্ত্রের ব্যবহার নিয়ে মৌলিক প্রশিক্ষণ।
 
মোহাম্মদ হোসন নামে ২৪ নং রোহিঙ্গা ক্যাম্পের বাসিন্দা জানান, " আগুন আমাদের ভয়ের কারণ। এখন সেই ভয়ে কিছুটা কমেছে, সরকারের সহযোগিতায় আমরা আগুন নিয়ন্ত্রণে সতর্ক কিভাবে থাকতে হয় তা জানতে পারছি।"
 
হ্নীলা ইউনিয়নের স্থানীয় বাসিন্দা মোহাম্মদ হাশেম জানান, " রোহিঙ্গা ক্যাম্প ঘনবসতিপূর্ণ হওয়ায়
আগুন লাগলে আমাদের ঘরবাড়িতেও ছড়িয়ে পড়ার শংকা থাকে। এই নির্বাপক যন্ত্র অন্তত আগুনের প্রাথমিক মোকাবিলায় কাজে আসবে।"
 
২৭ নং রোহিঙ্গা ক্যাম্পে বিতরণ কার্যক্রম উদ্বোধন করে ক্যাম্প-ইন-চার্জ ও সিনিয়র সহকারি সচিব তানভির আহমেদ বলেন, " এফআইভিডিবি'র উদ্যোগটি প্রশংসনীয়। আগুনের ক্ষয়ক্ষতি কমাতে সহায়তা করবে এই কার্যক্রম। রোহিঙ্গারা যাতে এই মূল্যবান যন্ত্র গুলো বিক্রি না করে রক্ষণাবেক্ষণ করে রাখে তা নিয়মিত মনিটরিং করা হবে।"
 
এছাড়াও ২৪ নং রোহিঙ্গা ক্যাম্প-ইন-চার্জ ও সিনিয়র সহকারি সচিব মোঃ নজরুল ইসলাম এবং ২৫ নং রোহিঙ্গা ক্যাম্পে  ক্যাম্প-ইন-চার্জ ও উপ সচিব আব্দুল হান্নান এই কার্যক্রম উদ্বোধন করেন। 
 
এফআইভিডিবি'র নির্বাহী পরিচালক বজলে মুস্তফা রাজী জানান,  " রোহিঙ্গা ও স্থানীয় জনগোষ্ঠীর মাঝে সম্প্রতি তৈরির পাশাপাশি অগ্নিকাণ্ড সহ যেকোনো মোকাবিলায় সমন্বিত তৎপরতা বৃদ্ধি করতে এফআইভিবির এই প্রয়াস।"
 
এফআইভিডিবি'র কর্মসূচী সমন্বয়কারী  মহিউদ্দিন সরদার, প্রকল্প সমন্বয়কারী জনাব শাকিল আহমেদ সহ সংশ্লিষ্টরা এসময় উপস্থিত ছিলেন।